×
ব্রেকিং নিউজ :
দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি প্রবাসীদের পাঠানো রেমিটেন্স : সমাজকল্যাণ মন্ত্রী ৬৪ জেলার স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি উল্লাপাড়ায় জামাত নেতার সাথে ছবি ভাইরালের ঘটনায় সংবাদ সম্মেলন দিনাজপুরে নাশকতার মামলায় বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী জেলহাজতে কুমিল্লায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন রাঙ্গামাটিতে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন স্কাউটিংয়ের মূল দর্শন, কর্মসূচি ও কার্যক্রমগুলোতে শিক্ষার্থীদের অংশগ্রহণের আহবান শিক্ষামন্ত্রীর বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ কোর্সের সনদপত্র বিতরণ প্রাণি ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসতে প্রধানমন্ত্রীর আহ্বান
  • প্রকাশিত : ২০২৩-০৫-১৩
  • ৬১২৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইএসডিবি) নির্বাহী পরিচালক বোর্ডের (বিইডি) একজন নির্বাহী পরিচালক হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ । ১০-১৩ মে সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত আইএসডিবি’র ২০২৩ সালের বার্ষিক সভায় বাংলাদেশ এই পদে নির্বাচিত হয়েছে।
ইআরডি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই নিয়োগ ২০২৪ থেকে শুরু হয়ে তিন বছরের জন্য হবে। এই কনষ্টিটুয়েন্সি’র অন্যান্য সদস্যের মধ্যে  রয়েছে- আফগানিস্তান, পাকিস্তান ও মালদ্বীপ । পাকিস্তান ২০২০ সাল থেকে এই পদে কাজ করছিল এবং পরবর্তী মেয়াদে কাজ চালিয়ে যাওয়ার প্রস্তাব করেছিল।
ইআরডি সচিব শরিফা খানের নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল ৩১(৩) অনুচ্ছেদের উদ্ধৃতি তুলে ধরে এই প্রস্তাবের বিরুদ্ধে যুক্তি দেখান, যাতে স্পষ্টভাবে উল্লেখ রয়েছে যে, নির্বাচিত সদস্য দেশ তিন বছরের জন্য কাজ করবে এবং তারপরে বর্ণানুক্রমিকভাবে দায়িত্ব পালন করবে। বিশদ আলোচনার পর অবশেষে বাংলাদেশ আইএসডিবি বোর্ডের নির্বাহী পরিচালক নির্বাচিত হয়। বাংলাদেশ প্রতিনিধিদলের অন্য সদস্যদের মধ্যে ইআরডি এবং রিয়াদে বাংলাদেশ মিশনের পাঁচজন উচ্চপদস্থ কর্মকর্তা রয়েছেন।
এই বছরের সভার প্রতিপাদ্য ছিল- ‘সঙ্কট নিরসনে অংশীদারিত্ব।’ বাংলাদেশ  প্রতিনিধিদল বর্তমান ভূ-রাজনৈতিক সংকট মোকাবেলায় দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার মাধ্যমে আইএসডিবি কর্তৃক তার সদস্য দেশগুলিকে ছাড়কৃত অর্থায়ন, প্রযুক্তিগত সহায়তা এবং অংশীদারিত্ব গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেছে। প্রতিনিধি দলটি বিভিন্ন সভা ও সেশনে যোগদান করে এবং তারা আইএসডিবি’র  প্রেসিডেন্ট ড. মুহাম্মদ সুলাইমান আল জাসের, আইএসডিবি গ্রুপের  জেনারেল সেক্রেটারি  ড. ঘাসান আল-বাবা, আইটিএফসি’র সিইও ও আইসিডি’র ভারপ্রাপ্ত সিইও মরিয়ম মানারথ মুনির, মালদ্বীপের অর্থ মন্ত্রণালয়ের উপমন্ত্রীর মতো বিশিষ্ট ব্যক্তিদের সাথে দেখা করেন। 
এছাড়াও, বার্ষিক সভা চলাকালীন আইএসডিবি’র সহযোগী সংস্থা, ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স কর্পোরেশন (আইটিএফসি) তাদের অংশীদারিত্বের ১৫ বছর উদযাপন করেছে। বৈশ্বিক বাজার থেকে জ্বালানি ক্রয় ও কোনো ধরনের ব্যর্থতা ছাড়াই সময়মতো ঋণ পরিশোধ করায়  এবং আইটিএফসি থেকে দেশের নিয়মিত ঋণ গ্রহণের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশকে ‘সবচেয়ে বড় অর্থায়ন অংশীদার’ পুরস্কারে ভূষিত করেছে। 
আইএসডিবি বোর্ড অব গভর্নর্স  গ্রামীণ এবং পেরি-আরবান হাউজিং ফাইন্যান্স  প্রকল্পের জন্য ২৭০ মিলিয়ন ইউরো ঋণ অনুমোদন করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat