×
ব্রেকিং নিউজ :
বিএনপির হাতে শ্রমিকের রক্তের দাগ : ওবায়দুল কাদের আগামীকাল শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষকরাই আগামী দিনের স্মার্ট নাগরিক গড়ার কারিগর : শিল্পমন্ত্রী নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে : পরিবেশমন্ত্রী বাংলাদেশ-সৌদির যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন মহান মে দিবস পালিত জাতির পিতার সমাধিতে রেড ক্রিসেন্ট'র নবনিযুক্ত চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পর্ষদের শ্রদ্ধা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকের ওপর আক্রমণ ন্যক্কারজনক : স্বাস্থ্যমন্ত্রী সম্মিলিত প্রচেষ্টায় বিচার বিভাগ আরও শক্তিশালী হবে : প্রধান বিচারপতি
  • প্রকাশিত : ২০২৪-০২-০৩
  • ৬৫৬২৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
চিলিতে শুক্রবার জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। কর্মকর্তারা দেশটির মধ্যাঞ্চলীয় ভালপারাইসো অঞ্চলের বনভূমিতে ছড়িয়ে পড়া দাবানলে ১০ জনের মৃত্যুর আশঙ্কার কথা জানানোর পর এমন পদক্ষেপ নেয়া হলো।
সেখানে দাবানল ছড়িয়ে পড়ায় কয়েকশ’ ঘরবাড়ি হুমকির মুখে পড়েছে।
স্থানীয় কর্মকর্তারা দাবানলে প্রাথমিক ক্ষয় ক্ষতির কথা জানানোর পর চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক বিপর্যয়ের কারণে জরুরি অবস্থা ঘোষণা করেন, যাতে দাবানল মোকাবেলায় প্রয়োজনীয় সবকিছু করা যায়।
খবরে বলা হয়, ভিনা দেল মার এবং ভালপারাইসো পর্যটন অঞ্চলে দাবানল কেন্দ্রীভূত রয়েছে। এতে সেখানকার কয়েকশ’ হেক্টরের বনভূমি পুড়ে গেছে এবং লোকজনকে জোরপূর্বক সরিয়ে নেওয়া হয়েছে।
চিলির জাতীয় বন কর্তৃপক্ষ কোনাফ জানায়, দাবানলে কেবলমমাত্র ভালপারাইসো অঞ্চলের প্রায় ৪৮০ হেক্টর জমির বনভূমি পুড়ে গেছে।
এল নিনো আবহাওয়াজনিত কারণে দক্ষিণ আমেরিকার দক্ষিণ অংশে সৃষ্ট গ্রীষ্মকালীন তাপদাহ এবং খরার প্রভাবে দাবানল ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে।
এক্ষেত্রে বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, উত্তপ্ত পৃথিবী তাপদাহ এবং দাবানলের মতো বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি অনেক বাড়িয়ে দিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat