×
  • প্রকাশিত : ২০২১-০৪-০১
  • ৬৮৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আতশবাজী, গীতিনাট্য, ডিজিটাল প্রদর্শনী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনালেখ্য অসাধারণ দক্ষতায় ফুটিয়ে তোলার মধ্য দিয়ে আজ পর্দা উঠল বঙ্গববন্ধু ৯ম বাংলাদেশ গেমসের। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভার্চুয়াল মঞ্চে বর্ণিল এই আয়োজনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এই গেমসটি গত বছর আয়োজনের কথা থাকলেও বাংলাদেশ তথা বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় স্থগিত করা হয় বাংলাদেশের অলিম্পিক খ্যাত এই গেমসের। তবে ঠিক এক বছর বিরিতর পর আজ শুরু হল বহুপ্রতিক্ষিত এই গেমসটি।
বাংলাদেশ গেমসের উদ্বোধন উপলক্ষে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রবেশদ্বার দর্শকদের জন্য খুলে দেয়া হয় বিকাল ৩ টায়। সাড়ে ছয়টায় পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে শুরু হয় মূল অনুষ্ঠান। এরপর অডিও ভিজ্যুয়াল প্রদর্শনীর মাধ্যমে পর্দায় তুলে ধরা হয় বাংলাদেশের খেলাধুলার উল্লেখযোগ্য সাফল্যগাঁথা।
সন্ধ্যা পৌনে ৭টায় জাতীয় সঙ্গীতের পরপরই শুরু হয় মুল আয়োজন। শুরুতেই প্রমান্য চিত্রের মাধ্যমে তুলে ধরা হয় দেশের খেলাধুলার নানা ইতিহাস-ঐতিহ্য। উপস্থাপন করা হয় জাতির পিতা তথা বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের বাংলাদেশের ক্রীড়াঙ্গনে বিভিন্ন অবদানের চিত্রালেখ্য। এর পর মাঠে প্রবেশ করে বিভিন্ন বিভাগ ও সার্ভিসেস দলের ক্রীড়াবিদরা। ৫ হাজার তিনশ ক্রীড়াবিদ এবার ৩১ ডিসিপ্লিনে অংশগ্রহণ করছেন।
এরপর প্রতিযোগিতার শপথ বাক্য পাঠ করান দেশের তারকা আরচার রোমান সানা। ৭টা ৮ মিনিটে স্বাগত বক্তব্য রাখেন বিওএর মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। শুভেচ্ছো বক্তব্য রাখেন বিওএ সভাপতি ও গেমসের সাংগঠনিক কমিটির নির্বাহী চেয়ারম্যান ও সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। এরপর বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।
সন্ধ্যা সোয়া ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি গণবভন থেকে গেমসের উদ্বোধন ঘোষণা করেন। পরে গেমসের মশাল প্রজ্জ্বলন করেন দেশ সেরা গলফার সিদ্দিকুর রহমান ও সাঁতারু মাহফুজা খাতুন শীলা।
১৯৭৮ সালে বাংলাদেশ অলিম্পিক নামে অনুষ্ঠিত হয়েছিল গেমসের প্রথম আসর। এরপর ২০০২ সাল পর্যন্ত নিয়মিত গেমস আয়োজিত হলেও অষ্টম আসর বসেছিল ২০১৩ সালে। চার বছর পর ২০১৭ সালে ৯ম বাংলাদেশ গেমস আয়োজন করতে চেয়েছিল বিওএ। তবে পরে বাংলাদেশ গেমসের চিন্তা বাদ দিয়ে ২০১৮ সালে যুব গেমস আয়োজন করে তারা।
জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ের তিন স্তরে আয়োজিত সাড়া জাগানো ওই যুব গেমসে দেশের অনুর্ধ্ব-১৭ বছর বয়সী প্রায় ৩০ হাজার খেলোয়াড় ও কর্মকর্তা ২০টি ডিসিপ্লনে অংশ নেয়।
এবারের গেমসের ৩১ ডিসিপ্লিনে ৫৩০০ জন ক্রীড়াবিদ ৩৭৮টি ইভেন্টে ১২৭১টি পদকের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat