×
ব্রেকিং নিউজ :
নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানির বিকল্প ব্যবস্থা হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পাহাড়ে উন্নয়নের ধারা ও শান্তি-সম্প্রীতি বজায় থাকবে : কুজেন্দ্র লাল ত্রিপুরা হাছান মাহমুদের সাথে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক : ঢাকায় দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা ১৮ এপ্রিল প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু হচ্ছে মুজিবনগর দিবস উদযাপনের মাধ্যমে বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে : রাষ্ট্রপতি চাহিদা মিটিয়েও জয়পুরহাটের সজনে রফতানি হচ্ছে মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশে ‘মুজিবনগর দিবস’ বাঙালির পরাধীনতার শৃঙ্খলমুক্তির ইতিহাসে অবিস্মরণীয় দিন : প্রধানমন্ত্রী মির্জা ফখরুলের মিথ্যাচার জনগণকে বিভ্রান্ত করছে : হানিফ জাতীয় অভিযোজন পরিকল্পনায় জনস্বাস্থ্যের বিষয়টি যুক্ত করা হবে : পরিবেশ মন্ত্রী আসন্ন উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা বিএনপির
  • প্রকাশিত : ২০২১-০৩-০৩
  • ৫৯৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

মিয়ানমারে বুধবার গণতন্ত্রী পন্থী বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনী হামলা চালিয়েছে। এতে অন্তত ছয় জন নিহত হয়েছে।
এছাড়া, জান্তা কর্তৃপক্ষ এসোসিয়েটেড প্রেসের ফটোগ্রাফারসহ ছয়জন সাংবাদিককে আটক করেছে। আটককৃত সাংবাদিকদের বিরুদ্ধে ফৌজদারী অভিযোগ আনা হয়েছে।
মিয়ানমারের কেন্দ্রস্থলে বিক্ষোভকালে নিরাপত্তা বাহিনী গুলি চালালে চারজন প্রাণ হারায়। হাসপাতাল সূত্রে এ কথা জানা গেছে।
দেশটির দ্বিতীয় বৃহত্তম নগরী মান্দালায়ে অপর দু’জন বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনীর হামলায় নিহত হয়।
এছাড়া, মিয়িংইয়ান শহরেও বিক্ষোভ সহিংস রূপ নেয়। নিরপত্তা বাহিনী বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস, রাবার বুলেট ও তাজা গুলি ছোঁড়ে। এ সময়ে অন্তত ১০ জন আহত হয়।
মিয়ানমারের ইয়াংগুনসহ অন্যান্য শহরেও বিক্ষোভ অব্যাহত রয়েছে।
গত ১ ফেব্রুয়ারি দেশটির গণতান্ত্রিক নেত্রী অং সান সুচিসহ গুরুত্বপূর্ণ নেতাদের আটক করে সেনাবাহিনী। তাদের মুক্তির দাবি ও সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে মিয়ানমারে ব্যাপক গণবিক্ষোভ চলছে।
মিয়ানমার কর্তৃপক্ষ বিক্ষোভ দমনে ধীরে ধীরে শক্তি প্রয়োগ বাড়াচ্ছে। টিয়ারগ্যাস, জল কামান, রাবার বুলেটসহ এখন তাজা গুলিও ব্যবহার করছে। বিশেষ করে গত রোববার বিক্ষোভকালে সবচেয়ে বেশি রক্ত ঝরার ঘটনা ঘটে। ওইদিন দেশজুড়ে অন্তত ১৮ বিক্ষোভকারী প্রাণ হারায়।
বিক্ষোভে উত্তাল মিয়ানমারে এ পর্যন্ত ১২শরও বেশি লোককে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে প্রায় ৯ শ এখনও আটক রয়েছে। তবে, প্রকৃত সংখ্যা আরো বেশি বলেই ধারণা করা হচ্ছে।
এসিসট্যান্স এসোসিয়েশান ফর পলিটিক্যাল প্রিজনার্স এএপিপি) বলেছে, আটককৃতদের মধ্যে ৩৪ জন সাংবাদিক রয়েছেন। এদের মধ্যে এ পর্যন্ত ১৫ জনকে মুক্তি দেয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat