×
ব্রেকিং নিউজ :
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে আইপিইউ অ্যাসেম্বলি শেষে দেশে ফিরেছেন স্পিকার আলেপ্পোর কাছে ইসরায়েলি হামলায় সিরিয়ার ৩৬ সৈন্য নিহত হার্ভার্ড লাইব্রেরি বই বাঁধাই থেকে মানুষের চামড়া অপসারণ দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত
  • প্রকাশিত : ২০২১-০৯-১৬
  • ৪৪২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাই কমিশনার জেরেমি ব্রুয়ার আজ বলেছেন,  রোহিঙ্গা সংকটের সমাধান খুঁজতে বাংলাদেশকে সহযোগিতা করতে তার দেশ দৃঢ়-প্রতিজ্ঞ। অস্ট্রেলিয়া এই মানবিক পরিস্থিতি সামাল দিতে বাংলাদেশকে সহায়তায় প্রস্তুত রয়েছে।
ডিপ্লোমেটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিসিএবি) ভার্চুয়ালি আয়োজিত ‘ডিসিএবি টক’-এ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা এ ব্যাপারে দৃঢ়-প্রতিজ্ঞ।’ হাই কমিশনার বলেন, রোহিঙ্গা ইস্যুটি একটি ব্যাপক মানবিক সংকট এবং এই সমস্যা সমাধানে বাংলাদেশের প্রচেষ্টাকে অস্ট্রেলিয়া সহায়তা দিয়ে যাবে। তিনি বলেন, অস্ট্রেলিয়া ২০১৭ সাল থেকে কক্সবাজারে রোহিঙ্গা এবং স্থানীয় সম্প্রদায়ের জন্য ২৭০ মিলিয়ন ডলারের বেশি মানবিক সহায়তা দিয়েছে। আমরা গত বছর ৭৯.৭ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছি।
ব্রুয়ার বলেন, অস্ট্রেলিয়া বিভিন্ন বৈশ্বিক উদ্যোগে সম্পৃক্ত থাকার বাংলাদেশের স্বাধীন পররাষ্ট্র নীতির প্রতি সম্মান জানায়। এ সময় তিনি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের- সকলের সাথে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরীতা নয়’ পররাষ্ট্র নীতির কথা স্মরণ করে বলেন, ‘আমরা বাংলাদেশের স্বাধীন পররাষ্ট্র নীতিকে গভীর শ্রদ্ধা জানাই। ব্রুয়ার বলেন, সমুদ্র সম্পদ অবশ্যই টেকসইভাবে সংগ্রহ করতে হবে। এই সম্ভাবনাকে কাজে লাগাতে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ এক সাথে কাজ করতে পারে।’ অস্ট্রেলিয়া ও বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে পরস্পরকে সহযোগিতা করতে পারে।
হাই কমিশনার দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদারের বিষয়টি তুলে ধরে আশা প্রকাশ করেন যে- আগামী দিনগুলোতে দু’দেশের সম্পর্ক আরো জোরদার হবে। আগামী বছর দু’দেশের কূটনৈতিক সম্পর্ক ৫০ বছরে পদার্পন করবে। এছাড়াও ডিসিএবি সভাপতি পান্থ রহমান এবং সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat