×
  • প্রকাশিত : ২০২১-০১-২৮
  • ৬৪৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দাভোসে বুধবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের ভার্চুয়াল সম্মেলনে উষ্ণতা থেকে পৃথিবীকে কিভাবে রক্ষা করা যায় এবং জলবায়ু পরিবর্তন রোধে পদক্ষেপ নেয়ার প্রচেষ্টা নিয়ে আলোকপাত করা হয়েছে।
জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পদক্ষেপ গ্রহণ শীর্ষক সেশনে চীনের পরিবেশ মন্ত্রী হুয়াং রুংকিউ ঐক্যবদ্ধ ভাবে জলবায়ু সংকট মোকাবেলার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, পৃথিবী একটাই। মানবজাতির ভবিষ্যতও অভিন্ন। তাই আমাদের একযোগে কাজ করা উচিত।
রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তার বিশেষ ভাষণে সতর্ক করে বলেন, করোনা মহামারি বিদ্যমান সমস্যাকে বাড়িয়ে তুলেছে এবং ভারসাম্যহীনতা তৈরি করেছে।
তিনি হুঁশিয়ার করে বলেন, উত্তেজনা যে আরো বাড়বে তা বিশ্বাস করার সকল কারণ রয়েছে। আন্তর্জাতিক সংস্থাগুলো দূর্বল হচ্ছে। আঞ্চলিক দ্বন্দ্ব বহুগুণে বাড়ছে আর বৈশ্বিক সুরক্ষা ব্যবস্থা হ্রাস পাচ্ছে।
পুতিন ২০ শতকের দ্বিতীয় বিশ্ব যুদ্ধের ভয়াবহতা তুলে ধরে বলেন, আজকের দিনে এ ধরণের উত্তপ্ত সংঘাত সম্ভব নয়। আমি আশা করি নীতিগতভাবেই এটি সম্ভব নয়। কারণ এর অর্থ আমাদের সভ্যতা ধ্বংস হয়ে যাওয়া।
তিনি বলেন, আমাদেরকে সম্ভবত বিশ্ব উন্নয়নের ব্যাপক পতনের অভিজ্ঞতা লাভ করতে হবে। যার ফলাফলে সকলকেই এর বিরুদ্ধে লড়াই করতে হবে।
পুতিন বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলায় বহুপাক্ষিকতা, আন্তর্জাতিক সংলাপ ও সহযোগিতার আহ্বান জানান।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনজায়ে ইন বর্তমান করোনা সংকট মোকাবেলায় সংহতি ও সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেছেন।
মঙ্গলবার ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকের সর্বশেষ তথ্য এবং আন্তর্জাতিক মনিটারি ফান্ডের ঘোষণা মতে চলতি বছর ৫.৫ শতাংশ বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটবে। কিন্তু কোভিড ১৯ এর নতুন ধরণ মহামারি-উত্তর পুনরুদ্ধারে ঝুঁকি তৈরি করবে বলেও এতে উল্লেখ করা হয়।
সাধারণত সুইজারল্যান্ডের নৈসর্গিক শহর দাভোসে সম্মেলনটি অনুষ্ঠিত হয়। এবারে ভার্চুয়ালি অনুষ্ঠিত হওয়া এ সস্মেলন শুক্রবার পর্যন্ত চলবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat