×
ব্রেকিং নিউজ :
জাতির পিতার সমাধিতে পানি সম্পাদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের শ্রদ্ধা সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসায় যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা আগামীকাল ‘শান্তির সংস্কৃতি’ সংক্রান্ত বাংলাদেশের প্রস্তাব জাতিসংঘে সর্বসম্মতিক্রমে গৃহীত গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে চালকসহ ৪ জন আহত, ৭ বগি লাইনচ্যুত ওরাল ক্যান্সার সম্পর্কে নাগরিকদের সচেতন হতে হবে: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ ১২ মে সাধারণ রোগী হিসেবে এনআইও-তে চোখের চিকিৎসা নিয়েছেন প্রধানমন্ত্রী পাকিস্তানে বাস দুর্ঘটনায় ২০ জন নিহত : পুলিশ ইউরোপ ‘ত্রিমুখী ঝুঁকির’ সম্মুখীন: ইমানুয়েল ম্যাক্রোঁ
  • প্রকাশিত : ২০২৩-০৭-০৪
  • ৫৪৬০৯৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
লটকনে আছে প্রচুর পরিমাণে ফ্যাট এবং প্রোটিন। যা আপনার ত্বক সুস্থ রাখতে সহায়তা করে। পর্যাপ্ত প্রোটিনের কারণে শরীর পায় তার প্রয়োজনীয় শক্তির উৎস। এ ছাড়া মানসিক অবসাদ, চর্মরোগ এবং রক্তের শর্করা নিয়ন্ত্রণে খুবই উপকারী একটি ফল লটকন
টক-মিষ্টি স্বাদের দানাদার এক মুখরোচক ফল লটকন। শক্ত আবরণে ঢাকা হালকা হলুদ বর্ণের এ ফলের ভেতরের অংশে রয়েছে তিন থেকে চারটি সাদা রঙের মাংসালো দানা। লবণ আর মরিচ গুঁড়া মিশিয়ে এ ফল খেতে দারুণ লাগে। গরমের তীব্রতা কমাতে আর শরীরে ভিটামিন সি-এর অভাব পূরণ করতে লটকন খুবই উপকারী একটি ফল। এ ছাড়া অনেকেই তপ্ত দুপুরে গরম কমাতে লটকনকে লবণ, কাঁচামরিচ, চিনি, কাসুন্দি দিয়ে মাখিয়েও খেয়ে থাকেন। মজাদার এ ফল কেবল আপনার মুখের স্বাদেরই পরিবর্তন করবে না, সঙ্গে সঙ্গে আপনার জিহ্বার রংও পরিবর্তন করে হালকা বেগুনি বর্ণের করে তুলবে। খাওয়ার দিক থেকেও নানাভাবে লটকন খাওয়া হয়ে থাকে। অনেকেই হালকা হাতে লটকন গোল গোল তালুতে ঘুরিয়ে এর পরে পাকা লটকন খেয়ে থাকেন। পাকা লটকনের স্বাদ বেশিরভাগ ক্ষেত্রেই মিষ্টি হয়ে থাকে। আকারে ছোট হলেও গুণাগুণের দিক থেকে এর রয়েছে বেশ লম্বা তালিকা।
ত্বক, দাঁত এবং হাড় মজবুত করতে লটকন মৌসুমি ফলের মধ্যে অন্যতম। প্রতিদিন অন্তত দুই থেকে তিনটি লটকন আপনার শরীরে ভিটামিন সি গ্রহণে সহায়তা করবে।
বর্ষা মৌসুমের এ ফলটি কঠিন কঠিন রোগের বিরুদ্ধে লড়াই করতে এবং আপনার শরীরকে তার প্রতিরোধক হিসাবে তৈরি করতে পারদর্শী। যা কোলন ক্যানসারের মতো রোগের প্রতিরোধ হিসাবেও উল্লেখিত।
খনিজ, ভিটামিন এবং মিনারেলে ভরপুর এ ফলটি বেরিবেরি জাতীয় রোগ থেকেও মুক্ত থাকতে সহায়তা করে।লটকনে আছে প্রচুর পরিমাণে ফ্যাট এবং প্রোটিন। যা আপনার ত্বক সুস্থ রাখতে সহায়তা করে। পর্যাপ্ত প্রোটিনের কারণে শরীর পায় তার প্রয়োজনীয় শক্তির উৎস।
এ ছাড়া মানসিক অবসাদ, চর্মরোগ এবং রক্তের শর্করা নিয়ন্ত্রণে খুবই উপকারী একটি ফল লটকন।গরমের এ সময়ে লটকন আপনার শরীরের পানির চাহিদা পূরণেও সমানভাবে গুরুত্ব রাখে।
স্থানভেদে লটকন অনেকেই অনেক নামে চিনে থাকেন। হাড়ফাটা, বুবি, ডুবি, লটকা, লটকাউসহ আরও অনেক নামেই এ ফলটি পরিচিত। বুনো গাছ হিসাবে পরিচিত এ গাছের ফলটি বর্তমানে বর্ষা ঋতুর অন্যতম মুখরোচক ফল। যা কেবল স্বাদের দিক থেকেই অতুলনীয় না গুণের দিক থেকেও এর রয়েছে নানা দিক যা শরীরের জন্য উপকারী এবং কার্যকর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat