×
ব্রেকিং নিউজ :
ব্রিটনি স্পিয়ার্স মাঝরাতে অর্ধনগ্ন হয়ে হোটেল থেকে বের হলেন চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ২৮ জনের মনোনয়নপত্র জমা কক্সবাজার সৈকতে সার্ফিং প্রশিক্ষণ শুরু তাসকিন-সাইফুদ্দিনের বোলিং নৈপুণ্যে ১২৪ রানে অলআউট জিম্বাবুয়ে সরকারকে চাপে ফেলতে গিয়ে বিএনপি নিজেরাই চাপে আছে:ওবায়দুল কাদের খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান জানিয়েছেন প্রধান বিচারপতি দেশের ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বন্ধ জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ জাতির পিতার সমাধিতে পানি সম্পাদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের শ্রদ্ধা সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসায় যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’
  • প্রকাশিত : ২০২৪-০১-১০
  • ৫৭৫৪৬২৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রায় একমাস ধরে তার প্রতিরক্ষা প্রধানের অসুস্থতা, হাসপাতালে ভর্তি ও অস্ত্রোপচারের বিষয়ে কিছুই জানতেন না।
হোয়াইট হাউস মঙ্গলবার এ কথা স্বীকার করেছে।
প্রতিরক্ষা প্রধান লয়েড অস্টিন(৭০) তার অসুস্থতার কথা ঠিকমতো প্রকাশ করতে পারেন নি যা ছিল বাইডেনের জন্যে বিব্রতকর। ইসরায়েল ও ইউক্রেন যুদ্ধ ছাড়াও বাইডেন বর্তমানে বেশ কিছু আন্তর্জাতিক সংকট মোকাবেলা করছেন। প্রতিরক্ষামন্ত্রী হিসেবে অস্টিনকে ব্যক্তিগতভাবে এসব সামরিক বিষয়গুলো তত্ত্বাবধান করতে হয়।
অস্টিনের অসুস্থতা নিয়ে কয়েকদিনের রাখঢাকের পর মঙ্গলবার পেন্টাগণ বিস্তারিতভাবে বিষয়টি তুলে ধরে। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে যাওয়ায় হোয়াইট হাউস বিব্রতকর অবস্থায় পড়েছে।
ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে অস্টিন চিকিৎসা নিচ্ছেন। এ হাসপাতালের দু’জন ডাক্তার জানিয়েছেন, ডিসেম্বরের প্রথম সপ্তাহে নিয়মিত পরীক্ষাকালে তার প্রোস্টেট ক্যান্সার শনাক্ত হয়। একইমাসের ২২ তারিখে  তার শরীরে অস্ত্রোপচার করা হয়।
কিছু জটিলতা দেখা দেয়ায় এরপর ১ জানুয়ারি তাকে আবারো হাসপাতালে ভর্তি করা হয়। পরের দিন তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেয়া হয়।
হোয়াইট হাউসে জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি স্পষ্ট করে বলেছেন, অস্টিন যথাযথ প্রক্রিয়া অনুসরণ করেননি।
এদিকে যোগাযোগে ঘাটতি থাকার দায় স্বীকার করে নিয়েছেন অস্টিন। এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমি স্বীকার করছি, জনগণকে যথাযথভাবে অবহিত করা হয়েছে কি-না, তা নিশ্চিত করার জন্য আমি আরও ভালোভাবে কাজ করতে পারতাম।’
মার্কিন সামরিক বাহিনীর সর্বোচ্চ কর্তাব্যক্তি দেশটির প্রেসিডেন্ট। এর পরই প্রতিরক্ষামন্ত্রীর অবস্থান। লয়েড অস্টিন বলেন, শিগগিরই পেন্টাগনে ফেরার অপেক্ষায় আছি।
মার্কিন প্রতিরক্ষা দপ্তরের একজন মুখপাত্র জানান, গত শুক্রবার থেকে নিজের দায়িত্ব পালন করা শুরু করেছেন লয়েড অস্টিন। হাসপাতাল থেকেই কাজ করছেন তিনি।
তবে অসুস্থ অস্টিন কতটা দায়িত্ব পালন করতে পারছেন, তা স্পষ্ট নয়। এমনকী এ পরিস্থিতিতে উপপ্রতিরক্ষামন্ত্রী ক্যাথলিন হিকস তাকে সহায়তা করার জন্য কি ধরনের উদ্যোগ নিয়েছেন, সেটাও জানা যায়নি।
এদিকে লয়েড অস্টিনের অসুস্থতার খবর জানার পর গত শনিবার তার সঙ্গে ফোনে কথা বলেছেন জো বাইডেন। দ্রুত সুস্থ হয়ে পেন্টাগণে ফিরবেন তিনি বাইডেন এমন প্রত্যাশা জানিয়ে তাকে শুভকামনা জানিয়েছেন।
লয়েড অস্টিন মার্কিন সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত চার তারকা জেনারেল। ২০২০ সালে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেয়া হয় তাকে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ইতিহাসে লয়েড অস্টিন প্রথম আফ্রিকান আমেরিকান প্রতিরক্ষামন্ত্রী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat