×
ব্রেকিং নিউজ :
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল মাদারীপুরে বাস-পিকআপ সংঘর্ষে একজন নিহত, আহত ১০ রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ জয়পুরহাটের বিভিন্ন স্থানে বৃষ্টির আশায় নামাজ আদায় সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৪-০১-২৭
  • ৪৩৫৬৫৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
গত ১৫ বছরে মা ও শিশু সহায়তা কর্মসূচির আওতায় রংপুর জেলায় ১ লাখ ৬৪ হাজার ৪০১ জন গর্ভবতী মা আর্থিক সহায়তা পেয়েছেন। 
সারাদেশে ২০২৩ সাল পর্যন্ত মোট ৮৪ লাখ গর্ভবতী মা এই কর্মসূচির আওতায় আর্থিক সহায়তা পেয়েছেন। জেলা মহিলা বিষয়ক অধিদফতর এ কর্মসূচি বাস্তবায়ন করছে। 
দরিদ্র ও অসহায় গর্ভবতী মায়ের গর্ভকালীন যতœ, শিশুর স্বাস্থ্য সুরক্ষা ও বুদ্ধিবৃত্তিক বিকাশের লক্ষ্যে সরকার মা ও শিশু সহায়তা কর্মসূচি চালু করেছে।
 গ্রামীণ এলাকার দরিদ্র গর্ভবতী মায়েদের জন্য মাতৃত্বকালীন ভাতা এবং শহর এলাকার কম আয়ের কর্মজীবী মায়েদের ল্যাকটেটিং মাদার সহায়তা কর্মসূচির সমন্বিত ও উন্নত সংস্করণ হলো ‘মা ও শিশু সহায়তা কর্মসূচি’। 
মা ও শিশু সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নীতিমালা অনুযায়ী, দরিদ্র ও অসহায় পরিবারের ২০ থেকে ৩৫ বছর বয়সি একজন মা তার প্রথম ও দ্বিতীয় সন্তানের জন্য এ কর্মসূচির আওতায় ৩ বছরের জন্য মাসিক ৮০০ টাকা হারে অর্থ সহায়তা পেয়ে থাকেন। এ আর্থিক সহায়তা সরাসরি উপকারভোগীর মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বা ব্যাংক অ্যাকাউন্টে প্রেরণ করা হয়। ৪ থেকে ৬ মাসের গর্ভবতী মায়েরা এ কর্মসূচিতে অন্তর্ভুক্ত হতে পারবেন। 
উল্লেখ্য, নিবন্ধিত মায়ের অসময়ে গর্ভপাত হলেও তিনি স্বাস্থ্য ঝুঁকি কাটিয়ে উঠার জন্য ৬ মাস পর্যন্ত এই কর্মসূচির সুবিধা পাবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat