×
ব্রেকিং নিউজ :
  • প্রকাশিত : ২০২৩-০৮-১০
  • ৭৯৩৬৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস.এম সুলতানের জন্ম শতবর্ষ উপলক্ষে জেলার নানা আয়োজনে উদযাপন  করা হয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবং জেলা প্রশাসন, এস এম সুলতান সংগ্রহশালা, জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় সুলতান কমপ্লেক্সে শিল্পীর মাজারে পুস্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল, সুলতানের “শিশুস্বর্গ ” মিলনায়তনে শিল্পীর কর্মের উপর ১০০ ফুট লম্বা শিশুদের অংকিত চিত্রকর্ম প্রদর্শনী, বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহণে আর্টক্যাম্প, শিশু চিত্রকর্মশালা, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির  পক্ষ থেকে এস.এম সুলতানের জন্মশতবর্ষ উদযাপনের লক্ষ্যে বছর ব্যাপী কার্যক্রমের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সচিব খলিল আহমদ। 
এসময় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর, বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নিজামউদ্দিন খান নিলু, পৌর মেয়র আঞ্জুমান আরা উপস্থিত ছিলেন।
চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন।  তিনি  ১৯৮২ সালে পেয়েছেন একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কারসহ বিভিন্ন সম্মাননা পেয়েছেন। অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নড়াইলের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন এসএম সুলতান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat