×
ব্রেকিং নিউজ :
মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের আইপিইউ’র গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে স্পিকার ভুটানের রাজার কুড়িগ্রাম বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন গাজা হত্যাযজ্ঞে নিশ্চুপ শান্তিতে নোবেলজয়ী ড. ইউনূস ইসরায়েলির পুরস্কার নিয়ে গণহত্যার পক্ষ নিয়েছেন : পররাষ্ট্রমন্ত্রী স্বাধীনতা আন্দোলনের পেছনে অন্যতম কারণ ছিল অর্থনৈতিক মুক্তি : শিল্পমন্ত্রী ভুটানের রাজাকে কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দরে বিজিবির রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদান এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর
  • প্রকাশিত : ২০২২-০৯-০১
  • ৫৫৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সচিব শরিফা খান আজ বলেছেন, উন্নয়নশীল দেশে (এলডিসি) উত্তরণের পরও বাংলাদেশ অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা পেতে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, ইউরোপ ও যুক্তরাজ্যে ২০২৯ সাল পর্যন্ত বাংলাদেশের মতো দেশগুলোর জন্য শুল্ক-মুক্ত ও কোটা-মুক্ত সুবিধা অব্যহত থাকবে। অস্ট্রেলিয়াও আমাদের এ ধরনের সুবিধা দেবে। তবে এলডিসি-তে উত্তরণের পরও আমরা  এই সুবিধা পেতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি-২ সম্মেলন কক্ষে আয়োজিত ‘টেকসই উত্তরণের জন্য গণমাধ্যমের কার্যকর ভূমিকা’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
ইআরডি’র সাপোর্ট টু সাসটেইনেবল গ্রাজুয়েশন প্রজেক্ট (এসএসজিপি) অনুষ্ঠানটির আয়োজন করে। প্রতিষ্ঠানের প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব ফরিদ আজিজ কর্মশালায় সভাপতিত্ব করেন। ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (ডিজেএফবি) সদস্যদের জন্য কর্মশালাটির আয়োজন করা হয়।
এলডিসি উত্তরণে আমাদের দেশ সুযোগ ও সম্ভাবনার পাশাপাশি কিছু চ্যালেঞ্জেরও সম্মুখিন হতে যাচ্ছে উল্লেখ করে শরিফা বলেন, অন্যান্য দেশের কাছ থেকে সহায়তা নেয়ার পরিবর্তে বাংলাদেশকে অন্যদের সহায়তা করার মানসিকতা গড়ে তুলতে হবে। তিনি জানান, দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তোলার মাধ্যমে ইআরডি বাণিজ্য সুবিধা বাড়াতে তার প্রচেষ্টা অব্যহত রাখবে।
উন্নয়নশীল দেশগুলোতে উদ্ভূত বাণিজ্যিক দৃশ্যপটের প্রেক্ষিতে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা উচিৎ উল্লেখ করে তিনি বলেন, ব্যবসা পরিবেশের উন্নয়নের পাশাপাশি উৎপাদনশীলতা বাড়ানো গেলে,  আমাদের দেশের এই এলডিসি-তে উত্তরণ ব্যাপক সম্ভাবনার দুয়ার খুলে দেবে। ইআরডি সচিব  বলেন, ‘এ লক্ষ্যে আমরা প্রয়োজনীয় অ্যাকশন প্ল্যানও প্রস্তুত করছি।’
ইআরডি যুগ্মসচিব ও এসএসজিপি প্রকল্পের কম্পোনেন্ট ম্যানেজার ড. মো. রেজাউল বাশার সিদ্দিক ‘এ্যন ওভারভিউ অব এলডিসি গ্রাডুয়েশন: বাংলাদেশ পার্সপেক্টিভ’ এর ওপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।
এসএসজিপি’র যুগ্ম সচিব আনোয়ার হোসেনও ‘মেজার্স ফর সাসটেইনেবল গ্রাজুয়েশন’ এর ওপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।
অনুষ্ঠানে ডিজিএফবি সভাপতি হামিদ উজ জামানও বক্তব্য রাখেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat