×
ব্রেকিং নিউজ :
প্রতিবন্ধীদের মূল ধারায় আনার প্রচেষ্টা আছে সরকারের : সমাজকল্যাণ মন্ত্রী জাতির পিতার সমাধিতে ত্রাণ প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন জাতির পিতার সমাধিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্যের শ্রদ্ধা দিনাজপুরে গ্রীষ্মকালীন টমেটোর বাম্পার ফলন তাপপ্রবাহে টুঙ্গিপাড়ায় প্রশান্তির নীড় ‘কৃষক সেড’ দিনাজপুরে ৭ দিনব্যাপী বৈশাখী মেলা এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয় : গণপূর্ত মন্ত্রী ঢাকা-ব্যাংকক রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী শেরেবাংলার অসীম মমত্ববোধ, কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে : শেখ হাসিনা
  • প্রকাশিত : ২০২৩-০৫-১৬
  • ৫৯৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোমবার ব্রিটেন সফরে আরও শত শত ক্ষেপণাস্ত্র এবং ড্রোনের প্রতিশ্রুতি পেয়েছেন। তিনি বলেছেন, এই সফরে দীর্ঘ প্রত্যাশিত পশ্চিমা ‘যুদ্ধবিমান জোট’ গঠনের লক্ষ্যের কাছাকাছি পৌঁছেছেন।
এই সফরের মধ্যেই পূর্ব ইউক্রেনের একটি হাসপাতালে একটি রুশ ক্ষেপণাস্ত্র হামলায় চারজন নিহত হয়েছে। কিন্তু সেই সাথে জেলেনস্কির সেনাবাহিনী বাখমুতের ফ্ল্যাশপয়েন্ট শহরের চারপাশে দখল নেয়ার দাবির পাশাপাশি রুশ সৈন্যদের বিরুদ্ধে দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে।
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে সাক্ষাতের পর, জেলেনস্কি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে একটি ‘যুদ্ধবিমান জোট’ গঠনের তৈরির বিষয়ে ঋষি সুনাক ‘খুবই ইতিবাচক’ ছিলেন এবং শীঘ্রই এ বিষয়ে একটি সিদ্ধান্ত প্রত্যাশা করছেন।
পশ্চিমা দেশগুলো এখন পর্যন্ত ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে আকাশের নিয়ন্ত্রণ নিতে সাহায্য করার জন্য উন্নত যুদ্ধ বিমান সরবরাহ করতে বাধা দিয়েছে। যদিও সুনাক বলেছিলেন যে যুক্তরাজ্য তার পাইলটদের প্রশিক্ষণের জন্য একটি ফ্লাইট স্কুল খোলার প্রস্তুতি নিচ্ছে।
প্যারিসে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ফ্রান্সও এখন ইউক্রেনের ফাইটার পাইলটদের প্রশিক্ষণ দেয়ার প্রস্তাব দিয়েছে। তবে তিনি কিয়েভে যুদ্ধ বিমান পাঠানোর কথা অস্বীকার করেছেন।
রাশিয়ার মিত্র চীন শান্তির জন্য মধ্যস্থতাকারী হিসাবে কাজ করতে চায়। এই সপ্তাহে কিয়েভে একজন দূত পাঠাচ্ছে। এ সময়ে জেলেনস্কি ফ্রান্স এবং জার্মানিতে সপ্তাহান্তের সফরে সামরিক সহায়তার বিশাল নতুন প্যাকেজ তৈরি করেছেন।
তিনি সোমবার লন্ডনের বাইরে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কান্ট্রি এস্টেট অফ চেকার্সে যান। সুনাক ইউক্রেনের জন্য বিমান-প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র এবং দূরপাল্লার আক্রমণকারী ড্রোনের প্রতিশ্রুতি দিয়েছেন, উভয়ের সংখ্যাই শত শত।
রাশিয়া বলেছে, যুক্তরাজ্যের  নতুন অস্ত্রগুলো শুধুমাত্র ‘আরো ধ্বংস’ ঘটাবে এবং দাবি করেছে যে, তারা স্টর্ম শ্যাডো ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে, ব্রিটেন গত সপ্তাহে বলেছে তারা ইউক্রেনের জন্য পশ্চিমের প্রথম দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat