×
ব্রেকিং নিউজ :
দক্ষতার সাথে দ্রুত কাজ করার তাগিদ গণপূর্তমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা নড়াইলে দুস্থদের মাঝে বিনামূল্যে ছাগল বিতরণ বিলাইছড়িতে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন আওয়ামীলীগ নেতৃবৃন্দ পিরোজপুরে ঈদ-উল ফিতরে ৩ লক্ষ দরিদ্র মানুষ পাচ্ছে ৯০৯ মেট্রিক টন চাল প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-০৯-২০
  • ২৯২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ঢাকা শহরকে সিঙ্গাপুর সিটির মত করে গড়ে তুলতে আগামী ডিসেম্বরের মধ্যেই ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি আজ সচিবালয়ের নিউজ সংগ্রহে নিয়োজিত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোটার্স ফোরাম (বিএসআরএফ)’র উদ্যোগে আয়োজিত এক সংলাপে এ কথা জানান।
তাজুল ইসলাম বলেন, “আমরা ইতোমধ্যে ড্যাপের অংশীজনদের মতামত নিয়েছি, এখন তা পর্যালোচনা করছি, আশা করছি, ডিসেম্বরের মধ্যেই চুড়ান্ত হয়ে যাবে।” সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা শহরে মানুষের ঘনত্ব কত থাকবে, সেটা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর প্ল্যানে হাউজিংয়ের জন্য ও কমার্শিয়াল এরিয়ার জন্য ৪০ শতাংশ এবং বাকি ৬০ শতাংশের মধ্যে ২৫ শতাংশ হবে যোগাযোগের জন্য। এটা হলো আদর্শ নগর। কিন্তু এটা তো এমন নেই। ঢাকা মহানগরীর রাস্তাগুলোর মেয়াদ শেষ হওয়ার আগেই কেন সেগুলো ধ্বংস হয়ে যায় এমন এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকা শহরের সব রাস্তা এমন নয়। কিছু অসামঞ্জস্য আছে, এজন্যই আমি আইডি নম্বরের কথা বলেছি। তাহলে আমরা অব্যবস্থাপনাগুলো ধরতে পারবো। আইডি নম্বরের মাধ্যমে রাস্তার ইঞ্জিনিয়ার ও ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমাদের আইডি নম্বর করা হচ্ছে। এজন্যই কোথাও কোন অসামঞ্জস্য হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়। আমাদের অনেক পরিবর্তন হয়েছে। ওয়াসা সহ অন্যান্যদের রাস্তার যে কাটাকাটি করতে হতো এখন তা করতে হয় না।
অপর এক প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, স্থানীয় সরকার বিভাগ ও তার আওতাধীন বিভিন্ন অধিদপ্তর ও প্রতিষ্ঠানে এখন ২৭১টি প্রকল্প চলমান আছে। এ সকল প্রকল্পের মধ্যে স্থানীয় সরকার বিভাগের ১৫ টি, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউশনের ১টি, এলজিইডিতে ১২৭টি, ডিপিএইচতে ৪৯টি, ঢাকাসহ সকল ওয়াসায় ১৯টি এবং ঢাকা দুই সিটি কর্পোরেশন সহ অন্যান্য সিটি কর্পোরেশনে ৬০টি প্রকল্প চলমান আছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat