×
ব্রেকিং নিউজ :
রাঙ্গামাটির বিলাইছড়িতে অগ্নিকান্ডে পুড়ে গেছে ৬টি বসতঘর ব্রাহ্মণবাড়িয়ায় পুকুরের পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু চাঁদপুর লঞ্চঘাটে অবৈধ স্থাপনা উচ্ছেদ বগুড়ায় নিরাপদ খাদ্য বিষয়ে সচেতনতা মূলক কর্মশালা দিনাজপুরের দৃষ্টিনন্দন দিঘী রামসাগর নারায়ণগঞ্জে ইকোনোমিক জোন পরিদর্শনে ভুটানের রাজা জাতির জন্য বিএনপি-জামায়াত অভিশাপ: নাছিম জলবায়ু-সহনশীল দেশ গড়তে নারীদের ভূমিকা গুরুত্বপূর্ণ : পরিবেশমন্ত্রী ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ প্রদান অব্যাহত থাকবে: ত্রাণ প্রতিমন্ত্রী বিএনপি সুপরিকল্পিতভাবে মুক্তিযুদ্ধের আদর্শ ও মূল্যবোধ নস্যাৎ করতে অপতৎপরতা চালিয়ে যাচ্ছে : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২০-১২-২১
  • ৭৪৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

নাটোর জেলায় আজ পালিত হলো নাটোর মুক্ত দিবস। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর চুড়ান্ত বিজয়ের পাঁচদিন পর ২১ ডিসেম্বর নাটোরে আত্মসমর্পণ করে হানাদার পাকিস্তানী বাহিনী।
এ উপলক্ষে আজ সোমবার বেলা ১২টার দিকে বণার্ঢ্য শোভাযাত্রায় শহর প্রদক্ষিণ শেষে স্বাধীনতা চত্বরে সমাবেশ অনুষ্ঠিত হয়। স্মৃতি সৌধে শ্রদ্ধা নিবেদন করা হয় মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি।
জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড এবং মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড জেলা শাখা আয়োজিত এ আনন্দ শোভাযাত্রা উত্তর সমাবেশে বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা আসনের (নাটোর ও নওগাঁ) সংসদ সদস্য রতœা আহমেদ, নাটোর পৌরসভার মেয়র ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের আহ্বায়ক উমা চৌধুরী, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সৈয়দ মর্ত্তোজা আলী বাবলু, মুক্তিযোদ্ধা মকছেদ আলী, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্য সচিব সৈয়দ মোস্তাক আলী মুকুল প্রমুখ।
স্থানীয় বীর মুক্তিযোদ্ধারা জানান, ১৯৭১ সালের ২১ ডিসেম্বর নাটোরে তৎকালীন গভর্ণর হাউস তথা বর্তমান উত্তরা গণভবনে ১৪১ জন অফিসার, ১১৮জন জেসিও, পাঁচহাজার ৪৫০জন সিপাহী এবং একহাজার ৮৫৬ জন প্যারামিলিশিয়া নিয়ে পাকিস্তান সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল নওয়াব আহমেদ আশরাফ আত্মসমর্পণ করেন। আত্মসমর্পণ দলিলে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন মিত্র বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল রঘুবীর সিং পান্নু। এ সময় অন্যান্যে মধ্যে উপস্থিত ছিলেন মিত্র বাহিনীর অধিনায়ক লেফটেন্যান্ট জেনারেল লসমন সিং এবং পাকিস্তান সেনাবাহিনীর অধিনায়ক মেজর জেনারেল নজর শাহ্। জমা হয় দশহাজার ৭৭৩টি অস্ত্রসহ ট্যাংক, মর্টার এবং অসংখ্য সাঁজোয়া যান।
সেদিন পাকিস্তানী হানাদার বাহিনীর আত্মসমর্পণের খবরে বিজয়ের আনন্দ ছড়িয়ে পরে চারিদিকে। শহরে চলে বিজয় মিছিল আর মুক্ত আকাশে গান ফায়ার। ‘জয়বাংলা’ শ্লোগানে মুখরিত হয় সারা শহর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat