×
ব্রেকিং নিউজ :
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল মাদারীপুরে বাস-পিকআপ সংঘর্ষে একজন নিহত, আহত ১০ রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ জয়পুরহাটের বিভিন্ন স্থানে বৃষ্টির আশায় নামাজ আদায় সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৩-১০-০৯
  • ৮১০৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
জয়ের ধারা অব্যাহত রাখার লক্ষ্য নিয়ে আগামীকাল ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১১টায়।
যদিও সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে পারফরমেন্স আশারনুরূপ  নয়। তথাপি  ইংলিশদের বিপক্ষে ভালো করার আশা ছাড়তে রাজি নয় টাইগাররা। দু’টি কারনে বিশ^কাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টাইগারদের ৬ উইকেটের দাপুটে জয় এবং ধর্মশালার মন্থর উইকেট অনেক বেশি আশাবাদী বাংলাদেশ দল।
আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে ঘরের মাঠের মতো উইকেট পেয়ে বল হাতে জ¦লে উঠে ৬ উইকেট ভাগাভাগি করে নেন বাংলাদেশের দুই স্পিনার অধিনায়ক সাকিব আল হাসান এবং মেহেদি হাসান মিরাজ।
মন্থর ও নিচু উইকেটে ইংল্যান্ডের হতাশাজনক অতীত রেকর্ডও বাংলাদেশের জয়ের আশাকে আরও বাড়িয়ে দিয়েছে।
এছাড়া নিজেদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৯ উইকেটে  হারের কারণে  কিছুটা হলেও  চাপে আছে ইংল্যান্ড।
আজ  বাংলাদেশ দলের  স্পিন কোচ রঙ্গনা হেরাথ বলেন, ‘আমরা আমাদের নিজেদের ব্র্যান্ডের ক্রিকেট খেলবো। প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে যে পরিকল্পনায় ম্যাচ জিতেছি, সেভাবেই খেলতে চাই আমরা।’
বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জিতলেও, একই ব্যবধাানে টি-টোয়েন্টি সিরিজ হেরেছে ইংল্যান্ড। এখন পর্যন্ত ওয়ানডেতে ইংল্যান্ডের বিপক্ষে ২৪ ম্যাচ খেলে ৫টিতে জিতেছে বাংলাদেশ। ১৯টিতে জয় পেয়েছে ইংল্যান্ড। কিন্তু বিশ্বকাপে দু’দলের জয়-হারের রেকর্ড সমান ২-২।
২০০৭ সালের বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি হয়েছিলো বাংলাদেশ-ইংল্যান্ড।  ম্যাচে বাংলাদেশকে ৪ উইকেটে হারাতে ঘাম ঝড়াতে হয়েছিল  ইংল্যান্ডকে। এরপর ২০১১ এবং ২০১৫ আসরের মোকাবেলায়  ইংল্যান্ডকে যথাক্রমে ২ উইকেট এবং ১৫ রানে হারিয়েছিলো টাইগাররা।
২০১৫  বিশ্বকাপে বাংলাদেশের কাছে পরাজিত হওয়ার পর  নিজেদের ক্রিকেট কাঠামোতে পরিবর্তন আনে  ইংল্যান্ড। এরপর ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ এবং ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে আগ্রাসী ব্র্যান্ডের ক্রিকেট খেলার পুরস্কার পেয়েছিলো ইংলিশরা।
শিরোপা জয় করা ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশকে ১০৬ রানের বড় ব্যবধানে হারিয়েছিলো ইংল্যান্ড। ঐ ম্যাচে সেঞ্চুরি করেও বাংলাদেশের হার এড়াতে পারেননি টাইগারদের বর্তমান অধিনায়ক সাকিব আল হাসান।
২০১৫ বিশ্বকাপের পর থেকে উইকেট ও কন্ডিশনকে বিবেচনা না করে আগ্রাসী ক্রিকেট খেলার লক্ষ্য নির্ধারন করে ইংল্যান্ড। আগ্রাসী আগ্রাসী  ব্র্যান্ড কোন কোন সময়  হিতে-বিপরীত  হলেও  তা থেকে সরে আসেনি  ইংলিশরা।
আক্রমনাত্মক  ক্রিকেটের জন্য মন্থর উইকেটে সহায়ক না হওয়া সত্ত্বেও এমন পরিকল্পনা ইংল্যান্ড অব্যাহত রাখলে সেটি বাংলাদেশকে এগিয়েই রাখবে।
ইংল্যান্ড অধিনায়ক জশ বাটলার বলেন, ‘মাত্র একটি করে ম্যাচ খেলেছে দু’দল। এজন্য দল হিসেবে আমরা আত্মবিশ্বাসী। আমরা জানি আগের ম্যাচের চেয়ে ভালো খেলতে পারবো এবং আমরা আগামীকাল ভালো পারফমেন্স করার জন্য মুখিয়ে আছি।’
উইকেট মন্থর থাকায় এবং স্পিনের বিপক্ষে ইংল্যান্ডের দুর্বলতা থাকায় অগের ম্যাচে জয় পাওয়া একাদশে পরিবর্তন এনে বাঁ-হাতি স্পিনার নাসুম আহমেদকে খেলাতে পারে বাংলাদেশ। সেটা হলে একাদশ থেকে বাদ পড়তে পারেন  ২০১৫ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরিতে বাংলাদেশকে অবিস্মরণীয় জয় এনে দেয়া মাহমুদুল্লাহ রিয়াদ।
ইংল্যান্ডের সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে, প্রথমটির মত দ্বিতীয় ম্যাচও মিস করতে যাচ্ছেন অলরাউন্ডার বেন স্টোকস। ইনজুরি থেকে সুস্থ হয়ে উঠার জন্য পূর্ণ বিশ্রাম প্রয়োজন স্টোকসের।
বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত (সহ-অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, মাহেদি হাসান, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও তানজিম হাসান।
ইংল্যান্ড দল : জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, রিস টপলি, ডেভিড উইলি, মার্ক উড ও ক্রিস ওকস।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat