×
  • প্রকাশিত : ২০২১-০৬-০৮
  • ৫৯৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৫৮তম দিনে আক্রান্ত মানুষের সংখ্যা সোয়া ৮ লাখ ছাড়িয়েছে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮ লাখ ১৫ হাজার ২৮২ জন। গত ৩১ মে করোনা শনাক্তের ৪৫০তম দিনে আক্রান্ত ৮ লাখ ছাড়ায়।
এদিকে গত ২৪ ঘন্টায় করোনায় আরো ৪৪ জনের মুত্যু হয়েছে। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছে ২ হাজার ৩২২ এবং সুস্থ হয়েছে ২ হাজার ৬২ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ২৭ ও নারী ১৭ জন।
গতকালের চেয়ে আজ ১৪ জন বেশি মারা গেছে। গতকাল ৩০ জনের মৃত্যু হয়েছিল। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মারা গেছে ১২ হাজার ৯১৩ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ। গত ৩০ মে থেকে মৃত্যুর একই হার বিদ্যমান।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৪ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১০ জন এবং ষাটোর্ধ বয়সী ২৬ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা ও রাজশাহী বিভাগে ১১ জন করে, চট্টগ্রাম বিভাগে ৭ জন, খুলনা বিভাগে ৬ জন, সিলেট ও ময়মনসিংহ বিভাগে ২ জন করে এবং রংপুর বিভাগে ৫ জন রয়েছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৯ হাজার ১৬৫ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ৩২২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ১৭ হাজার ১৬৯ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৯৭০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক ১২ শতাংশ। আগের দিন এই হার ছিল ১১ দশমিক ৪৭ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৬৫ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬০ লাখ ৮৬ হাজার ২০৭ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ১৫ হাজার ২৮২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৪৪ লাখ ৩৯ হাজার ৪০৪টি হয়েছে সরকারি এবং ১৬ লাখ ৪৬ হাজার ৮০৩টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪০ শতাংশ। গতকাল পর্যন্তও শনাক্তের হার ছিল ১৩ দশমিক ৪০ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৬২ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৯১৮ জন। গতকালে চেয়ে আজ ১৪৪ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৫৫ হাজার ৩০২ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৬৪ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৯২ দশমিক ৬৫ শতাংশ। গতকালের চেয়ে আজ দশমিক ০১ শতাংশ কম সুস্থ হয়েছেন।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৯ হাজার ৫৫৬ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৭ হাজার ৬৬৬ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৮৯০টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৪২৮টি ও বেসরকারি ৮২টিসহ ৫১০টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ১৬৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৭ হাজার ১৬৯ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৯৯৬টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat