×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২৩-০২-০৯
  • ৪৩৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আশুগঞ্জে ঘোড়াশাল সার কারখানার আদলে আরেকটি সার কারখানা স্থাপন ও চিনি শিল্পে অর্থায়নের আগ্রহ প্রকাশ করেছে জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কোঅপারেশন (জেবিআইসি)। 
শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সাথে জেবিআইসি’র গভর্নর হায়াশি নবুমিতসুর নেতৃত্বে একটি প্রতিনিধিদল আজ বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে মন্ত্রীর অফিস কক্ষে সৌজন্য সাক্ষাতকালে এ আগ্রহ ব্যক্ত করেন।
এছাড়া, জেবিআইসি ইলেক্ট্রিক মিটার ও অটোমোবাইলসহ অন্যান্য খাতেও অর্থায়নে আগ্রহী। 
শিল্পমন্ত্রী এ সময় বলেন, ‘জাপান বিভিন্নভাবে আমাদের কৃষি ও শিল্পখাতে সাহায্য করছে। সার কারখানা স্থাপনে এবং  প্রগতি ইন্ডাস্ট্রিজের সাথে যৌথভাবে মিতসুবিশি গাড়ি সংযোজনে আমরা একযোগে কাজ করছি। নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিজ ইকোনমিক জোন করেছি।’
তিনি বলেন, ‘আমরা চিনি শিল্পকে আধুনিকায়নের চেষ্টা করছি। চিনিকলগুলোর অধীনে প্রচুর পরিমাণে ভূমি রয়েছে। আমরা কৃষি ভিত্তিক খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প স্থাপনে আগ্রহী। আমাদের লাভজনক প্রতিষ্ঠান কেরু এন্ড কোম্পানি লিমিটেডে দ্বিতীয় একটি ইউনিট স্থাপনে কাজ করছি। জেবিআইসি এসব খাতে অর্থায়ন করতে পারে। আমাদের দরকার অর্থায়ন, অটোমেশন, আধুনিক যন্ত্রপাতি ইত্যাদি।’
শিল্পমন্ত্রী এ সকল ক্ষেত্রে জাপানি অর্থায়নে জি-টু-জি বা দ্বি-পক্ষীয় চুক্তির ওপর গুরুত্ব দিয়ে যৌথ বিনিয়োগ বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের নির্দেশা প্রদান করেন।
জেবিআইসি’র প্রতিনিধি দলে ছিলেন গভর্নরের মুখ্য সচিব এবং উপদেষ্টা ওডিএ মাসাহিরো, জেবিক প্রতিনিধি নাকানো মুতসুমি ও কুড়িহারা তশিহিকো ।
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের (বিএসএফআইসি) চেয়ারম্যান মো. আরিফুর রহমান অপু, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) চেয়ারম্যান মো. সাইদুর রহমান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শেখ ফয়েজুল আমীন, যুগ্মসচিব মোহাম্মদ সালাউদ্দিন আহমেদ, মুঃ আনোয়ারুল আলম, মো. আব্দুল ওয়াহেদ, উপসচিব শরীফ মো. মাসুদ এ সময় উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat