×
ব্রেকিং নিউজ :
  • প্রকাশিত : ২০২৩-০৫-১৭
  • ৬৯৬০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
মার্কিন যুক্তরাষ্ট্র (ইউএস) ঘূর্ণিঝড় ‘মোখা’র আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ অঞ্চলে জরুরী ত্রাণ  প্রচেষ্টাকে সাহায্য করার জন্য আড়াই লাখ ডলার প্রদান করছে। ঢাকায় মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের জনগণ বাংলাদেশের জনগণ এবং ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়িয়েছে।’
গত ১৪ মে প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ বঙ্গোপসাগরের মধ্য দিয়ে বাংলাদেশ ও মিয়ানমারে আঘাতের মাধ্যমে সরে গেছে। এতে দক্ষিণ-পূর্ব বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে বসবাসকারী প্রায় অর্ধ মিলিয়ন বাংলাদেশী এবং ক্যাম্পে থাকা প্রায় এক মিলিয়ন রোহিঙ্গা ক্ষতির শিকার হয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র গত পাঁচ দশকের অংশীদারিত্বে দুর্যোগ প্রস্তুতি উন্নত করতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছে। মার্কিন দূতাবাস জানিয়েছে,  ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের মাধ্যমে, মার্কিন সরকার ২০০১ সাল থেকে বাংলাদেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকায় ৯০০টি বহুমুখী দুর্যোগ আশ্রয় কেন্দ্র নির্মাণ করেছে এবং আগাম সতর্কতা ব্যবস্থায় অর্থায়ন করেছে, যা লক্ষাধিক মানুষকে ঘূর্ণিঝড়, বন্যা এবং অন্যান্য জরুরী অবস্থা থেকে নিরাপদে রাখতে সহায়তা করে। এতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের ত্রাণ তৎপরতায় সবচেয়ে বড় অবদান রাখছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat