×
ব্রেকিং নিউজ :
স্মার্ট চট্টগ্রাম সিটি গড়তে আমেরিকান প্রতিষ্ঠানের সাথে চসিকের সমঝোতা ঝিনাইদহে টিসিবির পণ্য বিক্রি শুরু জাতির পিতার সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা শরীয়তপুরে প্রত্যাগত অভিবাসীদের পুনঃ একত্রিকরণ শীর্ষক সেমিনার টাঙ্গাইলে এসএসসিতে জিপিএ-৫ পেলো জমজ দুইবোন বাংলাদেশের এমএসএমই, নারী উদ্যোক্তাদের জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ ঘোষণা যুক্তরাজ্যের স্পিকারের নেতৃত্বে আজ জেনেভা যাচ্ছে সংসদীয় প্রতিনিধিদল ডোনাল্ড ল্যু নিজ দেশের এজেন্ডা বাস্তবায়নে আলোচনা করতে এসেছেন: ওবায়দুল কাদের আন্তর্জাতিক ইসরায়েলি লবির সাথে যুক্ত হয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের নিকট হতে কুরবানির টাকা নেয়ায় মন্ত্রণালয়ের সতর্কতা
  • প্রকাশিত : ২০২১-১১-১৩
  • ৫৩২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ১ হাজার ৭৭টি স্কুলের ১ লাখ ৬১ হাজার ১২২ জন শিক্ষার্থী এবার এসএসসি পরীক্ষা দিবে ২০৪টি পরীক্ষা কেন্দ্রে। সারাদেশের মতো রোববার (১৪ নভেম্বর) চট্টগ্রামেও মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে।
আজ শনিবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এ তথ্য নিশ্চিত করে বলেন, এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা বোর্ড। সব কেন্দ্রে পরীক্ষার সরঞ্জাম পাঠানো শেষ হয়েছে।
তিনি আরও বলেন, প্রশ্নফাঁস ঠেকাতে এবার বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রশ্ন ফাঁস ঠেকাতে মাঠে থাকবে ৬০টি ভিজিল্যান্স টিম। এছাড়া স্পেশাল টিম আছে ১০ টি। তারাও পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করবেন। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের হলে প্রবেশ করতে হবে। প্রশ্নপত্র ফাঁস রোধে অ্যালুমিনিয়াম ফয়েলের প্যাকেটে ভরে প্রশ্নপত্র সংশ্লিষ্ট কেন্দ্রের ট্রেজারিতে পৌঁছে দেওয়া হয়েছে। এসব প্যাকেটের ওপর আরেকটি নিরাপত্তা প্যাকেট ‘নিরাপত্তা ট্যাগ’ দিয়ে মোড়ানো হয়।
চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্র মতে, এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে ৭৫ হাজার ২৫৩ জন ছাত্র এবং ৮৫ হাজার ৮৭৯ জন ছাত্রী। ২০২০ সালের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে ১৭ হাজার ৩২ জন। চট্টগ্রাম শিক্ষাবোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ৩১ হাজার ৭৩ জন, মানবিকের ৬৫ হাজার ২৪৬ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগের ৬৪ হাজার ৮০৩ জন।
চট্টগ্রাম জেলার ৭১০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১২২টি কেন্দ্রে ১ লাখ ৯ হাজার ৯৪৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। এদের মধ্যে ৫০ হাজার ৯৪১ জন ছাত্র এবং ৫৯ হাজার ৬ জন ছাত্রী। কক্সবাজার জেলার ১৫৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে। কক্সবাজারে পরীক্ষার্থীর সংখ্যা ২৫ হাজার ৯৩৭ জন। সেখানে ছাত্র সংখ্যা ১২ হাজার ২৬১ জন এবং ছাত্রী সংখ্যা ১৩ হাজার ৬৭৬ জন।
রাঙ্গামাটির ৮৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৯ হাজার ৩৭২ জন। এদের মধ্যে ৪ হাজার ৪৯৬ জন ছাত্র এবং ৪ হাজার ৮৭৬ জন ছাত্রী। তারা ২০টি কেন্দ্রে এই পরীক্ষায় অংশগ্রহণ করবে। এছাড়া, খাগড়াছড়ি জেলায় ৮৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৬৩৭ জন। তাদের মধ্যে ৫ হাজার ১৩৮ ছাত্র এবং ৫ হাজার ৪৯৯ জন ছাত্রী। তারা ২২টি কেন্দ্রে এই পরীক্ষায় অংশগ্রহণ করবে।
বান্দরবান জেলা থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ২২৯ জন। এদের মধ্যে ২ হাজার ৪১৭ জন ছাত্র এবং ২ হাজার ৮১২ জন ছাত্রী। ৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব শিক্ষার্থীদের পরীক্ষা ১২টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।
চট্টগ্রাম শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবারের এসএসসি পরীক্ষায় ১ লাখ ৫৩ হাজার ৬৮৪ জন নিয়মিত শিক্ষার্থী নিবন্ধিত ছিল। কিন্তু তাদের মধ্যে অংশ নিচ্ছে ১ লাখ ৩৪ হাজার ১৮৫ জন। নিবন্ধিত হয়েও পরীক্ষায় অংশ নিচ্ছে না ১৯ হাজার ৪৯৯ জন শিক্ষার্থী। যার মধ্যে ১২ হাজার ৭৩৪ জনই ছাত্রী।
নারায়ণ চন্দ্র নাথ বলেন, পরীক্ষার হলে শিক্ষার্থীদের মানবন্টন ও সময়ের বিষয়টি জানিয়ে দিতে শিক্ষকদের বলে দেওয়া হয়েছে। একইসঙ্গে স্বাস্থ্যবিধি মেনে প্রতি বেঞ্চে একজন করে পরীক্ষার্থী বসাতে হবে। এছাড়া কেন্দ্র ভিড় কমানোর জন্য অভিভাবকদের কাছে অনুরোধ জানিছেন তিনি।
এবারের এসএসসি পরীক্ষা রোববার (১৪ নভেম্বর) থেকে শুরু হয়ে ২৩ নভেম্বর শেষ হওয়ার কথা রয়েছে। অর্ধেকে নামিয়ে আনা হয়েছে পরীক্ষার নম্বরও। ইতোমধ্যে মানবন্টনের বিষয়ে শিক্ষার্থীদের জানিয়ে দিয়েছে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat