×
ব্রেকিং নিউজ :
  • প্রকাশিত : ২০২০-১১-১০
  • ৭৮৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বগুড়া, জেলায় এবার ৫৭ হাজার হেক্টর জমিতে আলু রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর উৎপাদন লক্ষ্যমাত্র ধরা হয়েছে ১২ লাখ ৫৫ হাজার ৭০ মেট্রিক টন। গত বছরের চেয়ে ২ হাজার হেক্টর মেট্রিকটন বেশি। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপতারের অতিরিক্ত উপ-পরিচালক শাহাদুজ্জামান জানান, গত বছর ৫৫ হাজার হেক্টার জমিতে আলু উৎপাদন হয়েছিল ১২ লাখ ২৫ হাজার মেট্রিকটন। এদিকের আলু এবারও আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা যে কোন সময়ের চেয়ে বেশি হতে পারে বলে ধারনা করছেন জেলার কৃষি কর্মকর্তারা।
এবার উৎপাদন প্রায় ১৩ লাখ মেট্রিক টন ছাড়িয়ে যাবে বলে আশা করছেন কৃষি কর্মকর্তারা। গত মৌসুমে আলু ভালো দাম পাওয়ায় চাষিরা আলু উৎপাদনের দিকে ঝুঁকেছে। ডায়মন্ড, পাকরি, কাজললতা ও কার্ডিলালসহ দেশি ও উন্নত জাতের আলু লাগানো হচ্ছে। জেলায় এ ৯ নভেম্বর সোমবার পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার হেক্টর জমিতে আলু চাষ করেছে কৃষকরা। নভেম্বর ও ডিসেম্বর চলবে আলু রোপণ। ডায়মন্ড জাতের আলু ৭০-৭৫ দিনের মধ্যে তুলে বাজারজাত করা সম্ভব বলে জানিয়েছেন কৃষি বিভাগের কর্মকর্তা ও কৃষকেরা। এ ছাড়া বগুড়ার বিখ্যাত লাল গোল আলু ,ডায়মন্ড, পাকরি, কাজললতা আলু চাষ চলছে।
উপজেলা কৃষি অফিস জানায়, এবার নন্দীগ্রাম উপজেলায় চলতি মৌসুমে আলু চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ হাজার ৫০০ হেক্টর জমিতে। তবে ধারণা করা হচ্ছে, উপজেলায় চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আলুর চাষ হবে। ইতিমধ্যেই শুরু হয়েছে আগাম জাতের আলু বীজ বপন। এ চাষ চলবে আগামী জানুয়ারি মাস পর্যন্ত। চলতি মৌসুমে উচ্চ ফলন প্রাপ্তির লক্ষ্যে কৃষকদের মাঝে আলু ও সবজি চাষের ওপর বিভিন্ন প্রশিক্ষণসহ উন্নত মানের বীজ সংগ্রহ, সুষম মাত্রার রাসায়নিক ও জৈব সার প্রয়োগের পরামর্শ দিয়ে উদ্বুদ্ধ করছেন উপজেলা কৃষি বিভাগ। এ বছর বৃষ্টি বেশী হওয়ায় জমি আলু চাষের বেশ উপযোগী বলে জানান কৃষি বিভাগ।
বগুড়ায় এবার বীজ আলুর প্রয়োজন হবে ৮৫ হাজার ৬০০ মে্িরটক টন। জেলায় কোন বীজ সংকট নেই বলে জানায় জেলা কৃষি বিভাগ। বিএডিসির কোল্ড ষ্টোরে বীজ আলু আছে প্রায় ৫ হাজার মেট্রিকটন, কোল্ড ষ্টোরে আছে প্রায় ৫৫ হাজার মেট্রিকটন। গত বছরের মতএবারও বগুড়ায় আলুর বাম্পার ফলনের আশা করছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
আলু সংরক্ষণের জন্য জেলায় আরো নতুন দুটি হিমাগার হয়েছে। এ নিয়ে জেলায় হিামাগরের সংখ্যা দাঁড়ালো ৩৭ টি। এবার জেলার কোল্ড ষ্টোর গুলোতে আলু সংরক্ষিত হবে ৩লাখ মেট্রিকটন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat