×
ব্রেকিং নিউজ :
উল্লাপাড়ায় ঝুলন্ত অবস্থায় গৃহবধুর মরদেহ উদ্ধার নোয়াখালীতে নতুন গ্যাস কূপের খনন কার্যক্রম শুরু জয়পুরহাটে চাঞ্চল্যকর আব্দুর রহমান হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন কারাদন্ড গোপালগঞ্জ সদর উপজেলায় ২১২ প্রাণির ভ্যাক্সিনেশন প্রয়োগ ভোলায় ৭ হাজার ৭২৫ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী ‘প্রতিরোধ যোদ্ধাদের’ স্বীকৃতি দিতে উচ্চপর্যায়ের কমিটি হাইকোর্টের পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমুহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে : পরিবেশমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানালেন গণপূর্ত মন্ত্রী বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী বাংলাদেশে গ্রিন এনার্জিতে বিনিয়োগ ও দক্ষকর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার
  • প্রকাশিত : ২০২৪-০৩-৩১
  • ৩৪৩৩৩০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলে সমন্বিত উদ্যোগ গ্রহণের মাধ্যমে ভূমিসেবায় দুর্নীতি প্রতিরোধ করা হবে।
তিনি আজ রোববার গোপালগঞ্জ জেলা পরিষদ অডিটোরিয়ামে ভূমিসেবায় সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে অংশীজনের সমন্বয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় উপস্থিত নাগরিক ও অংশীজনদের উদ্দেশ্যে এই কথা বলেন।
ভূমি সচিব মো. খলিলুর রহমান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুস সবুর মন্ডল এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। গোপালগঞ্জের জেলা প্রশাসক ও কালেক্টর কাজী মাহবুবুল আলমের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যদের মধ্যে ভূমি মন্ত্রণায়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) জিয়াউদ্দীন আহমেদসহ ভূমি মন্ত্রণালয়, ভূমি সংস্কার বোর্ড ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ। এছাড়া গোপালগঞ্জ কালেক্টরেটের ও স্থানীয় জোনাল সেটেলমেন্ট অফিসের আওতাভুক্ত ভূমি কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
ভূমিমন্ত্রী বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণের মাধ্যমে কাজ করে যাচ্ছি। জনগণকে সঙ্গে নিয়ে সমন্বিত উদ্যোগ গ্রহণের মাধ্যমে সমাজ তথা রাষ্ট্র থেকে দুর্নীতির মূলোৎপাটন করা হবে।’ 
তিনি বলেন, নাগরিকরা যেন স্কুল থেকেই ভূমি ব্যবস্থাপনা বিষয়ে কিছু ধারণা পেতে পারেন সেজন্য ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। আপনারা আপনাদের ভূমি বিষয়ক যেকোনো সমস্যার কথা সরাসরি সংশ্লিষ্ট ভূমি অফিসারকে বলবেন।
মন্ত্রী জানান, দেশের ৩২টি উপজেলা, সার্কেল ভূমি অফিস এবং ইউনিয়ন ভূমি অফিসের সাথে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলা ভূমি অফিস এবং পাটগাতী ও কুশলী ইউনিয়ন ভূমি অফিস ভূমি মন্ত্রণালয়ের ১৮০ দিনের কর্মসূচীর আওতাভুক্ত করা হয়েছে এবং এ সংক্রান্ত জেলা পর্যায়ের প্রথম মতবিনিময় সভা গোপালগঞ্জ থেকেই শুরু হয়েছে। মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, ১৮০ দিনের কর্মসূচির জন্য বাছাইকৃত জাতির পিতার স্মৃতিধন্য গোপালগঞ্জের ভূমি অফিসসমূহ ভূমিসেবায় এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে।   
মতবিনিময় সভায় ভূমি সচিব ভূমি ব্যবস্থা আধুনিকায়ন এবং মন্ত্রণালয়ের ১৮০ দিনের পরিকল্পনার ব্যাপারে একটি সচিত্র উপস্থাপনা করেন। এ সময় সচিব জানান ভূমি মন্ত্রণালয় শিগগিরই আরও অধিক সক্ষমতা সম্পন্ন সার্ভার থেকে ভূমিসেবা প্রদান শুরু করবে। তিনি জানান, স্থানীয় পর্যায়ে ইন্টারনেট সমস্যা এবং ডিজিটাল নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে ভূমি মন্ত্রণালয় কার্যক্রম গ্রহণ করেছে।
মতবিনিময় সভায় ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা শুদ্ধাচার কর্মকৌশল বাস্তবায়ন, অভিযোগ প্রতিকার, তথ্য অধিকার আইন এবং সিটিজেন চার্টার বিষয়েও সচিত্র উপস্থাপনা করেন।
এর আগে গোপালগঞ্জ সার্কিট হাউজের সভাকক্ষে দুর্নীতিমুক্ত স্মার্ট ভূমি ব্যবস্থাপনা বাস্তবায়ন শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। কর্মশালায় গোপালগঞ্জ জেলার সকল পর্যায়ের ভূমি কর্মকর্তারা অংশ নেন। ভূমি সচিব মো. খলিলুর রহমান এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুস সবুর মন্ডল মূল প্রবন্ধ উপস্থাপন করেন। গোপালগঞ্জের জেলা প্রশাসক ও কালেক্টর কাজী মাহবুবুল আলম কর্মশালায় সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat