×
ব্রেকিং নিউজ :
চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ২৮ জনের মনোনয়নপত্র জমা কক্সবাজার সৈকতে সার্ফিং প্রশিক্ষণ শুরু তাসকিন-সাইফুদ্দিনের বোলিং নৈপুণ্যে ১২৪ রানে অলআউট জিম্বাবুয়ে সরকারকে চাপে ফেলতে গিয়ে বিএনপি নিজেরাই চাপে আছে:ওবায়দুল কাদের খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান জানিয়েছেন প্রধান বিচারপতি দেশের ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বন্ধ জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ জাতির পিতার সমাধিতে পানি সম্পাদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের শ্রদ্ধা সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসায় যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা আগামীকাল
  • প্রকাশিত : ২০২৩-০৭-০৪
  • ৩৮২০৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
সাম্প্রতিক মাসগুলোতে দেশটির ‘অভূতপূর্ব’ সহিংসতার ঢেউ মোকাবেলায় হাইতিয়ান পুলিশের জন্য আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।
গুতেরেস ত্রিনিদাদ এবং টোবাগোতে সোমবার জাতিসংঘ প্রধান বলেন,‘আমি হাইতি থেকে এখানে এসেছি, যেখানে নিরাপত্তা পরিস্থিতি দ্রুত অবনতি হচ্ছে, এবং মানবিক সহায়তার প্রয়োজন বাড়ছে।’ ত্রিনিদাদ এবং টোবাগোতে ক্যারিবিয়ান দেশগুলোর জন্য ক্যারিকম (দ্য ক্যারিবিয়ান কমিউনিটি অ্যান্ড কমন মার্কেট) শীর্ষ সম্মেলন শুরু হয়েছে।
জাতিসংঘ প্রধান বলেন, ‘আমি হাইতির জাতীয় পুলিশকে অর্থায়ন, প্রশিক্ষণ বা সরঞ্জামের আকারে সমর্থন বাড়ানোর জন্য সমস্ত অংশীদারদের প্রতি আমার আহ্বান পুনর্ব্যক্ত করছি।’
দেশটিতে সহিংসতা এবং বিশৃঙ্খলা সম্পর্কে অবহিত হতে গুতেরেস সপ্তাহান্তে হাইতি সফর করেছেন। যেখানে তিনি ব্যাপক অপরাধী চক্রের বিরুদ্ধে লড়াইয়ে বিপর্যস্ত পুলিশকে সাহায্য করার জন্য একটি শক্তিশালী আন্তর্জাতিক প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন।
কয়েক মাস ধরে তিনি পশ্চিম গোলার্ধের দরিদ্রতম দেশের পরিস্থিতি সম্পর্কে শঙ্কা প্রকাশ করে আসছেন। দেশটি সহিংসতা, জনস্বাস্থ্যের অবস্থার অবনতি এবং রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে বিপর্যস্ত।
‘নিরাপত্তা পরিস্থিতির ব্যাপক উন্নতির’ আহ্বান জানিয়ে গুতেরেস বলেছেন, ‘আমাদের অবশ্যই হাইতির জনগণকে নির্বাচন এবং একটি রাজনৈতিক সমাধানের পথ নির্ধারণে সহায়তা করার জন্য আরও কিছু করতে হবে।’
তিনি বলেন, ‘যে গ্রুপগুলো এই নজিরবিহীন সহিংসতা সৃষ্টি করেছে তাদের ধ্বংস করার জন্য পুলিশের সমর্থন প্রয়োজন।’
জাতিসংঘের কর্মকর্তারা হাইতির জনগণের উপর গ্যাং গুলোর বন্দুক হামলা, অপহরণ এবং ধর্ষণের ক্রমবর্ধমান ভয়াবহ প্রভাব মূল্যায়নের প্রস্তাব দিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat