×
ব্রেকিং নিউজ :
সিরাজগঞ্জের উল্লাপড়ায় সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত রাজস্ব আয় বাড়াতে সংস্কার কর্মসূচি বাস্তবায়ন জরুরি শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী গোপালগঞ্জের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উদযাপিত কুড়িগ্রামে আইনগত সহায়তা দিবস ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত জমজ শিশুর অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা স্বাস্থ্যমন্ত্রীর প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে
  • প্রকাশিত : ২০২৩-১২-০৯
  • ৭৮৯৯৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
আগামী বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ মাথায় রেখে আগামীকাল থেকে তিন ম্যাচের সিরিজে মুখোমুখি হচ্ছে সফরকারী ভারত ও স্বাগতিক  দক্ষিণ আফ্রিকা। সিরিজ জয়ই প্রধান লক্ষ্য দু’দলের। ডারবানে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।
দলগুলোর হাতে ছয় মাসের মত সময় থাকায় এখন থেকে বিশ^কাপের দল সাজানোর কাজ শুরু করে দিয়েছে তারা। খেলোয়াড়দের নিয়ে পরীক্ষায়-নিরীক্ষার কাজটাও সেড়ে নিচ্ছে দলগুলো।
সদ্যই ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে  পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জয় করা ভারতীয় দলে ছিলেন না দুই সেরা তারকা রোহিত শর্মা ও বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও সিরিজে নেই তারা। দলে ফিরেছেন শুভমান গিল, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব ও মোহাম্মদ সিরাজ।
হার্ডিক পান্ডিয়ার ইনজুরিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে নেতৃত্ব দিয়েছিলেন সূর্যকুমার যাদব। এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও নেতৃত্ব দিবেন তিনি। প্রোটিয়াদের বিপক্ষে সিরিজেও সাফল্য পেতে মরিয়া সূর্য বলেন, ‘গত তিন মাস ধরে আমরা নিজেদের কন্ডিশনে খেলেছি। এবার একেবারেই ভিন্ন কন্ডিশন। নিজেদের কন্ডিশনে সবসময়ই দক্ষিণ আফ্রিকা শক্তিশালী দল। এটি আমাদের জন্য অনেক বড় চ্যালেঞ্জিং হবে। তবে টি-টোয়েন্টিতে যেকোন দলই জিততে পারে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের সাফল্য এখাানেও ধরে রাখতে চাই।’
এ দিকে,  ভারতের মাটিতে গত মাসে শেষ হওয়া  ওয়াানডে বিশ^কাপের পর প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামছে দক্ষিণ আফ্রিকা। বিশ^কাপে ব্যাট-বল হাতে দুর্দান্ত পারফরমেন্সে করেছে প্রোটিয়ারা। ৯ ম্যাচে ৭ জয়ে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে থেকে সেমিফাইনালে উঠেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু সেমিফাইনালে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাছে ৩ উইকেটে হেরে যায় প্রোটিয়ারা।
বিশ^কাপের হতাশা ভুলে আগামী টি-টোয়েন্টি বিশ^কাপের জন্য এখন থেকেই নিজেদের প্রস্তুত করার পরিকল্পনা দক্ষিণ আফ্রিকার। দলের অধিনায়ক আইডেন মার্করাম বলেন, ‘ওয়ানডে বিশ^কাপ এখন স্মৃতি। আমাদের নতুনভাবে শুরু করতে হবে এবং সামনে এগিয়ে যেতে হবে। ভারতের বিপক্ষে সিরিজ দিয়েই আগামী টি-টোয়েন্টি  বিশ^কাপের জন্য প্রস্তুতি শুরু করবো আমরা। নিজেদের কন্ডিশনে ভালো ক্রিকেট খেলে ভারতের বিপক্ষে সিরিজ জয়ের ব্যাপারে আমরা আশাবাদি।’
ভারতের বিপক্ষে সিরিজের আগে ধাক্কা খেয়েছে দক্ষিণ আফ্রিকা। গোড়ালির ইনজুরির কারণে টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেছেন পেসার লুঙ্গি এনগিদি। টেস্ট সিরিজেও অনিশ্চিত তিনি।
এখন পর্যন্ত ২৪টি টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে ভারত-দক্ষিণ আফ্রিকা। এরমধ্যে ভারতের জয় ১৩টিতে ও দক্ষিণ আফ্রিকার জয় ১০টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।
ভারত দল : সূর্যকুমার যাদব (অধিনায়ক), রবীন্দ্র জাদেজা (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, ঋুতুরাজ গায়কোয়াড়, তিলক ভার্মা, রিঙ্কু সিং, শ্রেয়াস আইয়ার, ইশান কিশান, জিতেশ শর্মা, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার ও দীপক চাহার।
দক্ষিণ আফ্রিকা দল : আইডেন মার্করাম (অধিনায়ক), ওটেনিল বার্টম্যান, ম্যাথু ব্রিটসকে, নান্দ্রে বার্গার, জেরাল্ড কোয়েৎজি, ডেনোভ্যান ফেরেইরা, রেজা হেনড্রিক্স, মার্কো জানসেন, হেনরিচ ক্লাসেন, কেশভ মহারাজ, ডেভিড মিলার, আন্দিলে ফেলুকুওয়াও, তাবরাইজ শামসি, ট্রিস্টান স্টাবস, লিজাড উইলিয়ামস।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat