×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-০৪-০৩
  • ৬৭২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আফ্রিকার দেশগুলো কোভ্যাক্স সুবিধার আওতায় এবং কোভ্যাক্সের বাইরে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিনের ২ কোটি ৯১ লাখেরও বেশি ডোজ হাতে পেয়েছে। সম্প্রতি আফ্রিকা সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (আফ্রিকা সিডিসি) এ তথ্য জানিয়েছে। খবর সিনহুয়ার।
আফ্রিকান ইউনিয়নের (এইউ) বিশেষায়িত স্বাস্থ্যসেবা সংস্থা আফ্রিকা সিডিসি জানায়, আফ্রিকার দেশগুলো বৃহস্পতিবার পর্যন্ত মোট ২ কোটি ৯১ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ করেছে এবং ইতোমধ্যে প্রায় এক কোটি ৩ লাখ ডোজ টিকা পুশ করা হয়েছে।
এ সংস্থা জানায়, এসব টিকার অধিকাংশ দেয়া হয়েছে অধিক স্বাস্থ্য ঝুঁকিতে থাকা স্বাস্থ্যসেবা কর্মী এবং ৫০ ও এর বেশি বয়সের মানুষদের।
এ সংস্থা এইউ’র আফ্রিকান ভ্যাকসিন অ্যাকুইজিশন টাস্ক টিম ও জনসন অ্যান্ড জনসনের মধ্যে একটি চুক্তির কথাও জানিয়েছে। চুক্তিটি এ সপ্তাহের গোড়ার দিকে স্বাক্ষর করা হয়।
এ চুক্তির আওতায় জনসন অ্যান্ড জনসন এইউ’র সদস্য দেশগুলোকে ২ কোটি ২০ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন দেবে। এছাড়া এ চুক্তির আওতায় আরো ১ কোটি ৮০ লাখ ডোজ ভ্যাকসিন ক্রয়ের সুযোগ রয়েছে। ভ্যাকসিনগুলো দক্ষিণ আফ্রিকার অ্যাসপেন বায়োফার্মা প্লান্টে উৎপাদন করা হবে।
আফ্রিকা সিডিসি’র সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার পর্যন্ত আফ্রিকায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৪২ লাখ ৩৯ হাজার ৬৩৯ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে ১ লাখ ১৩ হাজার ১৪২ জনে দাঁড়িয়েছে। এদিকে আফ্রিকার বিভিন্ন দেশে এ পর্যন্ত ৩৭ লাখ ৯৪ হাজার ২৬৯ জন এ ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat