×
ব্রেকিং নিউজ :
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল মাদারীপুরে বাস-পিকআপ সংঘর্ষে একজন নিহত, আহত ১০ রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ জয়পুরহাটের বিভিন্ন স্থানে বৃষ্টির আশায় নামাজ আদায় সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৪-০১-২৪
  • ৪৩৪৩৪৩৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
অগণতান্ত্রিকভাবে অবৈধ পন্থায় শেখ হাসিনার সরকারকে ধাক্কা দেওয়া যাবে না এবং যায়নি। কারণ আওয়ামী লীগ বারবার ক্ষমতায় এসেছে জনগণের স্বতঃস্ফূর্ত রায়ে এবং অসংখ্য শহীদের রক্তের বিনিময়ে।
১৯৮৮ সালের ২৪ জানুয়ারি চট্টগ্রাম গণহত্যা দিবসের ৩৬তম বার্ষিকী পালন উপলক্ষে চট্টগ্রামে আয়োজিত বিভিন্ন আলোচনা সভায় বক্তারা এ প্রত্যয় ব্যক্ত করেন।
চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী চট্টগ্রাম গণহত্যায় শহীদদের সম্মানে কাউন্সিলরদের নিয়ে ফুলেল শ্রদ্ধা জানিয়ে বলেন, আওয়ামী লীগ কর্মীদের আত্মত্যাগেই বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা ও রক্ষা হয়েছে। স্বৈরাচারবিরোধী আন্দোলন করতে গিয়ে ১৯৮৮ সালে ২৪ জন আওয়ামী লীগ কর্মী নিজেদের তাজা প্রাণ বিলিয়ে দিয়ে বঙ্গবন্ধু কন্যাকে হত্যার ষড়যন্ত্র নস্যাৎ করে দেন। 
এ সময় উপস্থিত ছিলেন- প্যানেল মেয়র গিয়াস উদ্দিন চৌধুরী, কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনি, নাজমুল হক ডিউক, আবদুস সালাম মাসুম, পুলক খাস্তগীর, আবদুস সালাম মাসুম, চসিকের উপ-সচিব আশেকে রসুল টিপুসহ চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ। 
মহানগর আওয়ামী লীগ আজ বুধবার সকালে আদালত ভবনের সম্মুুখে অবস্থিত শহীদ স্মৃতি স্তম্ভের সামনে স্মরণসভার আয়োজন করে।
এতে সভাপতির বক্তব্যে নগর আওয়ামী লীগের সভাপতি, মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ১৯৮১ সালের ১৭ মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনকে ৭১’র পরাজিত শক্তি ও অবৈধ সামরিক জান্তা কখনো মেনে নিতে পারেনি। জিয়াউর রহমানও চাননি শেখ হাসিনা দেশে ফিরে আসুক। তাই শেখ হাসিনাকে প্রাণনাশের জন্য আজ পর্যন্ত ২১টি ব্যর্থ হত্যা প্রচেষ্টা চালানো হয়েছে। তাঁকে হত্যার ধারাবাহিক অপচেষ্টা শুরু করেছিলেন স্বৈরাচারী সেনাশাসক এরশাদ। ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে তৎকালীন সিএমপি কমিশনার রকিবুল হুদার নির্দেশে পুলিশ পাখি শিকারের মত নির্বিচারে গুলি চালিয়ে গণহত্যার তা-ব চালিয়েছিল। 
নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি গণহত্যা দিবসে যে বর্বর তা-ব চালানো হয়, তাতে ২৪টি প্রাণ ঝরে পড়ে। আল্লাহ’র অশেষ রহমতে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অলৌকিকভাবে রক্ষা পেয়েছিলেন। তাঁকে বারবার হত্যার প্রচেষ্টা হয়েছে। ২০০৪ সালে ২১ আগস্ট খালেদা জিয়া ও তার কুসন্তান তারেক জিয়ার প্রত্যক্ষ নির্দেশনায় গ্রেনেড হামলা করে শেখ হাসিনাকে হত্যা করার অপচেষ্টা চালানো হয়েছিল। সেইদিন আইভী রহমানসহ ২৬টি তাজা প্রাণ ঝরে পড়ে। ওই ঘটনায় অসংখ্য নেতাকর্মী স্প্রিন্টার বিদ্ধ হয়ে এখনো যন্ত্রণায় ভুগছেন। 
তিনি আরো বলেন, ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি সংঘটিত চট্টগ্রাম গণহত্যার প্রতিবাদ ও বিচার দাবিতে সারাদেশের মধ্যে একমাত্র চট্টগ্রামে প্রয়াত জননেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে দুর্বার আন্দোলন ও প্রতিবাদ গড়ে উঠায় চট্টগ্রাম গণহত্যাকারীদের বিচার হয়েছে। এতে ৫ জনের ফাঁসি হয়েছে।  অনেকের বিভিন্ন মেয়াদে কারাদ- হয়েছে। 
নগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও চট্টগ্রাম জেলা পিপি এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সহ-সভাপতি আলহাজ খোরশেদ আলম সুজন, আলহাজ আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক ও সাবেক এমপি নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, নির্বাহী সদস্য মহব্বত আলী খান ও চট্টগ্রাম জেলা আইনজীবী পরিষদের সাধারণ সম্পাদক বজলুর রহমান মিন্টু প্রমুখ। 
এদিকে, আজ বুধবার সকালে ৩৬ তম চট্টগ্রাম গণহত্যা দিবসে চট্টগ্রাম আদালত ভবনের সম্মুখে স্থাপিত শহীদ স্তম্ভে চট্টগ্রাম জেলা পিপি এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। 
এ সময় উপস্থিত ছিলেন স্পেশাল পিপি এড. চন্দন কুমার তালুকদার, আইন কর্মকর্তা এড. মো. মহসিন, এড. আজাহারুল হক, এড. সামশুদ্দিন, এড. ছিদ্দিকী টিপু, এড. রাশেদুল আলম, এড. জিএম কাদের, এড. আলী শাহ, এড. মোস্তাফিজুর রহমান, এড. হাদী হাম্মাদ উল্লাহ, এড. জাহিদ আল ফয়সাল চৌধুরী, এড. রোকনুজ্জামান মুন্না, এড. এমরান নাঈম, এড. আল মামুন করিম, এড. শ্যামল চৌধুরী, এড. টিপুশীল জয়দেব, এড. যীশু কান্তি দাশ ও এড. তপন কুমার দাশ, প্রমুখ। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat