Logo
×
ব্রেকিং নিউজ :
শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে কাজ করছে সরকার : শিক্ষামন্ত্রী সব মানুষকে বীমার আওতায় আনতে হবে: আইডিআরএ চেয়ারম্যান রেশম শিল্পকে বিশ্বমানে রূপান্তরে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হবে : পাটমন্ত্রী অতিরিক্ত এটর্নি জেনারেল নিয়োগ পেয়েছেন দুই আইনজীবী দেশবিরোধী অপপ্রচার ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে : ওবায়দুল কাদের ভারতের সাথে মৈত্রীবন্ধন আমাদের উন্নয়নে সহায়ক : তথ্যমন্ত্রী ভারতের উপহার অক্সফোর্ডের অ্যাস্ট্রেজেনেকা ভ্যাকসিন পরিক্ষীত: জাহিদ মালেক আদি বুড়িগঙ্গা চ্যানেলেসহ সকল অবৈধ অবকাঠামো উচ্ছেদ করা হবে : এলজিআরডি মন্ত্রী পরীক্ষার ফলাফল প্রকাশে আইনে বাধা দূর করতে সংসদে ৩টি বিল পাস দেশে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২০, সুুস্থ ৫১৪ জন
  • আপডেট টাইম : 11/01/2021 10:53 PM
  • 41 বার পঠিত

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়ায় দেশের সকল স্কুলে এবার নানা ধরনের মেধাসম্পন্ন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।
তিনি বলেন, ২০২১ শিক্ষাবর্ষে লটারির মাধ্যমে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত সরকারিভাবে নেয়া হয়েছে। এই লটারি প্রক্রিয়ার একটি ভাল দিক হলো- সকল স্কুলে এবার নানা ধরনের মেধাসম্পন্ন শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।
আজ বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি লটারির কেন্দ্রীয়ভাবে উদ্বোধনকালে শিক্ষার্থী, অভিভাবক ও সাংবাদিকদের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
মন্ত্রী বলেন, করোনা মহামারীর কারণে কোমলমতি শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার স্বার্থে গত বছরের মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় স্কুলগুলোতে বার্ষিক পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।
তিনি বলেন, এ প্রক্রিয়ায় বেসরকারি স্কুল এবং সম্প্রতি জাতীয়করণকৃত অনেক স্কুল স্থানীয়ভাবে শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা অনুসরণ করে ভর্তির কাজ লটারির মাধ্যমে সম্পন্ন করেছে।
সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোয় এই লটারি কার্যক্রমে প্রথম পর্যায়ে রাজধানীর বিভিন্ন স্কুল এবং পর্যায়ক্রমে জেলা ও উপজেলা শহর মিলিয়ে দেশের ৩৯০ টি সরকারি স্কুলে এই লটারি হবে। ৫ লাখ ৭৪ হাজার ৯২৯ জন আবেদনকারী ভর্তিচ্ছুদের মধ্য থেকে মোট ৭৭ হাজার ১৪০টি শূন্য আসনের বিপরীতে ডিজিটাল লটারির মাধ্যমে এই ভর্তি নির্বাচন করা হচ্ছে।
উল্লেখ্য, ডিজিটাল লটারির সার্বিক কারিগরি সহায়তায় কাজ করেছে টেলিটক বাংলাদেশ এবং টেলিটকের সফটওয়্যার এর যথার্থতা যাচাই-বাছাই করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...