Logo
×
ব্রেকিং নিউজ :
কার্বন নিঃসরণ হ্রাসে উন্নত দেশগুলোর প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান মেট্রোরেল নির্মাণ কাজের অগ্রগতি ৬১.৪৯ শতাংশ : ওবায়দুল কাদের ভন্ডদের পক্ষে বিবৃতিদাতারাও ভন্ডদের পর্যায়েই পড়ে : তথ্য ও সম্প্রচার মন্ত্রী খাদ্যে ভেজালকারীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে : স্বাস্থ্যমন্ত্রী দেশে গত ২৪ ঘন্টায় করোনা সংক্রমণ কমেছে : বেড়েছে সুস্থতা উল্লাপাড়ায় ১৪ লাখ টাকা ছিনতাই,৩ ছিনতাইকারী গ্রেফতার শাহ মোঃ ছদর হোসেন পীরসাহেব গুরুতর অসুস্থ উল্লাপাড়ায় চাঞ্চল্যকর তানিয়া হত্যা মামলার আসামী গ্রেফতার কক্সবাজার সৈকতে ভেসে এসেছে মৃত তিমি যুক্তরাষ্ট্রের প্যারিস চুক্তিতে প্রত্যাবর্তন জলবায়ু কূটনীতিতে নতুন গতির সঞ্চার করবে : প্রধানমন্ত্রী
  • আপডেট টাইম : 03/04/2021 10:07 PM
  • 31 বার পঠিত

আফ্রিকার দেশগুলো কোভ্যাক্স সুবিধার আওতায় এবং কোভ্যাক্সের বাইরে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিনের ২ কোটি ৯১ লাখেরও বেশি ডোজ হাতে পেয়েছে। সম্প্রতি আফ্রিকা সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (আফ্রিকা সিডিসি) এ তথ্য জানিয়েছে। খবর সিনহুয়ার।
আফ্রিকান ইউনিয়নের (এইউ) বিশেষায়িত স্বাস্থ্যসেবা সংস্থা আফ্রিকা সিডিসি জানায়, আফ্রিকার দেশগুলো বৃহস্পতিবার পর্যন্ত মোট ২ কোটি ৯১ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ করেছে এবং ইতোমধ্যে প্রায় এক কোটি ৩ লাখ ডোজ টিকা পুশ করা হয়েছে।
এ সংস্থা জানায়, এসব টিকার অধিকাংশ দেয়া হয়েছে অধিক স্বাস্থ্য ঝুঁকিতে থাকা স্বাস্থ্যসেবা কর্মী এবং ৫০ ও এর বেশি বয়সের মানুষদের।
এ সংস্থা এইউ’র আফ্রিকান ভ্যাকসিন অ্যাকুইজিশন টাস্ক টিম ও জনসন অ্যান্ড জনসনের মধ্যে একটি চুক্তির কথাও জানিয়েছে। চুক্তিটি এ সপ্তাহের গোড়ার দিকে স্বাক্ষর করা হয়।
এ চুক্তির আওতায় জনসন অ্যান্ড জনসন এইউ’র সদস্য দেশগুলোকে ২ কোটি ২০ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন দেবে। এছাড়া এ চুক্তির আওতায় আরো ১ কোটি ৮০ লাখ ডোজ ভ্যাকসিন ক্রয়ের সুযোগ রয়েছে। ভ্যাকসিনগুলো দক্ষিণ আফ্রিকার অ্যাসপেন বায়োফার্মা প্লান্টে উৎপাদন করা হবে।
আফ্রিকা সিডিসি’র সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার পর্যন্ত আফ্রিকায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৪২ লাখ ৩৯ হাজার ৬৩৯ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে ১ লাখ ১৩ হাজার ১৪২ জনে দাঁড়িয়েছে। এদিকে আফ্রিকার বিভিন্ন দেশে এ পর্যন্ত ৩৭ লাখ ৯৪ হাজার ২৬৯ জন এ ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...