×
ব্রেকিং নিউজ :
খাগড়াছড়িতে পুনঃঅর্থায়ন স্কিমের ঋণ বিতরণ বরগুনায় স্বেচ্ছাসেবকদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন পিরোজপুরে বিশ্বকবি ও জাতীয় কবির জন্মবার্ষিক উদযাপনে প্রস্তুতি সভা রাঙ্গামাটিতে বজ্রপাতে দুইজন নিহত নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০২৩-০৯-২৩
  • ৮১৪২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
এক বছরে ফুটবলের সেরা গোলের জন্য দেয়া পুসকাস এ্যাওয়ার্ডের মনোনীতদের তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা। পুরো বিশ্ব জুড়ে দৃষ্টিনন্দন ও দক্ষ গোলের জন্য ১১ জন মনোনীত হয়েছেন। 
এবারের তালিকায় বেশ কিছু বৈচিত্র্য লক্ষ্য করা গেছে। সেরা গোলগুলোর মধ্যে জায়গা পাওয়া বিভিন্ন প্রতিযোগিতার মধ্যে উল্লেখযোগ্য হলো ইউএস ওপেন কাপ, এএফসি অনুর্ধ্ব-২০ এশিয়ান ও স্প্যানিশ লা লিগা ২। এছাড়া সদ্য সমাপ্ত নারী বিশ্বকাপের তিনটি গোল এই তালিকায় জায়গা করে নিয়েছে। 
প্রাথমিক ভাবে দর্শকদের ভোটে সেরা তিনজন বাছাই করা হবে। এরপর ফিফা বিশেষজ্ঞ প্যানেল চূড়ান্ত বিজয়ী বেছে নিবেন। জানুয়ারিতে ফিফা বর্ষসেরা ফুটবল এ্যাওয়ার্ড প্রদানের দিনে সেরা গোলের এই পুরস্কার প্রদান করা হবে। 
পুসকাস এ্যাওয়ার্ডের বেশ কিছু ক্রাইটেরিয়া আছে। এখানে কোন বিশেষ প্রতিযোগিতা, লিঙ্গ কিংবা জাতীয়তা দেখা হয়না। একজন খেলোয়াড় একই বছর দুটি দুর্দান্ত গোলের জন্য ভিন্ন ভাবে মনোনীত হতে পারবেন না। গোলটিতে ফেয়ার প্লে’র ক্রাইটেরিয়াও জড়িত। ঐ ম্যাচে নির্দিষ্ট ঐ খেলোয়াড় কোন ধরনের অশোভন আচরণ করলে তার ঐ গোল মনোনীত হবে না। 
গত বছর কিলিয়ান এমবাপ্পে, দিমিত্রি পায়েট, রিচার্লিসনকে পিছনে ফেলে পুসকাস এ্যাওয়ার্ড জয় করেছিলেন পা হারানো পোলিশ মারসিন ওলেক্সি। ৩৬ বছর বয়সী ওলেক্সি ওয়ার্টা পোজনানেরর হয়ে পোলিশ এম্পুটি লিগে স্টার জেসজোর বিপক্ষে দুর্দান্ত এক ওভারহেড কিকের সাহায্যে যে গোল করেছিলেন তা সকলের দৃষ্টি আকর্ষণ করেছিল। ক্রাচের সাহায্যে ভর দিয়ে ওলেক্সি ফুটবল খেলে থাকেন। 
২০২৩ পুসকাস এ্যাওয়ার্ডের জন্য মনোনীতদের তালিকা : 
আলভারো ব্যারেল (এফসি সিনসিনাতি বনাম পিটসবার্গ রিভারহাউন্ডস, ইউএস ওপেন কাপ, ৬ জুন ২০২৩) :
কোয়ার্টার ফাইনালে সিনসিনাতির ৩-১ গোলের জয়ের ম্যাচটিতে দ্বিতীয় গোল করেছিলেন ব্যারেল। দুর্দান্ত ভলিতে তিনি কোনাকুনি ভাবে বল জালে জড়ান।
লিনডা কাইসেডো (জার্মানী বনাম কলম্বিয়া, ফিফা নারী বিশ্বকাপ, ৩০ জুলাই ২০২৩) : 
স্মরণীয় এই গোলে কলম্বিয়া গ্রুপ পর্বে বিস্ময়করভাবে জয়ী হয়। জার্মানীর পেনাল্টি এরিয়াতে একটি লুজ বল পেয়ে দুইজন ডিফেন্ডারের মাঝ দিয়ে কার্লিং শটে কেইসেডো দারুন এক গোল করেন।
জুলিও এনসিজো (ব্রাইটন বনাম ম্যানচেস্টার সিটি, প্রিমিয়ার লিগ, ২৪ মে ২০২৩) : 
২০২২-২৩ প্রিমিয়ার লিগ মৌসুমের শেষ ম্যাচের আগে ম্যাচে ম্যান সিটির বিরুদ্ধে দুর্দান্ত এক সংঘবদ্ধ দলীয় আক্রমন থেকে ১৯ বছর বয়সী ফরোয়ার্ড এনসিজো অসাধারণ স্ট্রাইকে ব্রাইটন ১-১ গোলের ড্র নিয়ে লিগ শেষ করে। এই ফলাফলে ব্রাইটন ইউরোপা লিগে জায়গা করে নিয়েছিল। 
ক্যাং সিওং-জিন (জর্ডান অনুর্ধ্ব-২০ বনাম দক্ষিণ কোরিয়া অনুর্ধ্ব-২০, এএফসি অনুর্ধ্ব-২০ এশিয়ান কাপ, ৫ মার্চ ২০২৩) :
গ্রুপ পর্বের এই ম্যাচটিতে দক্ষিণ কোরিয়া ২-০ গোলে জয়ী হয়েছিল। দ্বিতীয়ার্ধেই দুই গোল হয়। ৭১ মিনিটে ক্যাং নিজের অর্ধ থেকে বল নিয়ে জর্ডান রক্ষভাগকে ফাঁকি দিয়ে চারজন প্রতিপক্ষের মাঝ দিয়ে শক্তিশালী শটে বল জালে জড়ালে দক্ষিণ কোরিয়ার জয় নিশ্চিত হয়।
স্যাম কার (অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড, ফিফা নারী বিশ্বকাপ, ১৬ আগস্ট ২০২৩ ) :
বিশ্বকাপের স্বাগতিক হিসেবে সেমিফাইনাল থেকে অস্ট্রেলিয়ানদের বিদায় ঘটলেও পুরো টুর্নামেন্টে অন্যতম সেরা গোলটি করে স্যাম কার অন্তত একটি সান্তনা সবাইকে দিয়েছে। কাউন্টার এ্যাটাকে ২৫ গজ দুর থেকে স্যাম কার দৃষ্টি নন্দন এক গোল করে অস্ট্রেলিয়াকে সমতায় ফিরিয়েছিল। যদিও শেষ পর্যন্ত ৩-১ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে অস্ট্রেলিয়াকে। এর মাধ্যমে ফাইনাল নিশ্চিত হয় ইংল্যান্ডের। 
ব্রায়ান লোজানো (এ্যাটলাস বনাম আমেরিকা, লিগা এমএক্স ক্লসোরা, ২৬ ফেব্রুয়ারি ২০২৩) :
ক্লাব আমেরিকার বিপক্ষে লোজানোর দুর পাল্লার শটে এ্যাটলাস ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছিল। ৩৫ গজ দুর থেকে লোজানোর শটটি অনেকদিন মেক্সিকান লিগের দর্শকরা মনে রাখবে। 
গুইহারমে মাডরুগা (নোবোরিজোনটিনো বনাম বোটাফোগো, সিরি-বি, ২৭ জুন ২০২৩) : 
ব্রাজিলিয়ান দ্বিতীয় বিভাগের ম্যাচে নোভোরিজোনটিনোর বিপক্ষে বোটাফোগো ১-০ গোলের জয় নিয়ে কোনমতে মাঠ ছেড়েছিল। এই ম্যাচে মাডরুগার বাইসাইকেল কিকটি দলের জয় নিশ্চিত করে। এই ধরনের গোল পুসকাস এ্যাওয়ার্ডের অন্যতম ফেবারিট গোল হিসেবে ইতোমধ্যেই বিবেচিত হচ্ছে। 
ইভান মোরান্তে (ইউডি ইবিজা বনাম বারগোস সিএফ, লা লিগা ২, ২৫ মার্চ ২০২৩) : 
লা লিগার দ্বিতীয় বিভাগের ম্যাচটিতে ইবিজার এগিয়ে যেতে ৬৮ মিনিট সময় লেগেছিল। ২-০ গোলের জয়ের ম্যাচটির প্রথম গোলটি অনেকদিন পর্যন্ত স্মরণীয় হয়ে থাকবে। ২৫ গজ দুর থেকে বাম পায়ের জোড়ালো ভলিতে মোরান্তে যে গোলটি দিয়েছে তাতে এই মিডফিল্ডারের দিকে অনেকেই নজড় দিয়েছেন। 
নুনো সান্তোস (স্পোর্টিং সিপি বনাম বোভিস্তা, প্রিমিয়ার লিগা, ১২ মার্চ ২০২৩ ) : 
পর্তুগীজ শীর্ষ লিগে বোভিস্তার বিরুদ্ধে স্পোর্টিং ৩-০ গোলের বড় জয় পায়। ১৭ মিনিটে সান্তোসের দারুন ফিনিশিংয়ের গোলটি পুসকাস এ্যাওয়ার্ডের জন্য যোগ্য হিসেবেই মনোনীত হয়েছে।
আশখাত টাগিবারগেন (কাজাকাস্তান বনাম ডেনমার্ক, ইউরো ২০২৪ বাছাই, ২৬ মার্চ ২০২৩) : 
শেষ চার মিনিটে দ্রুত দুই গোল দিয়ে ডেনমার্কের বিপক্ষে ৩-২ গোলের জয় নিশ্চিত করে সবাইকে তাক লাগিয়ে দেয় কাজাকাস্তান। এর মধ্যে ৮৬ মিনিটে পেনাল্টি এরিয়া থেকে বেশ খানিকটা দুরে বল নিজের নিয়ন্ত্রনে নিয়ে দারুন এক শটে ৩০ গজ দুর থেকে কাজাকদের সমতায় ফিরিয়েছিলেন টাগিবারগেন। 
বিয়া জানেরাত্তো (ব্রাজিল বনাম পানামা, ফিফা নারী বিশ্বকাপ, ২৪ জুলাই ২০২৩) : 
নারী বিশ্বকাপের গ্রুপ পর্বে পানামাকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছিল ব্রাজিল। ৪৮ মিনিটে ম্যাচের তৃতীয় গোলটি করেছিলেন জানেরাত্তো। সতীর্থদের সাথে বেশ কয়েকটি পাস আদান প্রদান করে পেনাল্টি এরিয়ায় ঢুকে পড়ে জানেরাত্তো দারুন এক গোলে ব্রাজিলকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat