×
ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-০৮-২২
  • ৫৪৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারির মধ্যেও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতায় বিদায়ী ২০২০-২১ অর্থবছরে ভ্যাট নিবন্ধনের সংখ্যা বেড়েছে ৬৯ শতাংশ। আগের অর্থবছরে (২০১৯-২০২০) নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১ লাখ ৬৭ হাজার ১৬৯টি। বিদায়ী অর্থবছরে ১ লাখ ১৫ হাজার ৩১টি নতুন নিবন্ধনের ফলে ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৮২ হাজার ২০০টিতে। এনবিআরের পরিসংখ্যাণ ও গবেষণা বিভাগ থেকে এ তথ্য পাওয়া গেছে।
এদিকে, সারাদেশে ১১টি ভ্যাট কমিশনারেটের মধ্যে বিদায়ী অর্থবছরে সবচেয়ে বেশি নিবন্ধন হয়েছে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে। সেখানে ২০২০-২১ অর্থবছরে নতুন নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ হাজার ৯২। ২০১৯-২০ অর্থবছরে নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৩৪ হাজার ৫০টি, সেটা গত অর্থবছরে বেড়ে দাঁড়িয়েছে ৭২ হাজার ১৪২টি। অর্থ্যাৎ এক বছরে এই কমিশনারেটে ভ্যাট নিবন্ধন বেড়েছে ১১২ শতাংশ।
এনবিআরের পরিসংখ্যাণ ও গবেষণা বিভাগের মহাপরিচালক আনোয়ার হোসেন রোববার বাসসকে বলেন, মাঠ পর্যায়ে কঠোর মনিটারিং ও করদাতাদের ভ্যাট নিবন্ধন গ্রহণে উদ্ধুত্বকরণ কর্মসূচি নতুন ভ্যাট নিবন্ধনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এর পাশাপাশি বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান অটোমেশন হওয়ায় করদাতারাও ব্যবসা পরিচালনার স্বার্থে নিবন্ধন নিতে আগ্রহী হচ্ছেন বলে তিনি জানান। তিনি বলেন, যেসব প্রতিষ্ঠান নিবন্ধন নিচ্ছে, তাদেরকে কমপ্লায়েন্ট করা সহজ হবে। সেখানে প্রয়োজন হলে অডিট যাচাই করতে পারবে কর কর্মকর্তারা। বিদায়ী অর্থবছরে ভ্যাট নিবন্ধন বৃদ্ধির পাশাপাশি অনলাইনে রিটার্ন দাখিলের সংখ্যা ও রাজস্ব আয়ও বেড়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat