×
ব্রেকিং নিউজ :
উল্লাপাড়ায় ঝুলন্ত অবস্থায় গৃহবধুর মরদেহ উদ্ধার নোয়াখালীতে নতুন গ্যাস কূপের খনন কার্যক্রম শুরু জয়পুরহাটে চাঞ্চল্যকর আব্দুর রহমান হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন কারাদন্ড গোপালগঞ্জ সদর উপজেলায় ২১২ প্রাণির ভ্যাক্সিনেশন প্রয়োগ ভোলায় ৭ হাজার ৭২৫ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী ‘প্রতিরোধ যোদ্ধাদের’ স্বীকৃতি দিতে উচ্চপর্যায়ের কমিটি হাইকোর্টের পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমুহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে : পরিবেশমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানালেন গণপূর্ত মন্ত্রী বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী বাংলাদেশে গ্রিন এনার্জিতে বিনিয়োগ ও দক্ষকর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার
  • প্রকাশিত : ২০২৪-০১-২৯
  • ৪৪৩৪৪৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিবার কল্যাণ পরিদর্শিকা মনোনয়ন প্রক্রিয়া বাতিল সংক্রান্ত বিজ্ঞপ্তি স্থগিত করেছে হাইকোর্ট।
বিচারপতি নাইমা হাইদার এবং বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেন।
পাশাপাশি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিবার কল্যাণ পরিদর্শিকা মনোনয়ন প্রক্রিয়া বাতিল সংক্রান্ত বিজ্ঞপ্তি কেন অবৈধ হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে। রিট পিটিশনারগণসহ যারা যথাযথভাবে উত্তীর্ণ হয়েছেন, তাদেরকে দিয়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিবার কল্যাণ পরিদর্শিকা মনোনয়ন প্রক্রিয়া কেন সম্পন্ন করা হবে না- তাও জানতে চাওয়া হয়েছে রুলে। চার সপ্তাহের মধ্যে সংশ্লষ্টিদের রুলের জবাব দিতে বলা হয়েছে। 
একই সাথে মনোনয়ন প্রক্রিয়া বাতিল সংক্রান্ত বিজ্ঞপ্তিটি স্থগিত করে রিটকারী নিয়োগপ্রার্থীদের নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে স্থিতাবস্থা বজায় রাখার জন্যও বিবাদীদের প্রতি নির্দেশনা প্রদান করেছে উচ্চ আদালত। 
রিটের পক্ষের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া আদালতের আদেশের বিষয়টি বাসসকে জানান।
দেশের বিভিন্ন জেলার ২৫ জন নিয়োগ প্রার্থীর দায়ের করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে আজ এ আদেশ দেয় উচ্চ আদালত।
স্বাস্থ্য সচিব, শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ অধিদপ্তরের মহাপরিচালক  (ডিজি)সহ ৫ জনকে রিটে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে।
রিটকারীদের পক্ষে মামলাটি পরিচালনা করেন সুপ্রিমকোর্টের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।
এডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ‘পরিবার কল্যাণ পরিদর্শিকা’ পদটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদ- যারা ইউনিয়ন পর্যায়ে মা ও শিশুর প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান করে থাকেন। দীর্ঘদিন যাবৎ পরিবার কল্যাণ পরিদর্শিকার অনেকগুলো পদ শূন্য থাকার পর ২০২০ সালের ১০ মার্চ পরিবার পরিকল্পনা অধিদপ্তর ১০৮০ টি ‘পরিবার কল্যাণ পরিদর্শিকা’ পদের জন্য শিক্ষার্থী মনোনয়ন বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে রিটকারীগণ ওই পদের জন্য আবেদন করেন। বিজ্ঞপ্তি প্রকাশের প্রায় তিন বছর পর গত বছরের ১৮ ফেব্রুয়ারি লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত বছরের ১১ মে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। লিখিত পরিক্ষায় রিটকারীগণসহ মোট ৭৬২১ জন নিয়োগ প্রার্থী যথাযথভাবে উত্তীর্ণ হন। পরবর্তীতে গত বছর ২৫ মে ও ১৮ জুন মৌখিক পরীক্ষাও অনুষ্ঠিত হয়। মৌখিক পরীক্ষার ফলাফল প্রকাশ না করে গত ১৪ জানুয়ারি লিখিত পরিক্ষায় অনিয়মের অভিযোগ তুলে সম্পূর্ণ মনোনয়ন প্রক্রিয়া বাতিল করে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে পরিবার পরিকল্পনা অধিদপ্তর। ফলে সংক্ষুব্ধরা হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন। প্রাথমিক শুনানি নিয়ে আজ আদেশ দেয় উচ্চ আদালত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat