×
ব্রেকিং নিউজ :
ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার কৃষকবান্ধব রাজনৈতিক শক্তি গড়ে তুলতে হবে: গণপূর্তমন্ত্রী জাতির পিতার সমাধিতে বিজিএমইএ’র নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে :রেলপথ মন্ত্রী আগামীকাল থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিডিইউতে জিএসটি গুচ্ছভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী টেনিস খেলাকে জনপ্রিয় করতে কাজ করা হচ্ছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী কাপ্তাই লেকের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করা হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
  • প্রকাশিত : ২০২৪-০১-২২
  • ২৩৩২৫০৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীরা ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার সম্ভাবনা নিয়ে সোমবার দেশ দুটির পররাষ্ট্রমন্ত্রীর সাথে পৃথকভাবে আলোচনা করতে যাচ্ছেন। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দ্বি-রাষ্ট্র সমাধানের আহ্বান প্রত্যাখান করার পর তাদের মধ্যে এ আলোচনা হতে যাচ্ছে। খবর এএফপি’র।
ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল জোর দিয়ে বলেন, এ অঞ্চলে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার একমাত্র উপায় হলো একটি দ্বি-রাষ্ট্র সমাধান। এটি ‘বাইরে থেকে চাপ দিয়ে বাস্তবায়ন করেতে হবে।’
গত ৭ অক্টোবর ইসরাইল ভূখ-ে হামাসের আকস্মিক নজিরবিহীন হামলা এবং হামাসের বিরুদ্ধে তেল আবিবের পাল্টা হামলা মধ্যপ্রাচ্যকে নতুন করে অস্থিরতার মুখে ফেলে দিয়েছে এবং এতে সেখানে বড় ধরনের সংঘাতের আশঙ্কা তৈরি হয়েছে।
কিন্তু যখন এ রক্তপাত ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে দীর্ঘমেয়াদি সমাধানকে আবারো দৃষ্টির বাইরে নিয়ে গেছে বলে মনে হচ্ছে, তখন ইইউ কর্মকর্তারা  জোর দিচ্ছেন যে- এখনই ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের চূড়ান্ত সমাধানের বিষয়ে কথা বলার সময়।
ইউরোপীয় ইউনিয়নের ২৭ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা প্রথমে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজের সাথে সাক্ষাত করবেন। পরে তারা ফিলিস্তিন কর্তৃপক্ষের শীর্ষ কূটনীতিক রিয়াদ আল-মালিকির সাথে আলাদাভাবে আলোচনা করবেন।
কাটজ এবং মালিকি একে অপরের সাথে সাক্ষাত করবেন না বলে ধারণা করা হচ্ছে।
মিশর, জর্দান ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীরাও ইউরোপীয় মন্ত্রীদের সঙ্গে সাক্ষাত করবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat