×
ব্রেকিং নিউজ :
চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জ উপজেলায় ২৮ জনের মনোনয়নপত্র জমা কক্সবাজার সৈকতে সার্ফিং প্রশিক্ষণ শুরু তাসকিন-সাইফুদ্দিনের বোলিং নৈপুণ্যে ১২৪ রানে অলআউট জিম্বাবুয়ে সরকারকে চাপে ফেলতে গিয়ে বিএনপি নিজেরাই চাপে আছে:ওবায়দুল কাদের খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান জানিয়েছেন প্রধান বিচারপতি দেশের ২৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল বন্ধ জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ জাতির পিতার সমাধিতে পানি সম্পাদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের শ্রদ্ধা সন্ত্রাসবাদ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসায় যুক্তরাষ্ট্রের ‘নেসা সেন্টার’ আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা আগামীকাল
  • প্রকাশিত : ২০২৪-০৪-০৮
  • ৪৩৫৫১৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী এবং কেন্দ্রীয় তহবিল পরিচালনা বোর্ডের  চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম চৌধুরী বলেছেন,  আওয়ামী লীগ সরকার শ্রমিকদের জীবনমান উন্নয়নে দৃঢ় প্রতিজ্ঞ। সরকার শ্রমিকদের জীবনমান উন্নয়নে কাজ করে  যাচ্ছে। 
আজ ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সের নুরুল কাদের অডিটরিয়ামে আহত, অসুস্থ্ শ্রমিক ও শ্রমিকদের পরিবারের চিকিৎসা এবং তাদের মেধাবী সন্তানদের উচ্চ শিক্ষার জন্য আর্থিক সহায়তর চেক হন্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
নজরুল ইসলাম চৌধুরী আরো বলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন 'কেন্দ্রীয় তহবিল' থেকে শতভাগ রপ্তানিমুখী শিল্পে নিয়োজিত শ্রমিকগণ কারখানায় কমরত থাকাকালীন দুর্ঘটনা ও স্বাভাবিক মৃত্যুজনিত ক্ষতিপূরণ, অসুস্থ শ্রমিককে চিকিৎসা সহায়তা, তাদের মেধাবী সন্তানদেরকে শিক্ষাবৃত্তি প্রদান, প্রয়োজনে বন্ধ কারখানার শ্রমিকদের বকেয়া বেতন-ভাতাদি পরিশোধ এবং অগ্নিদূর্ঘটনায় আহত শ্রমিকদের কল্যাণে এ পর্যন্ত ২৫৫ কোটি ১৪ লক্ষ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। উপকারভোগী এ শ্রমিকদের  সংখ্যা ৩২ হাজার ৬৮৬ জন।
প্রতিমন্ত্রী বলেন, কর্মক্ষেত্রে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার শিকার হয় স্থায়ীভাবে অক্ষম হওয়া  বা মৃত্যুবরণকারী শ্রমিক বা তাদের উপযুক্ত উত্তরাধিকারী বা পোষ্যকে পেনশন সুবিধা প্রদানের লক্ষ্যে ২০২২ সালের জুন মাসে চালু হয়েছ "এমপ্লয়মেন্ট ইনজুরি স্কিম"।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মোঃ মাহবুব হোসেন এবং বিকেএমইএ এর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম। এছাড়াও কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন এনডিসি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বিজিএমইএ  এর ঊর্ধ্বতন কর্মকর্তাগণও বক্তৃতা করেন।।এতে সভাপতিত্ব করেন বিজিএমইএ এর প্রেসিডেন্ট এস এম মান্নান (কচি)।
অনুষ্ঠানে প্রতিমন্ত্রী তিন হাজার আটশত ষাট জনের মাঝে ষোল কোটি বাহাত্তর লক্ষ তেষট্টি হাজার টাকার আর্থিক সহায়তার চেক বিতরণ  করেন। উল্লেখ্য, প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে শ্রমিকদের কল্যাণ ও সুরক্ষার জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল প্রতিষ্ঠা করা হয়েছে, যার মাধ্যমে শ্রমিকের সহায়তা, কমরত অবস্থায় মৃত শ্রমিকের পরিবারকে সহায়তা এবং শ্রমিকের সন্তানের শিক্ষা সহায়তা প্রদান করা হচ্ছে। বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে এ পর্যন্ত ৩০২৮৫ জন গরীব /দুঃস্থ শ্রমিক ও শ্রমিক পরিবারকে ১৪১ কোটি ৬৬ লক্ষ টাকার সহায়তা প্রদান করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat