×
ব্রেকিং নিউজ :
সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য : অর্থ প্রতিমন্ত্রী বান্দরবানে ব্যাংক ডাকাতির ঘটনায় গ্রেফতার ৭ জন কারাগারে জিম্বাবুয়ে সিরিজের জন্য বিসিবির প্রাথমিক দল ঘোষণা বান্দরবানের থানচি, রোমা ও রোয়াংছড়ি উপজেলা নির্বাচন স্থগিত লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত আগামীকাল ব্যাংককের উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী রাজস্ব আয় ১৫.২৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন প্রধানমন্ত্রী জাতীয় সংসদের সকল উন্নয়নের পৃষ্ঠপোষক : স্পিকার স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস
  • প্রকাশিত : ২০২৩-০৫-১৬
  • ২৭১৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
কাউন্সিল অব ইউরোপ (সিওই) থেকে রাশিয়াকে বহিস্কারের এক বছর পর দেশটির বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান দেখাতে মঙ্গলবার আইসল্যান্ডে জড়ো হচ্ছেন সংস্থাটির ৪৬ সদস্য রাষ্ট্রের নেতৃবৃন্দ।  
রেইকজাভিকে অনুষ্ঠেয় শীর্ষ সম্মেলনে নেতৃবৃন্দ ইউক্রেনে মৃত্যু ও ধ্বংসের জন্যে রাশিয়াকে আইনগতভাবে দায়ী করার উপায় নিশ্চিতের চেষ্টা করবেন।
গত সাত দশকে সিওই’র এটি চতুর্থ সম্মেলন।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি সম্মেলনে অংশ নিচ্ছেন কিনা সে সম্পর্কে সোমবার পর্যন্ত কোন কিছু জানা যায়নি। তবে তিনি ইউরোপের বৃহৎ দেশগুলো সফরে রয়েছেন। কেবলমাত্র পৌঁছানোর কিছু আগে তার সফরের বিষয়টি প্রকাশ্যে আনা হচ্ছে।
সিওই তার সদস্যভুক্ত দেশগুলোতে মানবাধিকার, গণতন্ত্র ও আইনের শাসন উন্নীত করা নিয়ে কাজ করে। সংস্থায় ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য ছাড়াও ব্রিটেন, তুরস্ক, পশ্চিমা বলকান রাষ্ট্রসমূহ, জর্জিয়া ও আর্মেনিয়া রয়েছে।
ইউরোপীয় কমিশনের প্রধান আরসুলা ভন দার লিয়েন শীর্ষ সম্মেলনে অংশ নিচ্ছেন।
তিনি সোমবার বলেছেন, যতদিন লাগে তারা ইউক্রেনকে সহযোগিতা করে যাবেন।
তিনি আরো বলেছেন, রাশিয়াকে কীভাবে জবাবদিহিতার আওতায় আনা যায় রিকজাভিকে আমরা সে সম্পর্কে আলোচনা করব। রাশিয়াকে বিচারের আওতায় আনার জন্যে একটি কার্যকর ট্রাইব্যুনাল গঠনের বিষয়ে আমি সমর্থন দেবো।
উল্লেখ্য, ইউক্রেনে হামলা চালানোর কারনে ২০২২ সালের মার্চে রাশিয়াকে সিওই থেকে বহিস্কার করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat