×
ব্রেকিং নিউজ :
উল্লাপাড়ায় ঝুলন্ত অবস্থায় গৃহবধুর মরদেহ উদ্ধার নোয়াখালীতে নতুন গ্যাস কূপের খনন কার্যক্রম শুরু জয়পুরহাটে চাঞ্চল্যকর আব্দুর রহমান হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন কারাদন্ড গোপালগঞ্জ সদর উপজেলায় ২১২ প্রাণির ভ্যাক্সিনেশন প্রয়োগ ভোলায় ৭ হাজার ৭২৫ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী ‘প্রতিরোধ যোদ্ধাদের’ স্বীকৃতি দিতে উচ্চপর্যায়ের কমিটি হাইকোর্টের পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়সমুহ পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হচ্ছে : পরিবেশমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানালেন গণপূর্ত মন্ত্রী বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী বাংলাদেশে গ্রিন এনার্জিতে বিনিয়োগ ও দক্ষকর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার
  • প্রকাশিত : ২০২৪-০৪-১৭
  • ২৩৪৪০১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
আগামী জুনে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্ব প্রস্তুতির লক্ষ্যে আগামীকাল থেকে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ শুরু করছে স্বাগতিক পাকিস্তান। দ্বিতীয় সারির দল হলেও, বিশ্বকাপের জন্য নিজেদের তৈরি করতে মুখিয়ে আছে নিউজিল্যান্ডের তরুণরা। এই সিরিজ দিয়ে দ্বিতীয় দফায় অধিনায়ক হিসেবে যাত্রা শুরু করবেন পাকিস্তানের  বাবর আজম।
মাত্র এক সিরিজ নেতৃত্ব দেওয়া শাহিন শাহ আফ্রিদির জায়গায় পুনরায় পাকিস্তানের অধিনায়কের দায়িত্ব পান বাবর। হঠাৎ করেই অধিনায়ক বদলে খেলোয়াড়দের মধ্যে সর্ম্পকের অবনতির গুঞ্জন উঠে।
কিন্তু নিউজিল্যান্ড সিরিজকে সামনে রেখে সেনাবাহিনী ঘাটিতে  ফিটনেস ক্যাম্প করায় খেলোয়াড়দের মধ্যে সর্ম্পকের মেলবন্ধন হয়েছে বলে ধারনা করা হচ্ছে।
মঙ্গলবার প্রধান কোচ আজহার মাহমুদ জানান, সকলের ভাবনায় এখন  আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ।
বার্তা সংস্থা এএফপিকে আজহার বলেন, ‘নির্বাচিত দলটির প্রতি আমার পূর্ণ আস্থা আছে এবং দলের মনোবল বেশ বাল । বিশ্বকাপে আমরা যেন আমাদের সেরাটা উজার করে দিতে পারি, এজন্য নিজেদের ভুলগুলো কাটিয়ে উঠতে হবে।’
তিনি আরও বলেন, ‘আপনি টি-টোয়েন্টি ফরম্যাটে কোন দলকে হালকাভাবে নিতে পারবেন না এবং নিউজিল্যান্ড গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের দলে না রাখায় এই সিরিজটি তরুণ খেলোয়াড়দের বড় সুযোগ।’
গত বছর ওয়ানডে বিশ্বকাপের লিগ পর্ব থেকে বিদায় নেওয়ার পর বিপর্যয়ের মুখে পড়ে পাকিস্তান ক্রিকেট।
তিন ফরম্যাটেই অধিনায়কত্ব ছাড়েন বাবর। পাশাপাশি প্রধান কোচ, কোচিং প্যানেলের স্টাফ এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যানের দায়িত্ব থেকে সরে যেতে হয়েছে জাকা আশরাফকে।
জাকার বিদায়ের পর বোর্ডের শীর্ষ পদের দায়িত্ব নিয়েই অধিনায়ক হিসেবে বাবরকে ফিরিয়ে আনার পাশাপাশি নতুন করে নির্বাচক কমিটি গঠন করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মহসিন নকভি।
অবসর ভেঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরিয়ে আনা হয়েছে পেসার মোহাম্মদ আমির এবং স্পিন অলরাউন্ডার ইমাদ ওয়াসিমকে।
২০২১ সালে নিরাপত্তার কারনে শেষ মুর্হুতে পাকিস্তান সফর শেষ না করেই  দেশে ফিরে যায় নিউজিল্যান্ড দল। তবে ২০২৩ সালে দু’বার পাকিস্তান সফর করে কিউইরা।
চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কারণে অধিনায়ক কেন উইলিয়ামসনসহ ৯জন শীর্ষ খেলোয়াড়কে ছাড়াই সিরিজ খেলতে নামবে নিউজিল্যান্ড। এই সিরিজে দ্বিতীয় সারির নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিবেন মাইকেল ব্রেসওয়েল। তার মতে, এই সিরিজে নিজেদের প্রমানের সুযোগ পাচ্ছে তরুনরা।
এক বছর পর ইনজুরি কাটিয়ে দলে ফেরা ব্রেসওয়েল বলেন, ‘আমি মনে করি,তারুণ্যনির্ভরযে দলটি এখানে এসেছে,  টি-টোয়েন্টি ক্রিকেটে তাদের  অভিজ্ঞতা আছে।’
তিনি আরও বলেন, ‘কিভাবে খেলতে হবে সে সম্পর্কে ভালো ধারণা আছে তাদের এবং আমরা দল হিসেবে খেলার চেষ্টা করবো।’
পাকিস্তান সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ১৫৭ উইকেট শিকারী নিউজিল্যান্ডের পেসার টিম সাউদিকে।
টি-টোয়েন্টি সিরিজের জন্য দেশ ছাড়ার একদিন আগে ইনজুরিতে পড়েন অভিজ্ঞ জুটি এডাম মিলনে এবং ফিন অ্যালেন। যে কারণে  এই সিরিজে খেলতে পারবেন না তারাও।
এই সিরিজে নিউজিল্যান্ড দলে নতুন মুখ হিসেবে সুযোগ হয়েছে অলরাউন্ডার জ্যাক ফকস, হার্ড-হিটার ব্যাটার টিম রবিনসন এবং পেসার উইল ও’রুর্ক।
সিরিজের প্রথম তিনটি ম্যাচ রাওয়ালপিন্ডিতে এবং শেষ দু’টি ম্যাচ লাহোরে অনুষ্ঠিত হবে।
পাকিস্তান দল(সম্ভাব্য) : বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফখর জামান, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ আমির, ইরফান নিয়াজি, নাসিম শাহ, সাইম আইয়ুব, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, উসামা মির, উসমান খান ও জামান খান
নিউজিল্যান্ড দল(সম্ভাব্য): মাইকেল ব্রেসওয়েল (অধিনায়ক), ফিন অ্যালেন, মার্ক চ্যাপম্যান, জশ ক্লার্কসন, জ্যাকব ডাফি, ডিয়ান ফক্সক্রফট, বেন লিস্টার, কোল ম্যাককোঞ্চি, জিমি নিশাম, উইল ও’রুর্ক, টিম রবিনসন, বেন সিয়ার্স, টিম সেইফার্ট, ইশ সোধি, টম ব্লান্ডেল, জ্যাক ফকস।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat