×
ব্রেকিং নিউজ :
উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি সম্ভাবনাকেও হাইলাইট করতে হবে : হুইপ কমল মাদারীপুরে বাস-পিকআপ সংঘর্ষে একজন নিহত, আহত ১০ রাঙ্গামাটিতে মন্দিরের ভিত্তিপ্রস্তুর স্থাপন ও অসহায়দের মাঝে বস্ত্র বিতরণ জয়পুরহাটের বিভিন্ন স্থানে বৃষ্টির আশায় নামাজ আদায় সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৪-০৩-১৮
  • ২৩৫৭২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশের সরকারি ক্রয়ে ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) সিস্টেমের সফল বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার ১২-সদস্যের একটি প্রতিনিধিদল আজ থেকে ঢাকায় বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটির (বিপিপিএ) কার্যালয় পরিদর্শন শুরু করেছে। 
তানজানিয়ার এ সরকারি ক্রয় প্রতিনিধি দলের চার দিনব্যাপী বাংলাদেশ সফরের উদ্দেশ্য হলো বাংলাদেশে কীভাবে ই-জিপি বাস্তবায়ন সফল হয়েছে এবং কী কী চ্যালেঞ্জ মোকাবিলা করেছে সেগুলো সরেজমিনে জানা, বোঝা এবং মতবিনিময়ের মাধ্যমে সেদেশে ই-জিপি বাস্তবায়ন জোরদার করা।
তানজানিয়ার পাবলিক প্রকিউরমেন্ট রেগুলেটরি অথরিটির (পিপিআরএ) মহাপরিচালক ইলিয়াকিম সি. মাসয়ি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। বিপিপিএর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শোহেলের রহমান চৌধুরী প্রতিনিধিদলকে স্বাগত জানান। এ সময় বিপিপিএর কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 
বিপিপিএ কনফারেন্স কক্ষে প্রথম দিনের সভায় প্রধান নির্বাহী কর্মকর্তা বাংলাদেশে সরকারি ক্রয় সংস্কার, পূর্বতন সিপিটিইউ’র প্রতিষ্ঠা, আইনী কাঠামো ও ডিজিটাইজেশনের ওপর একটি উপস্থাপনা পেশ করেন। তানজানিয়া পিপিআরএ মহাপরিচালক সেদেশের সরকারি ক্রয়ের  ডিজিটাইজেশন ও তাদের প্রত্যাশার বিষয়ে কথা বলেন। 
তিনি বলেন, ২০২২ এ তারা ই-জিপি সিস্টেম সম্প্রসারন ও জোরদার করার সিদ্ধান্ত নেন। এ কার্যক্রমের অংশ হিসেবে তানজানিয়া বাংলাদেশের ই-জিপি বাস্তবায়ন স্বচক্ষে দেখার সিদ্ধান্ত নিয়েছে। বিপিপিএর প্রধান নির্বাহী এ বিষয়ে তাদের সব ধরণের  সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।
বিপিপিএর সিনিয়র সিস্টেম এনালিস্ট মো. মোশারফ হোসেন ই-জিপি সিস্টেমের ওপর একটি সার্বিক উপস্থাপনা পেশ করেন। দ্বিতীয় দিন ই-জিপি সিস্টেমের ওপর ডেমনোস্ট্রেশন দিবেন দোহাটেক নিউ মিডিয়ার ই-জিপি দলনেতা নাজমুল ইসলাম ভুঁইয়া, ইলেকট্রনিক প্রকল্প তথ্য ব্যবস্থাপনা সিস্টেমের এপর উপস্থাপনা দিবেন বিপিপিএ’র পরিচালক মো. আকনুর রহমান এবং ই-জিপি সিকিউরিটির ওপর সিনিয়র পরামর্শক মো. মইনুল হোসেন। তৃতীয় ও চতুর্থ দিনে দোহাটেক নিউমিডিয়া তানজানিয়া দলকে ই-জিপি বিষয়ে ব্যবহারিক ধারণা প্রদান করবে। 
তানজানিয়ার প্রতিনিধি দলে সে দেশের অর্থ মন্ত্রণালয়,  পিপিআরএ, মেডিক্যাল স্টোরস ডিপো, আইসিটি, পরিসংখ্যান ও সরকারি ক্রয় নীতি বিষয়ক কর্মকর্তারা অন্তর্ভুক্ত রয়েছে। আগামী বৃহস্পতিবার তাদের সফর শেষ হবে। বাংলাদেশ ২০১১ সাল থেকে সরকারি ক্রয়ে ই-জিপি বাস্তবায়ন শুরু করেছে। গতবছরের ১৮ সেপ্টেম্বর সরকার পূর্বতন সিপিটিইউকে বিপিপিএতে রূপান্তরিত করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat