×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-০৬-০৮
  • ৪১৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন ৭৬তম অধিবেশনে সহ সভাপতি নির্বাচিত হয়েছে।
নিউইয়র্কে সোমবার জাতিসংঘের সাধারণ পরিষদে অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশ সর্বসম্মতিক্রমে সহসভাপতি নির্বাচিত হয়।
চলতি বছরের সেপ্টেম্বর থেকে এক বছরের জন্যে বাংলাদেশ এ দায়িত্ব পালন করবে।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
বাংলাদেশের পাশাপাশি এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সহসভাপতি নির্বাচিত হয়েছে কুয়েত, লাওস ও ফিলিপাইন।
নির্বাচনের পর এক প্রতিক্রিয়ায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, আর্ন্তজাতিক সম্প্রদায় বহুপক্ষীয় ফোরামে নেতৃত্বদানের ক্ষেত্রে বাংলাদেশের ওপর যে আস্থাশীল, এ নির্বাচন তারই বহিঃপ্রকাশ।
তিনি বলেন, বাংলাদেশ বহুপাক্ষিকতার বাহক এবং বর্তমান বিশ্বের জটিল চ্যালেঞ্জ গুলো মোকাবেলায় জাতিসংঘের নেতৃত্বের প্রতি বিশ্বাসী।
রাবাব ফাতিমা আরো বলেন, উন্নয়ন, শান্তি, নিরাপত্তা এবং মানবাধিকারের বিভিন্ন বৈশ্বিক ইস্যুতে ঢাকা তার নীতিগত ও গঠনমূলক অবস্থান বজায় রাখছে।
মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রী আবদুল্লাহ শহীদ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের সভাপতি নির্বাচিত হয়েছেন।
উল্লেখ্য, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। কারণ বর্তমান বিশ্ব কোভিড-১৯ মহামারি ও তার বহুমাত্রিক প্রভাব থেকে পুনরুদ্ধারের চ্যালেঞ্জ মোকাবেলা করছে।
নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সাধারণত প্রতিবছর সেপ্টেম্বর মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন এর প্রেসিডেন্টের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
জাতিসংঘ সাধারণ পরিষদ ১৯৩টি সদস্য রাষ্ট্র নিয়ে গঠিত। জাতিসংঘ সনদ অনুযায়ী আন্তর্জাতিক বিষয়াবলিতে পূর্ণাঙ্গ বহুপক্ষীয় আলোচনার মাধ্যমে সুচিন্তিত মতামত প্রদান ও নীতি নির্ধারণের ক্ষেত্রে বিশ্ব সংস্থাটির প্রতিনিধিত্বশীল অঙ্গ হিসেবে সাধারণ পরিষদ কাজ করে থাকে।
এর আগে ২০১৬-২০১৭ মেয়াদে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে বাংলাদেশ সহ সভাপতির দায়িত্ব পালন করেছিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat