×
ব্রেকিং নিউজ :
সিরাজগঞ্জের উল্লাপড়ায় সড়ক দুর্ঘটনায় ভ্যান চালক নিহত রাজস্ব আয় বাড়াতে সংস্কার কর্মসূচি বাস্তবায়ন জরুরি শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী গোপালগঞ্জের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস উদযাপিত কুড়িগ্রামে আইনগত সহায়তা দিবস ও লিগ্যাল এইড মেলা অনুষ্ঠিত জমজ শিশুর অপারেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা স্বাস্থ্যমন্ত্রীর প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে
  • প্রকাশিত : ২০২৪-০১-১৫
  • ৪৫৬৪৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ভিনিসিয়াসের হ্যাট্রিকে বার্সেলোনাকে ৪-১ গোলে বিধ্বস্ত করে স্প্যানিশ সুপার কাপের শিরোপা জয় করেছে রিয়াল মাদ্রিদ। সৌদি আরবের রাজধানী রিয়াদের আল আওয়াল পার্ক স্টেডিয়ামে রিয়ালের হয়ে অন্য গোলটি করেছেন আরেক ব্রাজিলিয়ান রডরিগো।
ভিনিসিয়াসের প্রথমার্ধের হ্যাট্রিকে মূলত ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে গিয়েছিল। ৩৩ মিনিটে বার্সেলোনার হয়ে সান্তনার গোলটি করেছে রবার্ট লিওয়ানদোস্কি। ৭১ মিনিটে পরপর দুই হলুদ কার্ডে মাঠ ত্যাগে বাধ্য হন বার্সা ডিফেন্ডার রোনাল্ড আরাউজো। ম্যাচ শেষে বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ বলেছেন এর থেকে বাজে রাত বার্সেলোনার জন্য আর আসেনি।
এনিয়ে ১৩ বারের মত স্প্যানিশ সুপার কাপের শিরোপা জয় করলো রিয়াল মাদ্রিদ। গত বছর ফাইনালে রেকর্ড ১৪ বারের বিজয়ী বার্সেলোনার কাছে ৩-১ গোলে পরাজয় বরণ করতে হয়েছিল গ্যালাকটিকোদের। সে কারনে কালকের ফাইনাল অনেকটাই প্রতিশোধের ম্যাচ হয়ে উঠেছিল। 
রিয়াল বস কার্লো আনচেলত্তি বলেছেন, ‘নিজের সর্বোচ্চ পর্যায়ে ফিরতে ভিনিসিয়াসের দুই থেকে তিনটি ম্যাচের প্রয়োজন ছিল। কিন্তু সে আজই ফিরে এসেছে।’
ইতালিয়ান আনচেলত্তি এখন সাবেক কোচ জিনেদিন জিদানের সমান ১১টি শিরোপা উপহার দিয়েছেন রিয়ালকে। ১৪টি শিরোপা নিয়ে তাদের থেকে এগিয়ে রয়েছেন শুধুমাত্র মিগুয়েল মুনোজ। 
রিয়াল মাদ্রিদ টিভিকে আনচেলত্তি বলেছেন, ‘আমি দারুন খুশী। কিন্তু এখন আমাদের ১২তম শিরোপার দিকে এগিয়ে যেতে হবে।’
স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনা আশা করেছিল এবারের মৌসুমে প্রথম শিরোপা কালই আসবে। গত বছর যা হয়েছিল, কিন্তু ম্যাচ শুরুর ১০ মিনিটের মধ্যে ভিনিসিয়াসের দুই গোলে তাদের সেই স্বপ্ন শেষ হয়ে যায়।  
জাভি বলেন, ‘আমি দারুন হতাশ। এটাই ফুটবল, আমাদের অবশ্যই ম্যাচের তিক্ত অভিজ্ঞতাগুলো থেকে শিক্ষা নিতে হবে। অনেক আশা নিয়ে আমরা খেলতে এসেছিলাম। কিন্তু এতটা বাজে সময় আমাদের কখনই আসেনি।’ 
মধ্যমাঠে চারজন রেখে জাভি কাউন্টার এ্যাটাক থেকে রিয়াল মাদ্রিদের সুযোগ কমাতে চেয়েছিলেন। কিন্তু উড়ন্ত দুই উইঙ্গার ভিনিসিয়াস ও রডরিগো পুরো পরিস্থিতি পাল্টে দেয়। রাফিনহার স্থানে উইঙ্গার হিসেবে স্প্যানিশ পেড্রিকে মাঠে নামিয়েছিলেন জাভি। ওসাসুনার বিপক্ষে সেমিফাইনালে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছেন রাফিনহা। 
অন্যদিকে আনচেলত্তি মধ্য মাঠে টনি ক্রুসকে ফিরিয়েছেন। সেমিফাইনালে এ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে ক্রুস বদলী বেঞ্চে ছিলেন। সম্প্রতি পিঠের ইনজুরি কাটিয়ে দলে ফেরা ভিনিসিয়াস ৭ মিনিটে জুড বেলিংহামের নিখুঁত পাস থেকে ইনাকি পেনাকে পরাস্ত করতে ভুল করেননি। তিন মিনিট পর রডরিগোর সহায়তায় বার্সেলানার রক্ষনভাগকে ফাঁকি দিয়ে ভিনিষিয়াস ব্যবধান দ্বিগুন করেন। ম্যাচে ফিরে আসতে মরিয়া বার্সেলোনা এরপর কয়েকটি সুযোগ নষ্ট করে। ফেরান তোরেসের শট ক্রসবারে লাগে। লিওয়ানদোস্কির শট কর্ণারের মাধ্যমে কোনমতে রক্ষা করেন রিয়াল গোলরক্ষক আন্দ্রি লুনিন। ইউক্রেনিয়ান এই গোলরক্ষক অবশ্য ৩৩ মিনিটে আর লিওয়ানদোস্কিকে আটকাতে পারেননি। বক্সের ভিতর লো শটে লেভা বার্সেলোনাকে ম্যাচে ফেরার ইঙ্গিত দেন। কিন্তু ৩৯ মিনিটে আরাউজোর বিপক্ষে আদায় করা পেনাল্টি থেকে ভিনিসিয়াস হ্যাটট্রিক পূরণের পাশাপাশি রিয়ালকে শিরোপার কাছাকাছি নিয়ে যান। ক্লাসিকোতে এটাই ভিনির প্রথম হ্যাট্রিক। এর আগে বার্সার বিপক্ষে ১৫ ম্যাচে তিনি মাত্র ৩ গোল করেছিলেন। 
ম্যাচে ফিরে আসার তাগিদে জাভি এবার আক্রমনভাগে তিনজনকে নিয়ে আসেন। ৬৪ মিনিটে ভিনিসিয়াসের কাট-ব্যাক জুলেস কুন্ডে রুখে দিলেও তার থেকে বেলিংহাম বল পেয়ে রডরিগোর দিকে বাড়িয়ে দেন। এই পাসে ব্রাজিলিয়ান উইঙ্গার রিয়ালের হয়ে চতুর্থ গোল করেছেন। আরাউজোর লাল কার্ডে বার্সেলোনার রাতটা আরো হতাশাজনক হয়ে উঠে। ম্যাচের শেষভাগে বেলিংহামের একটি শট লাইনের উপর থেকে ক্লিয়ার করেন কুন্ডে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat