×
ব্রেকিং নিউজ :
কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি যুক্তরাষ্ট্রে ছুরি হামলায় ৪ জন নিহত নিরাপত্তা নিয়ে আলোচনা করতে রুশ গোয়েন্দা প্রধানের উ.কোরিয়া সফর : কেসিএনএ গাজায় কয়েকটি হাসপাতালের আশপাশে ইসরায়েল হামাস তুমুল লড়াই চলছে যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি
  • প্রকাশিত : ২০২০-১২-২৪
  • ৮১২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেছেন, কোন দুষ্ট শক্তিকে পুঁজিবাজার নিয়ে আর খেলতে দেয়া হবে না। ক্ষুদ্র বিনিয়োগকারিদের বিনিয়োগের নিরাপত্তা দিব। আশা করি আগামী ৬ মাসের মধ্যে আমরা টেকসই পুঁজিবাজার পেয়ে যাব।
বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁও বিএসইসি অডিটোরিয়ামে ‘কোভিড-১৯ মহামারির মধ্যে অর্থনীতি গতিশীল রাখতে পুঁজিবাজারের ভূমিকা’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। দৈনিক ‘বাণিজ্য প্রতিদিন’ পত্রিকার অনলাইন ভার্সনের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে সেমিনারের আয়োজন করা হয়।
বাণিজ্য প্রতিদিনের সম্পাদক একেএম রাশেদ শাহরিয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও প্রফেসর ড. মো. মিজানুর রহমান, বিডি ফাইন্যান্সের চেয়ারম্যান ও আনোয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মানোয়ার হোসাইন, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মো.ছায়েদুর রহমান ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল বক্তব্য রাখেন।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসি’র নির্বাহী পরিচালক মো. রেজাউল করিম।
বিএসইসি’র চেয়ারম্যান বলেন,বাজার ডিমান্ড-সাপ্লাই (চাহিদা-যোগান) এর উপর নির্ভর করে ওঠানামা করবে। কোন দুষ্টু শক্তি এসে যেন জন্য ক্ষুদ্র বিনিয়োগকারিদের নিঃস্ব করে যেতে না পারে সেটা আমরা খেয়াল রাখছি। তাই আশা করি আগামী ৬ মাসের মধ্যে একটি টেকসই পুঁজিবাজার পাবো।
তিনি আরও বলেন, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশসহ (আইসিবি) আমাদের সেবা সহযোগি প্রতিষ্ঠান। তারা যাতে ঠিকভাবে ভূমিকা রাখতে পারে সেদিকে সতর্ক আছি। স্থিতিশীল বা টেকসই পুঁজিবাজার পাওয়া এখন কেবল সময়ের ব্যাপার। আপনারাও বুঝতে পারবেন সেটা খুব বেশি দূরে নয়।
শিবলী রুবাইয়াত বলেন, টেকসই পুঁজিবাজারের জন্য বেশি সময় লাগবে না। আশা করি তিন থেকে ছয় মাসের মধ্যে আপনারা অনুভব করবেন। বড় বড় শক্তি যদি এখানে এসে খেলতে চায়, সেটা আর তারা পারবে না। আমরা বিনিয়োগকারিদের নিরাপত্তা দিব।
তিনি বলেন, আমরা আইপিও দিব। কেননা আইপিওর মাধ্যমে বড় ব্যবসায়ীরা তাদের ব্যবসার জন্য দীর্ঘমেয়াদি অর্থায়নের ব্যবস্থা করতে পারবেন। এতে প্রাইমারি মার্কেটের আইপিও বিজয়ীরা লাভবান হবেন।
বিএসইসি’র চেয়ারম্যান বলেন, আমরা অনেকগুলো আইপিও দিয়েছি। তার কোন নেতিবাচক প্রভাব পড়তে দেখিনি। বরং আইপিওর মাধ্যমে ব্যবসায়ীদের পুঁজির যোগান হচ্ছে। অনেক মানুষের কর্মসংস্থান তৈরি হচ্ছে। এর মাধ্যমে উদ্যোক্তারা লাভবান হচ্ছেন। বাজার লাভবান হচ্ছে। মার্কেটের গভীরতা বাড়ছে। জনগণ যারা আইপিও করছেন তারাও লাভবান হচ্ছেন। সবমিলিয়ে আমরা একটি উইন উইন অবস্থা দেখতে পাচ্ছি। যদি কখনো দেখি এখানে (আইপিও) আমাদের একটু স্লো করা উচিত এবং এখানে ইন্টারভেন করা উচিত, সেটাও আমরা করব।
তিনি আরও বলেন, প্রথমদিকে আমাদেরকে সেকেন্ডারি মার্কেটে নজর দিতে হয়েছে। এখন প্রাইমারি মার্কেট, ডেরিভেটিভ মার্কেট নিয়ে কাজ করতে হচ্ছে। আজ থেকে রবির শেয়ার লেনদেন শুরু হয়েছে। রবি আসায় আজ দুপুর ১২টার মধ্যে ৮’শ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। আমরা আশা করছি আজ থেকে বাজার ভালোর দিকে দিকে যাবে।
অনুষ্ঠানের অন্য বক্তারা বাজারে স্থিতিশীলতা ও স্বচ্ছতা নিশ্চিতকল্পে গণমাধ্যমের ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat