×
  • প্রকাশিত : ২০২০-১২-০৩
  • ৬৬৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সরকারী ভারত ও স্বাগতিক অস্ট্রেলিয়া উভয় দলই আত্মবিশ্বাস নিয়ে আগামীকাল থেকে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ শুরু করছে। সদ্যই শেষ হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতকে ২-১ ব্যবধানে হারিয়ে আত্মবিশ্বাসী অসিরা। আর সিরিজের শেষ ম্যাচ জিতে হারানো মনোবল ফিরে পায় ভারত। ওয়ানডে সিরিজের পারফরমেন্স টি-টুয়েন্টি ফরম্যাটে ধরে রাখতে মরিয়া ভারত-অস্ট্রেলিয়া উভয় দলই। ক্যানবেরাতে আগামীকাল সিরিজের প্রথম টি-টুয়েন্টি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ১০ মিনিটে।
ভারতের বিপক্ষে দাপট দেখিয়ে ওয়ানডে সিরিজ শুরু করে অস্ট্রেলিয়া। প্রথম দুই ওয়ানেডেতে অধিনায়ক অ্যারন ফিঞ্চ-স্টিভেন স্মিথ-গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটিংএ যথাক্রমে ৩৭৪ ও ৩৮৯ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। দু’ম্যাচেই সেঞ্চুরি করেন সাবেক অধিনায়ক স্মিথ।
প্রথম ওয়ানডেতে ১০৫ ও দ্বিতীয়টিতে ১০৪ রান করেন স্মিথ। প্রথম ম্যাচে সেঞ্চুরিসহ ১১৪ রান করেন ফিঞ্চ। ব্যাট হাতে চমক দেখিয়েছেন হার্ড-হিটার ম্যাক্সওয়েলও। দুই ওয়ানডেতে যথাক্রমে ১৯ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৪৫ এবং ২৯ বলে ৪টি করে ও ছক্কায় ৬৩ রান করেন ম্যাক্সওয়েল।
তাই স্মিথ-ফিঞ্চ ও ম্যাক্সওয়েলের সাথে ডেভিড ওয়ার্নার-মার্নাস লাবুশেনের ব্যাটিং দৃঢ়তায় ভারতের বিপক্ষে এক ম্যাচ বাকী রেখেই সিরিজ জয় নিশ্চিত করে ফেলে অস্ট্রেলিয়া।
সিরিজ হেরে হোয়াইটওয়াশের মুখে পড়ে ভারত। সেই সাথে বিশ্বকাপ সুপার লিগে নিজেদের প্রথম সিরিজ থেকে কোন পয়েন্ট না পাবার শংকায়ও পড়ে ভারত। তবে তা হতে দেয়নি ভারত। সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৩ রানে হারায় উপমহাদেশের দলটি।
প্রথমে ব্যাট করে হার্ডিক পান্ডিয়া-রবীন্দ্র জাদেজার জোড়া হাফ-সেঞ্চুরিতে ৫ উইকেটে ৩০২ রান করে ভারত। জবাবে বোলারদের দুর্দান্ত নৈপুন্যে অস্ট্রেলিয়াকে ২৮৯ রানে আটকে দেয় ভারত। হার্ডিক ৭৬ বলে অপরাজিত ৯২ রান করে ম্যাচ সেরা হন। ৫০ বলে ৬৬ রান করেন জাদেজা। বল হাতে ভারতের শারদুল ৩টি, অভিষেক হওয়া টি নটরাজন-জসপ্রিত বুমরাহ ২টি করে উইকেট নেন। এই জয়ে বিশ্বকাপ সুপার লিগে প্রথম পয়েন্টের মুখ দেখলো ভারত।
৬ ম্যাচে ৪ জয় ও ২ হারে ৪০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেই আছে অস্ট্রেলিয়া। ৬ ম্যাচে ৩টি করে জয়-হারে ৩০ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে ইংল্যান্ড।
শেষ ওয়ানডের জয় টি-টুয়েন্টিতে কাজে লাগবে বলে জানান ভারতের অধিনায়ক কোহলি, ‘অস্ট্রেলিয়ায় সব সময় হাড্ডাহাড্ডি ক্রিকেট খেলতে হয়। ওয়ানডে সিরিজ হারলেও সমর্থকদের বোঝাতে চেয়েছি আমাদের মধ্যে জেতার ক্ষুধা রয়েছে। সেটাই আসল। এই ম্যাচটা জিততে পারায় আমরা সবাই খুশি। এই জয় টি-টুয়েন্টিতে ভালো খেলতে সহায়তা করবে।’
প্রথম দু’ওয়ানডেতে সেঞ্চুরি করলেও, শেষ ম্যাচে ৭ রানের বেশি করতে পারেননি স্মিথ। তবে ওয়ানডে সিরিজ জিততে পারায় খুশি তিনি। টি-টুয়েন্টি সিরিজও জয়ের ব্যাপারে আশাবাদি স্মিথ, ‘সিরিজের শেষ ম্যাচে দারুন লড়াই হয়েছে। ভারত ভালো করেছে। আমাদের ব্যাটসম্যানদের আরও ভালো খেলার প্রয়োজন ছিলো। তবে ওয়ানডে সিরিজ জয় আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। এই জয় টি-টুয়েন্টি সিরিজে সহায়ক হবে। এই ফরম্যাটেও ভালো খেলতে আমরা মুখিয়ে আছি।’
২০১৯ সালে সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজ খেলেছে ভারত ও অস্ট্রেলিয়া। ভারতের মাটিতে দুই ম্যাচের সিরিজটি জিতেছিলো স্বাগতিকরা। আর ২০১৬ সালে অস্ট্রেলিয়ার মাটিতে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিলো ভারত।
করোনার আগে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টি-টুয়েন্টি সিরিজ খেলে ভারত। পাঁচ ম্যাচের সিরিজ ৫-০ ব্যবধানে জিতেছিল ভারত। আর গত সেপ্টেম্বরে ইংল্যান্ডের মাটিতে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে হারে অসিরা।
ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক ও উইকেটরক্ষক), শিখর ধাওয়ান, শুবমান গিল, শ্রেয়াস আইয়ার, মানিশ পান্ডিয়া, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগারওয়াল, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, নবদীপ সাইনি ও শার্দুল ঠাকুর।
অস্ট্রেলিয়া দল : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), প্যাট কামিন্স, সিন অ্যাবট, অ্যাস্টন আগার, অ্যালেক্স ক্যারি, ক্যামেরুন গ্রিন, জশ হ্যাজেলউড, মইসেস হেনরিকস, মার্নাস লাবুশানে, গ্লেন ম্যাক্সওয়েল, ড্যানিয়েল সামস, ডি’আর্চি শর্ট, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কুস স্টোয়িনিস, এন্ড্রু তাই, ম্যাথু ওয়েড ও এডাম জাম্পা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat