×
ব্রেকিং নিউজ :
স্বাধীনতার ইতিহাসে মুজিবনগর সরকারের গুরুত্ব অপরিসীম : বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী নীলফামারীতে গোপন বৈঠককালে জামায়াতের তিন নেতা গ্রেপ্তার রবীন্দ্রনাথ বর্তমানে বিশ্বে আরো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে : অর্থ প্রতিমন্ত্রী হাবিবের সেঞ্চুরিতে সুপার লিগের টিকিট পেল গাজী গ্রুপ টাঙ্গাইলে সম্প্রসারিত হয়েছে আদা ও হলুদ চাষের জমি গোপালগঞ্জে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে বোনা আমন আবাদের লক্ষ্যমাত্রা হালদা থেকে বালু উত্তোলন, ৪ জনের কারাদন্ড নড়াইলে বরেণ্য চিত্রশিল্পীদের নিয়ে আর্ট ক্যাম্প চট্টগ্রামে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো শুরু হচ্ছে খেলাধুলায় অংশগ্রহণ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-০৮-১২
  • ৫৪৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ আজ থেকে শুরু হয়েছে। এই ফরম পূরণ আগামী ২৫ আগস্ট পর্যন্ত চলবে । ফরম পূরণ ও পরীক্ষার ফি পরিশোধ  অনলাইনে পরিশোধ করতে হচ্ছে। 
এবার প্রথমবারের মতো সোনালী ই-সেবা নামে সফটওয়্যার আ্যপের মাধ্যমে ঘরে বসেই এর সেবা কার্যক্রম চালু হয়েছে। 
সম্প্রতি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম  স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।
এতে জানানো হয়েছে, করোনাভাইরাসের কারণে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে ঘরে বসে এই কার্যক্রম সম্পন্ন করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের বলা হয়েছে, কোন অবস্থায় পরীক্ষার্থী বা  তার অভিভাবক প্রতিষ্ঠানে স্বশরীরে আসতে বলা যাবে না।  প্রয়োজনে মোবাইল ফোনে যোগাযোগ করা যাবে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এইচএসসি পরীক্ষা ২০২১ সালে কোন নির্বাচনী পরীক্ষা হচ্ছে না। তাই এ সংক্রান্ত কোন ফি আদায় করা যাবে না।  ৩০ আগষ্ট পর্যন্ত ফরম পূরণের নির্দেশাবলি মেনে এসএমএস পাওয়া শিক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবে। কোন কারিগরি ত্রুটির কারণে কোন শিক্ষার্থী এসএমএস না পেলে বোর্ডের ওয়েবসাইটে Student panel থেকে তার ফরম পূরণের Status যে কোন সময় দেখতে পারবে।  শিক্ষা বোর্ডেও দেয়া ছক অনুযায়ী বিজ্ঞান বিভাগে ১ হাজার ১৬০ টাকা, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগে ১ হাজার ৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। কেবল বৈধ রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীরা আবেদন ফরম পূরণ  করতে পারবে। কোন পরীক্ষার্থী তার রেজিস্ট্রেশন ছাড়া কোন বিষয় বা বিষয়গুলোয় পরীক্ষায় অংশগ্রহণ করলে সেই বিষয়ের পরীক্ষা বাতিল করা হবে। নিয়মিত- অনিয়মিত বা আংশিক বিষয়ে অকৃতকার্য অথবা আবশ্যিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ  উন্নয়ন পরীক্ষার্থী অর্থাৎ সব ধরণের পরীক্ষার্থীকে ফরম পূরণ করতে হবে। 
ফরম পূরণ ছাড়া পরীক্ষার্থীর ফলাফল প্রকাশের সুযোগ নেই উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিষ্ঠানের নির্বাচিত পরীক্ষার্থীরাই ফরম পূরণের জন্য ফি জমা দিতে পারবে। পরীক্ষার্থী বা তার অভিভাবক এ বছর চালু হওয়া সোনালী ই-সেবা নগদ, বিকাশ, রকেট, ইউ-পে, সোনালী ই ওয়ালেটের মাধ্যমে সুবিধা পাবে  শিক্ষার্থীরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat