×
ব্রেকিং নিউজ :
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল মাদারীপুরে বাস-পিকআপ সংঘর্ষে একজন নিহত, আহত ১০ রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ জয়পুরহাটের বিভিন্ন স্থানে বৃষ্টির আশায় নামাজ আদায় সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৩-০৯-০২
  • ৭৮৯৮৪১ বার পঠিত
  • আলমাহমুদ-ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট-সিরাজগঞ্জ
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কৃষকেরা এখন আগাম ফুল কপির চারা রোপণ করতে ব্যাস্ত হয়ে পরেছেন।  উপজেলার বিভিন্ন উচু জমিগুলেতে আগাম ফুল কপিসহ বিভিন্ন  সবজির আবাদ করার জন্য কৃষকেরা ব্যাস্ত হয়ে পরেছেন। বন্যার পানি  ওঠে  না এমন জমি গুলোতে আগাম করে ফুল কপি, পাতা কপি, বিভিন্ন সবজির আবাদ করতে শুরু করেছে। বেশি দামের আশায় আগাম করে এ সকল সবজি আবাদ করতে শুরু করেছে কৃষকেরা। 
আগাম করে ফুল কপি পাতা কপি বীজ তলা তৈরি করে বীজ বপন করা হয়। বীজ বপনের ২৫ থেকে ৩০ দিন বয়সের বপনকৃত চারা উঠিয়ে  সেই চারা জমিতে রোপণ করতে ব্যাস্ত সময় পার করেছে কৃষকেরা। 
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি গ্রীষ্ম মৌসুমে উপজেলার বিভিন্ন এলাকার উঁচু জমিগুলোতে যেখানে বন্যার পানি ওঠে না এরকম ১ হাজার ১৪০ হেক্টর জমিতে বিভিন্ন  রকমের সবজি আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ।  আর  শীতকালীন সবজি আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ হাজার ৪৬৫ হেক্টর জমিতে। এর মধ্যে ফুল ও পাতা কপি  ৮ দশমিক ৯ হেক্টর জমিতে  আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ।
উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন উপজেলার বিভিন্ন এলাকায় যেখানে বন্যার পানি ওঠে না সেখানকার উঁচু জমি গুলোতে কৃষকদের আগাম করে ফুল কপি পাতা কপি সহ বিভিন্ন সবজি আবাদ করতে শুরু করেছে। চলতি মৌসুমে আগাম করে সবজি আবাদ করে এরকম কৃষকদেরকে অনেকেই এরইমধ্যে ফুল কপি পাতা কপি রোপণ করতে উৎসাহিত করেন। সব ধরণের ফসলের আবাদে তার বিভাগ থেকে  কৃষকদের সাথে প্রতিনিয়ত যোগাযোগ ও পরামর্শ দেওয়া হচ্ছে ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat