×
ব্রেকিং নিউজ :
মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক খনিজ পদার্থ অ্যাসবেসটস আমদানি ও বিপণন নিষিদ্ধের দাবি বিএনপি দুঃখ-কষ্টের যে বাংলাদেশ সৃষ্টি করেছিল আজ আর তা নেই : বস্ত্র ও পাট মন্ত্রী রমজান, ঈদ ও নববর্ষের অনুষ্ঠানগুলো সুন্দরভাবে সম্পন্ন হয়েছে : ডিএমপি কমিশনার পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে মানুষের প্রত্যাশা পূরণ করতে হবে : সাবের চৌধুরী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ২১-২৭ এপ্রিল পর্যন্ত চিকিৎসা দিবে ক্ষুদে ডাক্তার ঈদ ও নববর্ষে পদ্মাসেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায় স্মার্ট মন্ত্রণালয় তৈরি করতে সমন্বিতভাবে কাজ করতে হবে : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে বিএনপি বাংলাদেশের অস্তিত্বের মূলে আঘাত করতে চায় : ওবায়দুল কাদের ৩২ বছর আগে সড়ক দুর্ঘটনা : দায়ী চালকের ৩ বছরের সাজা হাইকোর্টে বহাল
  • প্রকাশিত : ২০২১-০৮-১৪
  • ৬১০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

 নাইজেরেরিয়ার উত্তরাপূর্বাঞ্চলীয় ক্যামেরন সীমান্তবর্তী শহর নগালার উপকণ্ঠে গ্রেনেড বিস্ফোরণে পাঁচ শিশু নিহত হয়েছে। তারা অব্যবহৃত ওই গ্রেনেড নিয়ে খেলা করছিল। শুক্রবার মিলিশিয়া বাহিনীর সদস্যরা এএফপি’কে একথা জানিয়েছেন। খবর এএফপি’র।
জিহাদি বিরোধী মিলিশিয়াম্যান উমর কাচাল্লা বলেন, ‘এ শহরের উপকণ্ঠে একটি মাঠে একত্রে চলার সময় ওই পাঁচ শিশু গ্রেনেডটি পায় এবং তা নিয়ে তারা খেলা করার সময় দুর্ঘনাবশত: তাদের হাতেই এটির বিস্ফোরণ ঘটে।’
তিনি বলেন, ‘এদের মধ্যে দু’জন ঘটনাস্থলে এবং অপর তিনজন ক্যামেরনের মাদাতে একটি হাসপাতালে মারা যায়।’
অপর মিলিশিয়াম্যান ওমর আরি এ ঘটনায় একই সংখ্যক শিশু মারা যাওয়ার কথা জানান। বৃহস্পতিবার সেখানে এ গ্রেনেড বিস্ফোরণের ঘটনা ঘটে।
২০১৪ সালের আগস্টে বোকো হারাম জিহাদি গ্রুপ বাণিজ্যিক কেন্দ্র গাম্বোরুর পাশাপাশি নগালা শহরও দখল করে।
কানাডা বাহিনীর সহযোগিতায় নাইজেরিয়ার সৈন্যরা কয়েক মাস লড়াইয়ের পর ২০১৫ সালের সেপ্টেম্বরে পুনরায় এ দুই শহরের নিয়ন্ত্রণ নেয়।
আরি জানান, যুদ্ধে ব্যবহার করা অবিস্ফোরিত অনেক মাইন ও গ্রেনেড এখনো দেশের ভিতরে বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। অনেক সময় এগুলোর কোনটি শিশুদের কুড়িয়ে পেতে দেখা যায় এবং দুর্ঘটনাবশত: বিস্ফেরণ ঘটে তারা নিহত বা আহত হয়।
২০১৯ সালের ডিসেম্বরে গাম্বোরু ও ফতোকলের মধ্যে সংযোগ স্থাপন করা একটি সেতুতে এমন বিস্ফোরণের ঘটনায় নয়জন নিহত ও ২৬ জন আহত হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat