×
ব্রেকিং নিউজ :
সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য : অর্থ প্রতিমন্ত্রী বান্দরবানে ব্যাংক ডাকাতির ঘটনায় গ্রেফতার ৭ জন কারাগারে জিম্বাবুয়ে সিরিজের জন্য বিসিবির প্রাথমিক দল ঘোষণা বান্দরবানের থানচি, রোমা ও রোয়াংছড়ি উপজেলা নির্বাচন স্থগিত লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত আগামীকাল ব্যাংককের উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী রাজস্ব আয় ১৫.২৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন প্রধানমন্ত্রী জাতীয় সংসদের সকল উন্নয়নের পৃষ্ঠপোষক : স্পিকার স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস
  • প্রকাশিত : ২০২১-০৫-০৯
  • ৭০১ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দক্ষ জনবল বাড়াতে দেশে প্রথমবারের মতো পুুঁজিবাজার বিষয়ে মাষ্টার্স কোর্স চালু করেছে বাংলাদেশে ইন্সষ্টিটিউিট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। দুই বছর মেয়াদী এ কোর্সের নাম দেয়া হয়েছে মাস্টার অব অ্যাপ্লাইড ফাইন্যান্স অ্যান্ড ক্যাপিটাল মার্কেট (এমএএফসিএ)।
ঢাকা বিশ^বিদ্যালয়ের অধিভুক্তির পর প্রোগ্রামটি শুরু করলো বিআইসিএম।
রোববার সংস্থাটির সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এ সময় প্রোগ্রামটি চালু করার উদ্দেশ্যসহ বিস্তারিত তুলে ধরেন ইন্সষ্টিটিউটের পরিচালক (স্ট্যাডিজ) ওয়াজিদ হাসান শাহ।
আলোচনায় অংশ নেন বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট ড. মাহমুদা আক্তার ও পরিচালক প্রশাসন নাজমুস সালেহীন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ ভার্চুয়ালি অনুষ্ঠানে অংশ নেন।
কোর্সের প্রথম ব্যাচের ভর্তি বিজ্ঞপ্তি ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। আগামী ৩০ মে পর্যন্ত অনলাইন বা অফলাইনে আবেদন করা যাবে। অললাইনের লিংক www.bicm/payment.
অনুষ্ঠানে জানানো হয়, আগামী ৪ জুলাই পাঠদান শুরু হবে। আর ভর্তি পরীক্ষা ১১ জুন। সফলভাবে কোর্স সম্পন্নকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট পাবেন। বিআইসিএমের নিজস্ব শিক্ষকদের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তা এবং পুঁজিবাজার ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীরা ক্লাস নেবেন।
এই কোর্সে শিক্ষার্থীদের তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি প্রায়োগিক জ্ঞান ও অভিজ্ঞতা নেয়ার সুযোগ থাকবে। শিক্ষার্থীদের সুবিধার্থে ব্লুমবার্গের একটি টার্মিনাল আনার পরিকল্পনা রয়েছে। সম্পূর্ণ প্রোগ্রামটির জন্য শিক্ষার্থীদের ব্যয় হবে ৩ লাখ ১৫ হাজার টাকা। তবে কিছু ক্রেডিট অনেক শিক্ষার্থীর প্রয়োজন না-ও হতে পারে। ক্রেডিট কম হলে ব্যয়ও কমবে। অন্যদিকে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা প্রযোজ্য ফি’র উপর ৫০ শতাংশ ছাড় পাবেন।
আলোচিত কোর্সে ভর্তির জন্য ৪ বছরের স্নাতক অথবা স্নানকোত্তর ডিগ্রি থাকতে হবে। জিএমএটিতে ন্যুনতম ৫০০ স্কোর অথবা জিআরইতে ন্যুনতম ৩শ স্কোর থাকলে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার প্রয়োজন হবে না। এছাড়া সিএফএ সোসাইসি, আইসিএবি, আইসিএমএবি, এসিইএ, আইসিএমএ, সিপিএ, সিজিএ ইত্যাদি পেশাদার সংগঠনের সদস্য হলে বা পেশাদার ডিগ্রি থাকলে সরাসরি আলোচিত কোর্সে ভর্তি হওয়া যাবে।
সংবাদ সম্মেলনে বিআইসিএমের জনসংযোগ কর্মকর্তা খালেদা জেসমিন মিথিলা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat