×
ব্রেকিং নিউজ :
উল্লাপাড়ায় ঝুলন্ত অবস্থায় গৃহবধুর মরদেহ উদ্ধার নোয়াখালীতে নতুন গ্যাস কূপের খনন কার্যক্রম শুরু জয়পুরহাটে চাঞ্চল্যকর আব্দুর রহমান হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন কারাদন্ড গোপালগঞ্জ সদর উপজেলায় ২১২ প্রাণির ভ্যাক্সিনেশন প্রয়োগ ভোলায় ৭ হাজার ৭২৫ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী ‘প্রতিরোধ যোদ্ধাদের’ স্বীকৃতি দিতে উচ্চপর্যায়ের কমিটি হাইকোর্টের পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমুহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে : পরিবেশমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানালেন গণপূর্ত মন্ত্রী বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী বাংলাদেশে গ্রিন এনার্জিতে বিনিয়োগ ও দক্ষকর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার
  • প্রকাশিত : ২০২৪-০৪-০৭
  • ৫৬৫৫৫০৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ আজ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী জুলাই মাসে ব্রাজিল সফর করতে পারেন। সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে ব্রাজিলের রাষ্ট্রপতির আমন্ত্রণ নিয়ে এসেছেন।
সফররত ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরোর সঙ্গে আজ বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় দ্বিপাক্ষিক বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে (ব্রাজিলের) প্রেসিডেন্ট লুলার আমন্ত্রণ জানিয়েছেন এবং আগামী জুলাই মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রাজিল সফর হতে পারে। 
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে দক্ষিণ আমেরিকার সবচেয়ে প্রভাবশালী দেশ ব্রাজিলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্ভাব্য সফর নিয়ে আলোচনা হয়েছে।
২০২৩ সালে, রাষ্ট্রপতি লুলা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকায় ব্রিকস সম্মেলনের ফাঁকে দেখা করেছিলেন।
ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশের প্রেসিডেন্ট আশা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই ব্রাজিল সফর করবেন।
গত বছর দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে বৈঠকের কথা উলে¬খ করে তিনি বলেন, উভয় নেতার মধ্যে চমৎকার বৈঠক হয়েছে এবং তারা খুব ভালো ব্যক্তিগত সম্পর্ক গড়ে তুলেছেন।
বাংলাদেশের জনগণের জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টার প্রশংসা করে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ক্ষুধার বিরুদ্ধে লড়াইয়ের মতো অনেক ক্ষেত্রে তাদের একই অবস্থান রয়েছে।
তিনি বলেন, ‘আমাদের (বাংলাদেশ ও ব্রাজিল) অভিন্ন এজেন্ডা রয়েছে এবং এটি আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উন্নত করার সুযোগ করে দিয়েছে।’
ব্রাজিল উভয় দেশের উন্নয়ন, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতার অগ্রগতি এবং দারিদ্র্য, ক্ষুধা ও জলবায়ু সংকটের বিরুদ্ধে লড়াইয়ের পক্ষে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গভীরতর করতে আগ্রহী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat