×
ব্রেকিং নিউজ :
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানালেন গণপূর্ত মন্ত্রী বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী বাংলাদেশে গ্রিন এনার্জিতে বিনিয়োগ ও দক্ষকর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার আর অস্ত্র নয়, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে : পররাষ্ট্রমন্ত্রী ওবায়দুল কাদের সম্পর্কে মিথ্যাচারের অভিযোগে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিবের বিরুদ্ধে মানহানি মামলা বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের প্রতিভা বিকাশের সুযোগ দিতে হবে : ডেপুটি স্পীকার স্কুল-মাদ্রাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ভোট কেন্দ্রে থাকবে সর্বোচ্চ সংখ্যক পুলিশ-আনসার, প্রতি ইউনিয়নে ম্যাজিস্ট্রেট ভূমি খাতে রাজস্ব বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ ভূমিমন্ত্রীর বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির সম্ভাবনা ব্যাপক : এডিবি আবাসিক প্রধান
  • প্রকাশিত : ২০২৩-১০-০৭
  • ৫৯০৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
পশ্চিম আফ্রিকা থেকে বেশ কয়েকটি নৌকায় পাড়ি দেওয়ার পর গত ২৪ ঘন্টায় ৯শ’ জনের বেশি অভিবাসী স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে পৌঁছেছে। শুক্রবার দেশটির সামুদ্রিক উদ্ধার পরিষেবা এই কথা জানিয়েছে।
ইতালির দ্বীপ ল্যাম্পেডুসায় সাম্প্রতিক অভিবাসীর আগমন বৃদ্ধির সংকট নিয়ে যখন ইউরোপীয় ইউনিয়নের নেতারা দক্ষিণ স্পেনের গ্রানাডায় বৈঠকে মিলিত হয়েছেন, তখনই ক্যানারী দ্বীপে অভিবাসীদের এই আগমন ঘটে।
স্পেনের মেরিটাইম রেসকিউ সার্ভিস জানিয়েছে, ক্যানারি দ্বীপপুঞ্জের সবচেয়ে ছোট এবং পশ্চিম দিকের এল হিয়োরোতে মোট ৫২৬ জনকে বহনকারী পাঁচটি নৌকা পৌঁছেছে।
আরও দু’টি নৌকা টেনেরিফে এবং তিনটি গ্রান ক্যানারিয়ায় পৌঁছেছে, যার মধ্যে নারী ও শিশুর সংখ্যা ৯০৮ জন।
শুক্রবার দিনের শেষ দিকে উদ্ধারকারী সংস্থার একজন মুখপাত্র বলেছেন, আরও দু’ট নৌকায় প্রায় ১৫০ জন যাত্রী নিয়ে এল হিয়েরো যাচ্ছিল।
শান্ত আবহাওয়ার সুযোগ নিয়ে আফ্রিকার উত্তর-পশ্চিম উপকূলে আটলান্টিক মহাসাগরে অবস্থিত দ্বীপপুঞ্জে লোকদের নিয়ে যাওয়ার জন্য পাচারকারীরা সক্রিয়। এতে সাম্প্রতিক দিনগুলোতে ক্যানারি দ্বীপগুলোতে অভিবাসীদের আগমন বৃদ্ধি পেয়েছে।
তাদের নিকটতম পয়েন্টে, দ্বীপগুলো মরক্কো থেকে ১০০ কিলোমিটার (৬০ মাইল) দূরে।
মঙ্গলবার ২৮০ অভিবাসী বহনকারী একটি নৌকা এল হিয়েরোতে নেমেছে। এটি একটি একক জাহাজে দ্বীপপুঞ্জে পৌঁছানোর বৃহত্তম সংখ্যা।
কর্মকর্তারা বলেছেন, গত সপ্তাহে ১২শ’র বেশি অভিবাসী ক্ষুদ্র দ্বীপে এসেছেন, যেখানে ১১,০০০ জন লোকের বাসস্থান। এর সামাজিক পরিষেবাগুলোকে ছাপিয়ে গেছে।
স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে ক্যানারি দ্বীপে ১ জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ১৪,৯৭৬ অভিবাসীদের আগমন ঘটেছে। যা ২০২২ সালের একই সময়ের তুলনায় ১৯.৮ শতাংশ বেশী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat