×
ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২০-১২-১৮
  • ৮৪১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া মুক্ত দিবস আগামিকাল শনিবার ১৯শে ডিসেম্বর।১৯৭১ সালের ১৯শে ডিসেম্বর কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া শত্রুমুক্ত দিবস।এ দিন পাকিস্তানী বাহিনীর দখলে থাকা কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া ওয়্যারলেস স্টেশনকে কেন্দ্র করে গড়ে ওঠা মিনি ক্যান্টনমেন্টের পতন ঘটে। এরই মাধ্যমে হানাদার পাক বাহিনীর দখল মুক্ত হয় পুরো গোপালগঞ্জ অঞ্চল।
স্থানীয় বীর মুক্তিযোদ্ধারা জানান, ১৯৭১ সালের ১৯শ ডিসেম্বর খুব ভোরে নড়াইল জেলার দিক থেকে ৮নং সেক্টর কমান্ডার মেজর মঞ্জুর, নড়াইল জোনের মুক্তিবাহিনীর কমান্ডার ক্যাপ্টেন হুদা, লে. কর্ণেল জোয়ান, কামাল সিদ্দিকী, গোপালগঞ্জ ও ফরিদপুরের দিক থেকে ক্যাপ্টেন ইসমত কাদির গামা ও ক্যাপ্টেন বাবুলের নেতৃত্বে মুক্তিবাহিনী সদস্যরা সম্মিলিতভাবে ভাটিয়াপাড়ার মিনি ক্যান্টনমেন্টে আক্রমন চালিয়ে দখলমুক্ত করেন।
কাশিয়ানী উপজেলা ইউনিট মুক্তিযোদ্ধা কমান্ড-এর কমান্ডার এনায়েত হোসেন জানান, মুক্তিযোদ্ধাদের বীরোচিত হামলা ও সাহসী যুদ্ধে অবশেষে ১৯ ডিসেম্বর দুপুরের দিকে মুক্তিবাহিনী ও মিত্র বাহিনীর যৌথ কমান্ডারের কাছে ৬৫ জন পাকিস্তানী সেনা ও শতাধিক রাজাকার আত্মসর্মপন করে। দেশ স্বাধীনের তিনদিন পর হানাদার মুক্ত হয় কাশিয়ানীর ভাটিয়াপাড়াসহ সমগ্র গোপালগঞ্জ অঞ্চল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat