×
ব্রেকিং নিউজ :
আসন্ন উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা বিএনপির বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন চেয়ারম্যান কর্মপরিকল্পনা দ্রুত বাস্তবায়নে শিল্পমন্ত্রীর আহবান বঙ্গবন্ধুর সমাধিতে অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশী হাইকমিশনারের শ্রদ্ধা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী ভারত শাসিত কাশ্মীরে নৌকাডুবে ৪ জনের প্রাণহানি; নিখোঁজ ১৯ দন্ডিত অধ্যাপক ইউনূসকে ২৩ মে পর্যন্ত জামিন ফরিদপুরে বাস-পিকআপ ভ্যান সংঘর্ষে নিহত ১৪ আগামীকাল ঐতিহাসিক মুজিবনগর দিবস ইসরায়েলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ : আইএইএ প্রধান
  • প্রকাশিত : ২০২১-০৮-১৬
  • ৪১৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম বলেছেন, ইতিহাস বিশ্লেষণ করে নতুন প্রজন্মকে আলোকিত করতে হবে। বাংলাদেশের সাংস্কৃতি-ভাষা-চেতনা বঙ্গবন্ধুর সমার্থক।
তিনি আজ জাতীয় শোক দিবস-২০২১ উপলক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় আয়োজিত “বিদ্যুৎ ও জ্বালানি খাতের উন্নয়ন: বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা” শীর্ষক ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে বাংলাদেশের প্রতি পাকিস্তানিদের বৈষম্যমূলক আচরণ তুলে ধরেন। এ সময় উপদেষ্টা বঙ্গবন্ধুকে নিয়ে আরো গবেষণা করার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বঙ্গবন্ধুর শাসনামলেই উন্নত বাংলাদেশের শক্ত ভিত নির্মিত হয়েছে। মুক্তিযুদ্ধের চেতনা নির্ভর একটি সময়োপোযোগী আধুনিক রাষ্ট্র গঠনের জন্য সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করেছিলেন। বাস্তবায়ন করেছিলেন হাজারো কর্মসূচী।
তিনি  বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্যাস ক্ষেত্র ক্রয় করে; জ্বালানি তেলের মজুদ, সরবরাহ ও বিতরণে কোম্পানি গঠন করে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে অপরিসীম অবদান রেখেছেন। বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণের জন্য গঠন করেছিলেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।
প্রতিমন্ত্রী বলেন, সোনার বাংলা বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্প-২০২১, রূপকল্প-২০৪১, ব-দ্বীপ পরিকল্পনা গ্রহণ করেছেন। তাঁর নেতৃত্বেই প্রায় সমগ্র দেশ বিদ্যুৎ খাতের আওতায় এসেছে; মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে; ২০৪১ সালের পূর্বেই উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ হবে।
জ্বালানি বিষয়ক মুলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান এবিএম আজাদ ও বিদ্যুৎ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন। মূখ্য আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান।
জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কীত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম ওয়াসিকা আয়েশা খান, বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান প্রকৌশলী মো. বেলায়েত হোসেন, পেট্রোবাংলার চেয়ারম্যান এবিএম আব্দুল ফাত্তাহ ও বীর মুক্তিযোদ্ধা লে. কর্ণেল কাজী সাজ্জাদ আলী জহির (অব:) বীর প্রতিক সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।   

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat