×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২০-১২-১৮
  • ৭৩৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ফিফা বর্ষসেরা ফুটবলারের খেতাব জিতে নিলেন বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার রবার্ট লিওয়ানদোস্কি। বৃহস্পতিবার জুরিখে এক অনুষ্ঠানে ‘সেরা হিসেবে’ তার নাম ঘোষণা করা হয়েছে।
৩২ বছর বয়সি লিওয়ানদোস্কি ইউরো টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতার আসন দখলের পাশাপাশি বায়ার্নকে পাইয়ে দিয়েছেন চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা। যে কারণে সেরার জন্য মনোনয়ন পাওয়া অপর দুই বিশ^ তারকা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে এগিয়ে ছিলেন তিনি।
মহিলা বিভাগে বর্ষসেরা ফুটবলারের খেতাব জয় করেছেন ইংল্যান্ডের ডিফেন্ডার লুসি ব্রোঞ্জ। প্রতিদ্বন্দ্বিতায় তিনি পেছনে ফেলেছেন ওয়েন্ডি রেনার্ড ও পেমিলে হার্ডারকে। এই প্রথমবারের মত বর্ষ সেরার খেতাব জয় করেছেন এই দুই ফুটবলার লিওয়ানদোস্কি ও ব্রোঞ্জ। এর আগে মেসি -রোনালদোর ১৩ বছরের একচ্ছত্র আধিপত্যে হানা দিয়ে ২০১৮ সালের সেরা খেতাব জিতে নিয়েছিলেন লুকা মড্রিচ।
লিওয়ানদোস্কি বলেন,‘ আমি খুবই খুশি ও গর্বিত। আমি নিশ্চিত ভাবে বলতে পারি যে এটি আমার ক্লাব এবং নিজের জন্য দারুন একটি দিন। এর অনুভুতি বলার মত নয়। লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদোকে টপকে এই পুরস্কার আমার কাছে বিশাল প্রাপ্তি।’
বায়ার্নের হয়ে লিওয়ানদোস্কির দুর্দান্ত মৌসুমের স্বীকৃতি ইতোমধ্যে দিয়ে দিয়েছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। চলতি বছরের অক্টোবরে পোলিশ ওই স্ট্রাইকারকে সেরার পুরস্কারে ভুষিত করেছে।
সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দপ্তরে বৃহস্পতিবার ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ ভার্চুয়াল অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। অনুষ্ঠানটি ভার্চুয়াল হলেও ৩২ বছর বয়সী তারকার হাতে পুরস্কারটি তুলে দেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।
ফুটবল বিশ্বের সব জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচন করা হয়েছে।
গত বছরের ২০ জুলাই থেকে ৭ অক্টোবর পর্যন্ত পারফরম্যান্স বিবেচনায় গত ২৫ নভেম্বর বিশেষজ্ঞ প্যানেলের বেছে নেওয়া ১১ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। এরপর গত শুক্রবার সংক্ষিপ্ত তালিকা তিন জনে নামিয়ে আনা হয়।
গত ১ অক্টোবর মানুয়েল নয়ার ও কেভিন ডি ব্রুইনাকে হারিয়ে উয়েফা বর্ষসেরার পুরস্কার জেতা লিওয়ানদোস্কির গত মৌসুমটা কেটেছে অসাধারণ।
বায়ার্নের ষষ্ঠ চ্যাম্পিয়ন্স লিগ জয়ে অগ্রণী ভূমিকা ছিল লিওয়ানদোস্কির। আসরে সর্বোচ্চ ১৫টি গোল করেন পোলিশ এই ফরোয়ার্ড। দলটির বুন্দেসলীগা ও জার্মান কাপ জয়েও বড় অবদান ছিল তার। সব প্রতিযোগিতা মিলে গত মৌসুমে ৪৭ ম্যাচে ৫৫ গোল করেন ৩২ বছর বয়সী এই স্ট্রাইকার।
সব প্রতিযোগিতা মিলে ইউরোপের সেরা পাঁচ লিগের যেকোনো খেলোয়াড়ের চেয়ে গত মৌসুমে ১৬টি গোল বেশি করেছেন লিওয়ানদোস্কি।
বুন্দেসলিগার এ মৌসুমে ১১ রাউন্ড শেষে গোলদাতাদের তালিকায় শীর্ষেই আছেন তিনি। গত ৪ অক্টোবর লিগে হার্থা বার্লিনের বিপক্ষে বায়ার্নের ৪-৩ ব্যবধানের জয়ে দলের চারটি গোলই করেছিলেন লিওয়ানদোস্কি।
রেকর্ড ছয় বার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন মেসি। আর রোনালদো জিতেছেন দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার। ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত এই দুই জনের বাইরে আর কেউই বর্ষসেরার পুরস্কার জিততে পারেননি।
তাদের সেই আধিপত্য ভেঙে ২০১৮ সালের সেরা হন রিয়াল মাদ্রিদ তারকা লুকা মড্রিচ। ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা-দুটি পুরস্কারই ঘরে তুলেছিলেন ক্রোয়াট মিডফিল্ডার মড্রিচ।
ফিফার বর্ষসেরা ও ফ্রান্স ফুটবল সাময়িকীর ব্যালন ডি’অর পুরস্কার শুরুতে আলাদাভাবে দেওয়া হতো। ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত ছয় বছর দুটি পুরস্কার একীভূত হয়ে নাম হয় ফিফা ব্যালন ডি’’অর। পরপর তিন বছর ওই পুরস্কার জিতেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। এর পরের দুই বছর রোনালদো জেতার পর ২০১৫ সালে আবারও পুরস্কারটি জিতে নেন মেসি।
২০১৬ সাল থেকে আবার আলাদাভাবে দেওয়া হচ্ছে পুরস্কার দুটি। ২০১৬ ও ২০১৭ সালে ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি’’অর জিতেছেনন রোনালদো। পরের বছর সবকটি পুরস্কার মড্রিচ জেতার পর গত বছর ব্যালন ডি’অর জেতার পর প্রথমবারের মতো ফিফার ‘দ্য বেস্ট’ পুরস্কার জিতেছেন মেসি।
করোনাভাইরাসের কারণে ব্যালন ডি’অরের ৬৪ বছরের ইতিহাসে প্রথমবারের মতো এ বছরের পুরস্কারটি দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে আসে ফ্রান্সের ম্যাগাজিন। তবে ফিফা তাদের আয়োজন সম্পন্ন করেছে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে।
ফিফা বর্ষ সেরা পুরুষ গোল রক্ষক নির্বাচিত হয়েছেন লিওয়ানদোস্কিরই বায়ার্ন সতীর্থ ম্যানুয়েল নায়ার।
এদিকে গত বছর মহিলা সেরার পুররস্কার পাওয়া মেগান রোপিনেকে ওই সফলতায় দারুনভাবে সঙ্গ দিয়েছিলেন ২৯ বছর বয়সি ব্রোঞ্জ। ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটিতে ফিরে আসার আগে তিনি গত আগস্টে লিয়’কে পাইয়ে দিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা। সাবেক লিঁয় সতীর্থ রেনার্ড ও স্ট্রাইকার হার্ডারকে টপকে এই খেতাব জয়টি তার কাছে ছিল দারুন বিষ্ময়ের।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ব্রোঞ্জ বলেন,‘ অন্য দুই জনের সঙ্গে মনোনয়ন পাওয়াটই ছিল আমার কাছে বিষ্ময়ের। তারা দুই জনই অসাধারণ খেলোয়াড়। একই সঙ্গে দারুন মানবিক গুনের অধিকারী। এই মুহুর্তে অনুভুতি প্রকাশ করার ভাষা আমি হারিয়ে ফেলেছি। বাকী জীবন আমি এই মুহুর্তটিকে স্মরণ রাখব। ’
বর্ষ সেরা মহিলা গোল রক্ষকের খেতাব জয় করেছেন ফ্রান্স ও লিয়’র গোল রক্ষক সারা বোহাদ্দি। বর্ষ সেরা পুরুষ কোচের পুরস্কার লাভ করেছেন লিভারপুলের কোচ জার্গেন ক্লপ। আর ডাচ মহিলা জাতীয় দলের কোচ সারিনা উইগম্যান দ্বিতীয়বারের মত জয় করেছেন মহিলা কোচের পুরস্কার। এর আগে ২০১৭ সালে এই খেতাবে ভুষিত হয়েছিলেন তিনি।
পুস্কাস সেরা গোলের পুরস্কার জয় করেছেন টটেনহ্যামের দক্ষিন কোরিয় স্ট্রাইকার সন হিউং মিন। ২০১৯ সালের ডিসেম্বরে বার্নলির বিপক্ষে তার একক নৈপুন্য দেখিয়ে করা গোলটির জন্য এ পুরস্কার পান তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat