×
ব্রেকিং নিউজ :
খাগড়াছড়িতে পুনঃঅর্থায়ন স্কিমের ঋণ বিতরণ বরগুনায় স্বেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন পিরোজপুরে বিশ্বকবি ও জাতীয় কবির জন্মবার্ষিক উদযাপনে প্রস্তুতি সভা রাঙ্গামাটিতে বজ্রপাতে দুইজন নিহত নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০২৩-০৯-২০
  • ৭৮৬৯৬৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
হুয়াও ফেলিক্সের জোড়া গোলে রয়্যাল এ্যান্টওয়ার্পকে ৫-০ গোলে বিধ্বস্ত করে বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করেছে বার্সেলোনা। ইউরোপীয়ান এলিট ক্লাবগুলোর মধ্যে কেন তাদের ফেবারিট ধরা হয় তার আরো একটি প্রমান এর মাধ্যমে দিয়ে রাখলো কাতালান জায়ান্টরা। 
টানা দুই মৌসুম গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর বার্সেলোনা এবার অন্তত আরো সামনে এগিয়ে যাবার জন্য মুখিয়ে আছে। সর্বশেষ আট বছর আগে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল বার্সা। 
ফেলিক্সের পাশাপাশি কার স্কোরশিটে নাম লিখিয়েছেন রবার্ট লিওয়ানদোস্কি ও গাভি। বাকি গোলটি হয়ে আত্মঘাতি। বার্সা মিডফিল্ডার ফ্রেংকি ডি জং ম্যাচ শেষে বলেছেন, ‘হুয়াও ফেলিক্সের মধ্যে অসাধারণ কিছু গুণ রয়েছে। প্রতিভাবান এই স্ট্রাইকার ইতোমধ্যেই যার প্রমান দিয়েছে। আশা করছি এভাবেই সে এগিয়ে যাবে। এমন ভাবে যদি সে ধারাবাহিকতা ধরে রাখতে পারে তবে সেটা আমাদের জন্যই লাভ হবে।’
বার্সেলোনার ক্লাব ইতিহাসে চ্যাম্পিয়ন্স লিগে এ পর্যন্ত জেতা চারটি শিরোপার সর্বশেষটি জিতেছিল ২০১৫ সালে। ঐ সময় বর্তমান কোচ জাভি হার্নান্দেজ ছিলেন মধ্যমাঠের কান্ডারি। জাভি বলে ঐ শিরোপাগুলো এখন ক্লাবের জন্য অনেক ভারি মনে হয়। ইউরোপের সাম্প্রতিক পারফরমেন্সে বেশ কিছুদিন ধরে বার্সেলোনা দারুন চাপের মধ্যে আছে। 
মার্ক ফন বোমেলের বেলজিয়ান জায়ান্ট এ্যান্টওয়ার্প প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে। গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডোর শেষ দিনে ধারে দুই পর্তুগীজ তারকা ফেলিক্স ও হুয়াও ক্যান্সেলোকে দলে ভিড়িয়ে বার্সেলোনা অনেকটাই বদলে গেছে। পরপর দুই ম্যাচে পাঁচ গোলের বড় জয়ে এই দুই পর্তুগীজ সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছেন। শনিবার লা লিগায় রিয়াল বেটিসের বিপক্ষে ৫-০ গোলের জয়ের ম্যাচটিতে ফেলিক্স ও ক্যান্সেলো উভয়ই গোল পেয়েছেন। 
গতকাল ঘরের মাঠ অলিম্পিক স্টেডিয়ামে ১১ মিনিটে ইকে গুনডোগানের সহযোগিতায় দারুন ফিনিশিংয়ে বার্সেলোনাকে এগিয়ে দেন ফেলিক্স। আট মিনিট পর ডি জংয়ের ক্রসে ব্যবধান দ্বিগুন করেন লিওয়ানদোস্কি। পোলিশ এই অভিজ্ঞ স্ট্রাইকারের এটি শততম ইউরোপীয়ান গোল। ২২ মিনিটে রাফিনহার ক্রস ডিফ্লেকটেড হয়ে জেলে বেটালের আত্মঘাতি গোলে পরিণত হলে ৩-০ গোলের লিড পায় স্বাগতিকরা।  
দ্বিতীয়ার্ধের শরুতে গাভি শক্তিশালী শটে দলের হয়ে চতুর্থ গোলটি করেন। ৬৬ মিনিটে আবারো রাফিনহার ক্রসে ফেলিক্স গোল করলে বড় জয় নিশ্চিত হয় কাতালানদের। 
৬৮ মিনিটে ফেলিক্সের স্থানে বদলী বেঞ্চ থেকে জাভি মাঠে নামান ১৬ বছর বয়সী তরুন তুর্কি লামিন ইয়ামালকে। এর মাধমে ইউরোপীয়ান ফুটবলের ইতিহাসে দ্বিতীয় কনিষ্ট খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয়েছে লামিনের। স্প্যানিশ এই উইঙ্গার সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ডও প্রায় করে ফেলেছিলেন। কিন্তু তার শট এ্যান্টওয়ার্প গোলরক্ষক জিন বুটেজকে পরাস্ত করলেও সাইড নেটে গিয়ে আঘাত করে। 
আগামী মাসের শুরুতে পরবর্তী ম্যাচে পোর্তো সফরে যাবে বার্সেলোনা। কঠিন চ্যালেঞ্জের আগে অবশ্য ২০২১ সালে লিওনেল মেসি বিদায়ের পর এই প্রথম বার্সেলোনাকে মানসিক ভাবেও কিছুটা চাঙ্গা মনে হয়েছে। জাভি বলেছেন বার্সেলোনার প্রথম লক্ষ্য গ্রুপ পর্ব পার করা, এরপর বড় চ্যালেঞ্জ নিয়ে চিন্তা করা যাবে। ডি জং বলেছেন, ‘আমাদের দলে বেশ কয়েকজন প্রতিভাবান খেলোয়াড় রয়েছে। আমরা যদি ভালভাবে খেলতে পারি এবং নিজেদের প্রয়োজনীয় কাজটুকু করতে পারি তবে যেকোন দলের বিপক্ষে লড়াই করার যোগ্যতা আমাদের রয়েছে।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat