×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২০-১২-১৭
  • ৬৮১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চীনের মনুষ্যবিহীন মহাকাশযান চাঁদের মাটি ও পাথর নিয়ে নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছে।দেশটির সরকারি বার্তা সংস্থা সিনহুয়া চায়না ন্যাশনাল স্পেস অ্যাডিমিনিস্ট্রেশান (সিএনএসএ) এর বরাত দিয়ে জানিয়েছে, বৃহস্পতিবার চীনের উত্তরাঞ্চলীয় ইনার মঙ্গোলিয়া এলাকায় চন্দ্রযানটি অবতরণ করে।
এর মধ্য দিয়ে গত চার দশক পর চাঁদের নমুনা সংগ্রহের প্রথম মিশনটি সম্পন্ন হলো।
এছাড়া বিশে^ চীন চাঁদের নমুনা সংগ্রহকারী তৃতীয়তম দেশের মর্যাদা পেল। এর আগে ৬০ এর দশকে যুক্তরাষ্ট্র এবং ৭০ এর দশকে সাবেক সোভিয়েত ইউনিয়ন চন্দ্রমিশন সফলভাবে সম্পন্ন করতে পেরেছিল।
চীনের চাঁদের দেবীর নামে মহাকাশযানটির নাম রাখা হয় চ্যাং’ই। গত ২৪ নভেম্বর চ্যাং’ই-৫উৎক্ষেপণ করেছিল চীন। এটি গত ১ ডিসেম্বর চাঁদে অবতরণ করে। সেখানে মহাকাশযানটি চীনের পতাকা উড়িয়েছে বলে দেশটির মহাকাশ সংস্থা জানিয়েছে।
বিজ্ঞান জার্নাল ন্যাচার জানিয়েছে, চন্দ্রযানটির চাঁদের ‘ঝড়ের মহামসাগর’বলে পরিচিত এলাকা থেকে দুই কেজি কিংবা ৪.৫ পাউন্ড নমুনা সংগ্রহের কথা রয়েছে।
মহাকাশযানের ক্যাপসুলটিকে বেইজিংয়ে নেয়া হচ্ছে। সেখানে এটি খুলে চাঁদের নমুনাগুলো বিশ্লেষণের জন্যে গবেষক দলকে দেয়া হবে। তখন বিস্তারিত সবকিছু জানা সম্ভব হবে।
রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পর চীন মহাকাশ জয়ের চেষ্টায় বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করে আসছে। সর্বশেষ এই মিশনকে সিনহুয়া চীনের মহাকাশ ইতিহাসের সবচেয়ে জটিল ও চ্যালেজ্ঞিং বলে উল্লেখ করেছে।
এদিকে নাসার সায়েন্স মিশনের শীর্ষ কর্মকর্তা থমাস জুর বুচেন চন্দ্রযানটি নিরাপদে পৃথিবীতে ফিরে আসার পর চীনকে অভিনন্দন জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat