×
ব্রেকিং নিউজ :
সিরাজগঞ্জের উল্লাপড়ায় সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত রাজস্ব আয় বাড়াতে সংস্কার কর্মসূচি বাস্তবায়ন জরুরি শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী গোপালগঞ্জের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উদযাপিত কুড়িগ্রামে আইনগত সহায়তা দিবস ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত জমজ শিশুর অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা স্বাস্থ্যমন্ত্রীর প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে
  • প্রকাশিত : ২০২৩-০৬-১২
  • ৬০৬১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
আগামী ১৭ আগস্ট থেকে চলতি বছরের আলিম পরীক্ষা শুরু হচ্ছে।   তত্ত্বীয় অংশের পরীক্ষা ২৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে, ২৭ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত চলবে ব্যবহারিক পরীক্ষা।
গতকাল বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের রেজিস্টার ও পরীক্ষা নিয়ন্ত্রক (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর মো. সিদ্দিকুর রহমান স্বাক্ষরিত (১১জুন)  আলিম পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে।
আলিম পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা শুরু হবে বেলা ১০টায়। লিখিত পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
পরীক্ষার্থীদের ৩০ নম্বরের এমসিকিউয়ের সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল সিকিউ পরীক্ষার সময় ২ ঘন্টা ৩০ মিনিট এই মোট তিন ঘণ্টার পরীক্ষা অনুষ্ঠিত হবে।
ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে,বিজ্ঞান বিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য, গত ৮ জুন বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নয়টি সাধারণ বোর্ডের এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat